Advertisement
০২ মে ২০২৪
roger federer

Roger Federer: বাড়ির পরিবেশ উপভোগ করছেন, টেনিসকে বিদায়ের ইঙ্গিত রজারের

হাঁটুর চোটের কারণে প্রায় এক বছর ফেডেরার কোর্টের বাইরে। গত ২৫ বছরে এই প্রথমবার তাঁর নামও নেই এটিপি ক্রমতালিকায়।

জল্পনা: উইম্বলডনেও ফেরার কথা বলেছিলেন রজার।

জল্পনা: উইম্বলডনেও ফেরার কথা বলেছিলেন রজার। ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৪ জুলাই ২০২২ ০৫:৪৭
Share: Save:

গত সপ্তাহে উইম্বলডন টেনিসের মঞ্চে সেন্টার কোর্টের শতবর্ষের অনুষ্ঠানে তিনি ছিলেন আকর্ষণের কেন্দ্রবিন্দু। জানিয়েছিলেন, প্রিয় ঘাসের কোর্টে আবার ফিরবেন তিনি। কিন্তু টেনিস কিংবদন্তি রজার ফেডেরারের সম্প্রতি এক সাক্ষাৎকার রাতারাতি পাল্টে দিয়েছে আবহ। সুইস তারকা যা বলেছেন, তাতে টেনিস থেকে সরে দাঁড়ানোর ইঙ্গিত বেশ স্পষ্ট। ফলে নতুন ভাবে রজারকে নিয়ে ভক্তদের মধ্যে শুরু হয়েছে জল্পনা।

হাঁটুর চোটের কারণে প্রায় এক বছর ফেডেরার কোর্টের বাইরে। গত ২৫ বছরে এই প্রথমবার তাঁর নামও নেই এটিপি ক্রমতালিকায়। জীবনটাই যেন সম্পূর্ণ বদলে গিয়েছে টেনিস কিংবদন্তির। নেদারল্যান্ডসের এক পত্রিকাকে দেওয়া সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, বাড়ির পরিবেশ এখন তাঁর কাছে অনেক বেশি উপভোগ্য। পেশাদার টেনিসের ঠাসা সূচি তাঁর কাছে অনেক সময় এখন বোঝা বলে মনে হচ্ছে।

ফেডেরারের এই সাক্ষাৎকারের পরেই প্রশ্ন উঠতে শুরু হয়ে গিয়েছে, তা হলে কি তিনি অবসরের কথা ভাবছেন? ৪০ বছর বয়সি ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক বলেছেন, ‘‘এই মুহূর্তে আমি ও আমার পরিবার ভ্রমণের অভাব অনুভব করছি। তার সঙ্গে টেনিসের অভাবও উপলব্ধি করছি। তবে বাড়ির এই জীবনও এখন বেশ উপভোগ্য হয়ে উঠেছে আমার কাছে।’’ ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক যোগ করেছেন, ‘‘টেনিসের ঠাসা ক্রীড়াসূচি অনেক সময় বোঝা হয়ে ওঠে। বিশেষ করে আমার সন্তানদের জন্য, যখন ওদের জন্য সব কিছুর ব্যবস্থা করতে হয়। তাই সেই জায়গা থেকে দেখলে টেনিসের জন্য সারা বিশ্বে ঘোরার ঝক্কি থেকে ছাড় পাওয়াটা এখন বেশ ভালই লাগছে।’’

গত বছর উইম্বলডনের পরে আর খেলেননি ফেডেরার। অল ইংল্যান্ড ক্লাবের সবুজ কোর্টে কোয়ার্টার ফাইনালে পোল্যান্ডের হুবার্ত হুরকাচের কাছে স্ট্রেট সেটে হেরে বিদায় নিয়েছিলেন আট বারের উইম্বলডন চ্যাম্পিয়ন। হাঁটুর ফের অস্ত্রোপচারের পরে বাসেলে নিজের জিমে ফিটনেস ট্রেন্ং শুরু করে দিলেও কোর্টে ফেরার মতো শক্তি এখনও অর্জন করতে পারেননি রজার। এ দিকে, টেনিস দুনিয়া তাঁর ফেরার অপেক্ষা দিন গুনে চলেছে। ফেডেরার বলছেন, ‘‘টেনিস আমার জীবনের অবিচ্ছেদ্য অঙ্গ অবশ্যই। কিন্তু সেটাই সম্পূর্ণ পরিচয় নয়। আমি এখনও সফল হতে চাই। সেটা খেলাধুলোর বাইরেও হতে পারে। আমি খুব ভাল করেই জানি, পেশাদার জীবন চিরকালীন নয়।’’

ফেডেরার ৩১০ সপ্তাহ বিশ্বের এক নম্বর ছিলেন। এমনকি উইম্বলডন শুরু হওয়ার আগেও তিনি ছিলেন ক্রমতালিকায় প্রথম ৯৭ নম্বরে। প্রথম ১০০ জনের মধ্যে থাকায় যে কোনও গ্র্যান্ড স্ল্যামেই সরাসরি নামতে পারতেন ফেডেরার। কিন্তু মাত্র দু’সপ্তাহের মধ্যেই তাঁর নাম মুছে গেল ক্রমতালিকা থেকে! যদিও সংবাদমাধ্যমের দাবি, হাঁটুতে তিনটি অস্ত্রোপচারের পরে ক্রমশ সুস্থ হয়ে ওঠা ফেডেরারের লক্ষ্য আগামী সেপ্টেম্বরে লেভার কাপে খেলা। এর পরে অক্টোবরে এটিপি ট্যুরে নামতে চান তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

roger federer Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE