Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

৩০ নভেম্বর ২০২১ ই-পেপার

Royal Challengers Bangalore: এবির ধুন্ধুমার ইনিংসের অভাব বুঝতে দিচ্ছে না ম্যাক্সওয়েল

সুনীল গাওস্কর
কলকাতা ২৯ সেপ্টেম্বর ২০২১ ০৮:০৩
একাগ্র: আরসিবির অনুশীলনে অধিনায়ক বিরাট।

একাগ্র: আরসিবির অনুশীলনে অধিনায়ক বিরাট।
টুইটার।

হায়দরাবাদের বিরুদ্ধে ম্যাচে আট পয়েন্টের জট থেকে বেরিয়ে আসার সুযোগ ছিল রাজস্থানের। তখন চারটে দলই আট পয়েন্টে আটকে ছিল। কিন্তু আরও একটা অধিনায়কোচিত ইনিংস উপহার দেওয়া সঞ্জু স্যামসনকে আর কোনও ব্যাটার সঙ্গ দিতে পারেনি। আরও এক বার মাঝের সারি ওদের ডুবিয়ে দিল। ফাঁকা জায়গায় বল ঠেলে দিয়ে রান নেওয়ার চেয়ে বড় শট মারার প্রবণতাই বেশি দেখা গেল। সদ্য ক্রিজ়ে আসা ব্যাটারদের পক্ষে খুচরো রান নেওয়ার সুবিধা ছিল। কিন্তু বড় শট নিয়ে হাততালি পাওয়ার প্রলোভন এতটাই বেশি ছিল যে, সাধারণ ক্রিকেট জ্ঞান পিছনের সারিতে চলে যায়। এখনকার ক্রিকেটারদের মধ্যে ক’জন ব্যাটার ক্রিজ়ে নেমেই প্রথম বলে ছক্কা হাঁকাতে পারে? ইউনিভার্স বস্ ক্রিস গেল, কায়রন পোলার্ড, আন্দ্রে রাসেল, জস বাটলারের মতো কয়েকটা নামই মাথায় আসে, যারা এটা করে দেখাতে পারে। এরা সবাই শারীরিক ভাবে শক্তিশালী, তাই সহজেই কাজটা করতে পারে। কিন্তু অন্যদের নিজস্ব সীমাবদ্ধতা বুঝতে হবে এবং প্রথম থেকেই টপ গিয়ারে না গিয়ে ধীরে ধীরে গিয়ার পাল্টাতে হবে।

সঞ্জুর মাথায় হয়তো এটাও পরে আসতে পারে যে, কেন ১২ নম্বর ওভারের আগে সাকারিয়াকে আনল না। এই বাঁ-হাতি বোলারের উইকেট তুলে নেওয়ার ক্ষমতা রয়েছে। হায়দরাবাদ যদি প্রথম দিকেই উইকেট হারাত, তা হলে রান তাড়া করতে নেমে বিপদে পড়তে পারত ওরা। এর মধ্যে জেসন রয় দারুণ অভিষেক করল। ওপেনিংয়ে প্রথমে ঋদ্ধিমান সাহার সঙ্গে, পরে অধিনায়ক কেন উইলিয়ামসনের সঙ্গে জুটিতে অর্ধশতরানও করেছে। এটাই হায়দরাবাদের জয়ের ভিত গড়ে দেয়। যেটা ওদের দলে এ মরসুমে দেখা যায়নি। উইলিয়ামসন দারুণ ভাবে ম্যাচটা শেষ করল। হায়দরাবাদ যে ভাবে চাপমুক্ত ভাবে খেলেছে, সোমবারের ম্যাচে সেটাও কিন্তু লক্ষ্য করার মতো ছিল। এ ভাবেই যদি ওরা বাকি ম্যাচগুলোতে খেলতে পারে, বিপক্ষের মাথাব্যথার কারণ হয়ে উঠতে পারে।

মুম্বইয়ের বিরুদ্ধে ব্যাঙ্গালোরের বড় জয় ওদের শীর্ষের কাছাকাছি পৌঁছে দিয়েছে। ম্যাক্সওয়েল অসাধারণ ক্রিকেট উপহার দিয়েছে। যেটা হয়তো শেষ বার দেখা গিয়েছে ওর আইপিএলে অভিষেকের মরসুমে, আর এ ভাবে ব্যাট করলে খুব কম দলই আছে ওকে আটকাতে পারে। বল হাতেও কার্যকরী ভূমিকা নিচ্ছে ম্যাক্সওয়েল। শুধু বিপক্ষের রানের গতি কমিয়ে দেওয়াই নয়, সঙ্গে একটা বা দুটো উইকেটও তুলে নিচ্ছে। এবি ডিভিলিয়ার্সের ধুন্ধুমার ইনিংস দেখা না গেলেও ব্যাঙ্গালোর কিন্তু এ রকম জয় পাচ্ছে। যাতে বোঝা যায় ম্যাক্সওয়েলের প্রভাব কতটা। প্রত্যাশার চাপে না পড়ে খোলা মনে খেলছে ম্যাক্সওয়েল। এক দিন বেশি বিশ্রাম নেওয়ার সুযোগ পেয়ে বুধবার রাজস্থানের বিরুদ্ধে নামবে ব্যাঙ্গালোর। যেটা এই আবহাওয়ায় পার্থক্য গড়ে দিতে পারে। (টিসিএম)

Advertisement

আরও পড়ুন

Advertisement