×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

১৪ এপ্রিল ২০২১ ই-পেপার

‘ওদের সঙ্গে নিজের মিল খুঁজে পাই’

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ২৮ মে ২০২০ ১৪:৪৭
রাহুল দ্রাবিড় এখন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান। —ফাইল চিত্র।

রাহুল দ্রাবিড় এখন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির প্রধান। —ফাইল চিত্র।

অনূর্ধ্ব-১৯ জাতীয় দলের কোচ ছিলেন দীর্ঘ দিন। ছিলেন ভারত ‘এ’ দলের কোচও। এখন জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির দায়িত্বে তিনি। জুনিয়র ক্রিকেটারদের গাইড করতেই আনন্দ পান রাহুল দ্রাবিড়।

কেন তরুণ প্রতিভাদের লালন-পালন করতে ভালবাসেন? ভারতীয় ক্রিকেটের ‘দ্য ওয়াল’ বলেছেন, “ওদের সঙ্গে নিজের মিল খুঁজে পাই। কিশোর বয়সে আমার মনেও ভিড় করে থাকত অনিশ্চয়তা। জাতীয় দলে আসার চেষ্টা করাটা যেমন এই সময় সবচেয়ে চ্যালেঞ্জের। ১৭ বছর বা তার কাছাকাছি সময়ে আমি প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক করেছিলাম। জাতীয় দলে খেলতে লেগেছিল আরও পাঁচ বছর।”

আরও পড়ুন: বিশ্বকাপ পিছিয়ে দেওয়ার প্রস্তাব সমর্থন নয়, জানিয়ে দিল পিসিবি​

Advertisement

আরও পড়ুন: দলে তিন ভারতীয়, নেই বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ডের কেউ! দশকের সেরা ওয়ানডে দল বেছে চমকে দিলেন ইয়ান বিশপ

রাহুল দ্রাবিড় আরও বলেছেন, “ফিরে তাকিয়ে দেখলে মনে হয় জাতীয় দলে সুযোগ পাওয়ার আগের সময়টা আমার সবথেকে কঠিন সময়। সেই সময়ই ঝুঁকিপূর্ণ সিদ্ধান্তগুলো নিতে হত। যার মধ্যে সংশয়, অনিশ্চয়তা মিশে থাকত। সেই সময় কেরিয়ারে অন্য কিছু করার বিকল্প থাকলেও ক্রিকেটকে বেছে নিয়েছিলাম। যা ঝুঁকির ছিল। ক্রিকেট নিয়ে ঝুঁকি নিতে পড়াশোনাকে ত্যাগ করতে বাধ্য হয়েছিলাম। আর সেটা খেটেও গিয়েছিল। পারব কি পারব না, এই সংশয়টা অনূর্ধ্ব-১৯ পর্যায়ের ছেলেদের বা ভারত এ দলে থাকাদের মধ্যে থাকে। তাই আমি ওদের সঙ্গে একাত্ম বোধ করি। ওদের সঙ্গে কাজ করতে ভালবাসি।”

Advertisement