Advertisement
২৩ এপ্রিল ২০২৪
roger federer

টেনিসে আরও এক যুগের অবসান, সেরিনার পর এ বার অবসর ঘোষণা করলেন রজার ‘রাজা’ ফেডেরার

দীর্ঘ দিন ধরেই চোটে ভুগছিলেন। শেষ পর্যন্ত টেনিসকে বিদায় জানাতে চলেছেন রজার ফেডেরার। গ্র্যান্ড স্ল্যামের সংখ্যার বিচারে রাফায়েল নাদাল, নোভাক জোকোভিচের পর রয়েছেন তিনিই।

অবসর ঘোষণা করলেন ফেডেরার।

অবসর ঘোষণা করলেন ফেডেরার। ফাইল ছবি।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ১৫ সেপ্টেম্বর ২০২২ ১৯:০৫
Share: Save:

অবসর ঘোষণা করলেন রজার ফেডেরার। লেভার কাপের পর আর প্রতিযোগিতামূলক টেনিস খেলবেন না বলে জানিয়েছেন ২০টি গ্র্যান্ড স্ল্যামের মালিক। গত বছর উইম্বলডনের পর চোটের জন্য খেলেননি ফেডেরার। তাঁর কোর্টে ফেরা চলছিল জল্পনা। তার মধ্যেই অবসর ঘোষণা করলেন ফেডেরার। বৃহস্পতিবার নেটমাধ্যমে অবসরের সিদ্ধান্ত ঘোষণা করেছেন তিনি।

ফেডেরার লিখেছেন, ‘গত তিন বছরে অনেক বাধার সম্মুখীন হয়েছি। বার বার চোট এবং অস্ত্রোপচার হয়েছে। খেলায় ফেরার জন্য কঠোর পরিশ্রম করেছি। কিন্তু নিজের শারীরিক সক্ষমতা কতটা এবং কত দূর পর্যন্ত টানতে পারব, সেটাও জানি। গত কয়েক দিনে নিজের ভবিষ্যৎ পরিষ্কার বুঝতে পেরেছি। এখন আমার ৪১ বছর বয়স। গত ২৪ বছরে দেড় হাজারেরও বেশি ম্যাচ খেলেছি। আমি যা ভেবেছিলাম, টেনিস আমাকে তার থেকেও বেশি দিয়েছে। প্রতিযোগিতামূলক টেনিসে আমার সময় যে শেষ, সেটা এ বার বুঝতে পেরেছি।’

তিনি আরও লিখেছেন, ‘পরের সপ্তাহে লন্ডনে লেভার কাপই আমার শেষ এটিপি প্রতিযোগিতা হতে চলেছে। ভবিষ্যতে আরও অনেক টেনিস খেলব ঠিকই। কিন্তু গ্র্যান্ড স্ল্যাম বা ট্যুরে আমাকে আর দেখা যাবে না। এই সিদ্ধান্ত নেওয়া খুবই কঠিন ছিল। কারণ, টেনিস থেকে অনেক কিছু পেয়েছি। তবে, একই সঙ্গে আমার কাছে উচ্ছ্বাস করার মতো অনেক কিছু রয়েছে। আমি নিজেকে এই বিশ্বের সব থেকে ভাগ্যবান মানুষ বলে মনে করি। যে পর্যায়ের টেনিস খেলেছি এবং যে সময় ধরে খেলেছি, তা কোনও দিন ভাবতে পারিনি।’

ফেডেরার টেনিস-জীবনে ছ’বার অস্ট্রেলিয়ান ওপেন, এক বার ফ্রেঞ্চ ওপেন, আট বার উইম্বলডন এবং পাঁচ বার ইউএস ওপেন জিতেছেন। এ ছাড়া ২০১৪ সালে সুইৎজারল্যান্ডের হয়ে ডেভিস কাপ জেতেন। তিন বার হপম্যান কাপ জিতেছেন। ২০০৮ সালে বেজিং অলিম্পিক্সে ডাবলসে সোনা জেতেন। সিঙ্গলসে ২০১২ লন্ডন অলিম্পিক্সে রুপো পান। এ ছাড়াও ছ’বার এটিপি ট্যুর চ্যাম্পিয়ন হয়েছেন তিনি।

ফেডেরার ধন্যবাদ জানিয়েছেন স্ত্রী মিরকা, সন্তানদের এবং নিজের দলকে। ধন্যবাদ জানিয়েছেন পরিবারের অন্য সদস্য এবং কোর্টের প্রতিপক্ষদেরও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

roger federer Tennis retirement
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE