Advertisement
০৩ মে ২০২৪
Russia Ukraine War

Russia Ukraine war: প্যারালিম্পিক্সে রুশ খেলোয়াড়রা বাতিল

বুধবার জিতেছে চেলসিও। তবে লুটন টাউনের সঙ্গে খেলায় দু’বার পিছিয়ে পড়ে ‘দ্য ব্লুজ’ জয় পায় এবং এফএ কাপের শেষ আটে খেলা নিশ্চিত করে। খেলার ২ মিনিটেই রিস বার্ক এগিয়ে দেন লুটনকে। ২৭ মিনিটে সমতা ফেরান চেলসির সল নিগুয়েজ়। দ্বিতীয় বার লুটনকে এগিয়ে দেন ব্যারি করিক। ৪০ মিনিটে। তার ২৭ মিনিট পরে ২-২ করেন টিমো ওয়ের্নার।৭৮ মিনিটে চেলসি জয়ের গোল পায় সে-ই রোমেলু লুকাকুর সৌজন্যে।

ছবি রয়টার্স।

ছবি রয়টার্স।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ০৮:৩৮
Share: Save:

ইউক্রেনে রুশ হানার পরিণতি! বেজিংয়ে শীতকালীন প্যারালিম্পিক্সে অংশ নিতে পারবেন না রাশিয়া ও বেলারুশের অ্যাথলিটরা। অথচ আন্তর্জাতিক প্যারালিম্পিক কমিটি (আইপিসি) শুরুতে জানিয়েছিল, এই দু’দেশের প্রতিযোগীরা নামবেন নিরপেক্ষ প্রতিনিধি হিসেবে। কেন পাল্টাল সিদ্ধান্ত?

আইপিসির প্রেসিডেন্ট অ্যান্ড্রু পার্নস জানিয়েছেন, কিছুটা বাধ্য হয়েই তাঁরা এটা করলেন! এবং সেটা অলিম্পিক্স ভিলেজে পৌঁছে যাওয়া বেশির ভাগ দেশের প্রতিযোগীদের দাবি মেনে। তাঁরা কার্যত হুমকি দিয়েছিলেন, রাশিয়া ও বেলারুশের খেলোয়াড়দের রাখা হলে গেমস থেকে সরে যাওয়ার। তা-ই অলিম্পিক্স আয়োজনে বড় সঙ্কট থেকে বাঁচতেই আইপিসির এ হেন মত বদল। এতটা কঠোর হওয়ার পরেও প্রেসিডেন্টের মন্তব্য, ‘‘বুঝতে পারছি ওই দু’দেশের সরকারের নিষ্ঠুরতার মাশুল অ্যাথলিটদের দিতে হল। আমরা এখনও বিশ্বাস করি, খেলাধুলোর সঙ্গে রাজনীতি মিশিয়ে ফেলা ঠিক নয়।’’

শীতকালীন প্যারালিম্পিক্সে ইউক্রেনও কিন্তু অংশ ইচ্ছে। সে দেশের জাতীয় সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে, ‘‘এখনও যে আমাদের দেশের নাম এই গ্রহ থেকে মুছে যায়নি, সেটাই স্পষ্ট করবে বেজিংয়ে আমাদের প্রতিনিধিরা।’’বেজিংয়ে রাশিয়ার ৭১ জন জন ও বেলারুশের ১২ জনের নামার কথা ছিল। আইপিপিসর সিদ্ধান্তে মারাত্মক হতাশ এই দু’দেশেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Russia Ukraine War Beijing
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE