×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২০ জুন ২০২১ ই-পেপার

২৪ বছরের ক্রিকেট জীবনের সেরা মুহূর্ত বাছলেন সচিন তেন্ডুলকর

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৬ মে ২০২১ ২০:৪২
ভারতীয় ক্রিকেটের সেই ঐতিহাসিক মুহূর্ত। বিশ্বকাপ জয়ের পর সতীর্থদের কাঁধে সচিন।

ভারতীয় ক্রিকেটের সেই ঐতিহাসিক মুহূর্ত। বিশ্বকাপ জয়ের পর সতীর্থদের কাঁধে সচিন।
ফাইল চিত্র

২৪ বছরের দীর্ঘ আন্তর্জাতিক ক্রিকেটে অনেক সাফল্য পেয়েছেন। তাঁর ব্যাটের উপর ভর করে ভারতীয় দল পেয়েছে অনেক গৌরব। দেশে ও বিদেশের মাঠে বারবার জ্বলে উঠেছে তাঁর ব্যাট। তবে সচিন তেন্ডুলকরের কাছে জীবনের সেরা মুহূর্ত হল ২০১১ সালের বিশ্বকাপ জয়। সেটা ফের একবার অকপটে স্বীকার করে নিলেন মাস্টার ব্লাস্টার।

২০১১ সালের ২ এপ্রিল ঘরের মাঠ ওয়াংখেড়ে স্টেডিয়ামে শ্রীলঙ্কাকে ৬ উইকেটে হারিয়ে বিশ্বকাপ হাতে তুলেছিল মহেন্দ্র সিংহ ধোনির দল। চলতি বছর আবার সেই বিশ্বকাপ জয়ের ১০ বছরের পূর্তি পালিত হচ্ছে। সেই বিশ্ব জয়ের প্রসঙ্গে সচিন বলেন, “ছোটবেলায় কপিল দেবের হাতে এই কাপ দেখার পর বিশ্বকাপ জয়ের স্বপ্ন তৈরি হয়। সেই স্বপ্ন নিয়ে ছোট থেকে প্রতিদিন বেড়ে উঠেছি। জীবনে অনেক বিশ্বকাপ খেলেছি। তবে শেষ পর্যন্ত ঘরের মাঠে ২ এপ্রিলের রাতে সেই স্বপ্ন সফল হয়েছিল। নিজের দেশে তাও আবার ঘরের মাঠে এমন স্বপ্ন পূরণ কত জনের ভাগ্যে থাকে বলুন! তাই সেই রাতটা আমার জীবনের সেরা মুহূর্ত।”

ধোনির সেই বিশাল ছক্কার পর গোটা মাঠ জুড়ে হেঁটেছিল ভারতীয় দল। সচিনের শেষ বিশ্বকাপ ম্যাচ বলে কথা। তাই তাঁকে কাঁধে তুলে নিয়েছিলেন বিরাট কোহলী ও ইউসুফ পাঠানরা।

Advertisement

সেই অভিজ্ঞতা নিয়ে প্রশ্ন করা হলে সচিন বেশ মজা করে বলেন, “ওদের আবদারে প্রথমে রাজি না হলেও পরে রাজি হয়ে যাই। দুজনের কাঁধে চেপে মাঠ ঘুরতে মজা লাগছিল। সমর্থকদের দিকে আমরা সবাই হাত নাড়াচ্ছিলাম। দারুণ অনুভূতি হচ্ছিল। আসলে মাঠে আমরা লড়াই করলেও সেই বিশ্বকাপ জয় শুধু আমাদের মধ্যে সীমাবদ্ধ নয়। এই বিশ্বকাপ পুরো দেশের।”

Advertisement