Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Russia Ukraine War

Russia Ukraine War: রাশিয়ার ফুটবল ফেডারেশনের সঙ্গে চুক্তি ভাঙল অ্যাডিডাস, কিছুটা স্বস্তি টেনিস, ফর্মুলা ওয়ানে

রাশিয়াতে সংস্থার ব্যবসা যথেষ্ট লাভজনক। আর্থিক ক্ষতির আশঙ্কা স্বীকার করেই রাশিয়ার ফুটবল নিয়ামক সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করল জার্মান সংস্থা।

রাশিয়ার ফুটবল দল।

রাশিয়ার ফুটবল দল। ছবি: রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২২ ১৭:১৪
Share: Save:

ইউক্রেনে সামরিক অভিযান বন্ধ করার কোনও ইঙ্গিত দেয়নি রাশিয়া। বরং আমেরিকা, ইউরোপীয় ইউনিয়নের চোখ রাঙানি উপেক্ষা করে প্রতি দিনই বাড়াচ্ছে অভিযানের তীব্রতা। বিশ্ব জুড়ে উঠছে প্রতিবাদের ঝড়। ক্রীড়া বিশ্বে ক্রমশ একঘরে হয়ে পড়ছে রাশিয়া। তাতেও ভ্রুক্ষেপহীন ভ্লাদিমির পুতিন।

ফিফা এবং উয়েফা আগেই রাশিয়াকে নির্বাসিত করেছে সমস্ত ধরনের আন্তর্জাতিক ফুটবল থেকে। এ বার রাশিয়া ফুটবলের পাশ থেকে সরে গেল বিখ্যাত ক্রীড়া সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা অ্যাডিডাস। জার্মান সংস্থাটি জানিয়েছে, ইউক্রেনে সামরিক অভিযানের প্রতিবাদে তারা রাশিয়ান ফুটবল ফেডারেশনের সঙ্গে চুক্তি ছিন্ন করছে। ২০২০ সালে সংস্থাটির লভ্যাংশের ২.৯ শতাংশই এসেছে রাশিয়া, ইউক্রেন এবং সন্নিহিত সিআইএস অঞ্চল থেকে। রাশিয়াতেও সংস্থার ব্যবসা যথেষ্ট লাভজনক। সেই আর্থিক ক্ষতির আশঙ্কা স্বীকার করেই রাশিয়ার ফুটবল নিয়ামক সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করল অ্যাডিডাস। উল্লেখ্য, ইউক্রেনে সামরিক অভিযানের প্রতিবাদে রাশিয়ার ক্লাব লোকোমোটিভ মস্কোর দায়িত্ব ছেড়েছেন জার্মান কোচ মার্কাস জিসডল। যদিও ক্লাবের দাবি জিসডলকে ছাঁটাই করা হয়েছে।

আন্তর্জাতিক অলিম্পিক কমিটি, ফিফার বৃহৎ ক্রীড়া নিয়ামক সংস্থাগুলি রাশিয়ার বিরুদ্ধে কড়া পদক্ষেপের সিদ্ধান্তে অনড়। যদিও কিছুটা নমনীয় মনোভাব নিয়েছে টেনিসের এটিপি, ডব্লুটিএ এবং ফর্মুলা ওয়ান সংস্থা। পেশাদার টেনিল খেলোয়াড়দের সংস্থা এটিপি (পুরুষদের) এবং ডব্লুটিএ (মহিলাদের) যৌথ ভাবে জানিয়েছে, রাশিয়া এবং বেলারুশের খেলোয়াড়রা ব্যক্তিগত ভাবে গ্র্যান্ড স্লাম-সহ সব প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবেন। তবে দানিল মেদভেদেভদের মানতে হবে কিছু শর্ত। দেশের নাম, জাতীয় পতাকা এবং জাতীয় সঙ্গীত ব্যবহার করা যাবে না। দলগত প্রতিযোগিতায় খেলতে পারবেন না তাঁরা। বিশ্ব টেনিসের নিয়ামক সংস্থা আন্তর্জাতিক টেনিস ফেডারেশন (আইটিএফ) অবশ্য এ়ই দু’দেশকে নির্বাসিত করেছে। ফলে ডেভিস কাপ বা ফেডারেশন কাপে অংশগ্রহণ করতে পারবেন না তাঁরা। সম্পূর্ণ শান্তি প্রতিষ্ঠা না হওয়া পর্যন্ত সিদ্ধান্ত বদল করা হবে না বলেও ইঙ্গিত দিয়েছে আইটিএফ। আগামী অক্টোবরে মস্কোয় এটিপি এবং ডব্লুটিএ-র যৌথ অনুষ্ঠান বাতিল করা হয়েছে।

কিছুটা নমনীয় হয়েছে ফর্মুলা ওয়ানও। রাশিয়ান গ্রাঁ প্রি বাতিলের সিদ্ধান্ত থেকে সরে না এলেও সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে রাশিয়া এবং বেলারুশের চালক, প্রযুক্তিবিদরা রেসে অংশ নিতে পারবেন। যদিও দেশের নাম, পতাকা ব্যবহার করা যাবে না। এর ফলে কিছুটা স্বস্তি পাবেন এই মুহূর্তে একমাত্র রুশ এফ ওয়ান চালক নিকিতা জেপিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE