Advertisement
১৯ মে ২০২৪
Asian Games

এশিয়ান গেমসে হঠাৎ বাড়তে পারে ভারতের প্রতিযোগীর সংখ্যা, কী ভাবে?

এ বারের এশিয়ান গেমসে ভারতের মোট ৬৬১ জন প্রতিযোগী অংশগ্রহণ করছেন। শেষ মুহূর্তে এই সংখ্যা বেড়ে ৬৬৪ হতে পারে। আরও একটি খেলায় ছাড়পত্র দিতে পারে কেন্দ্রীয় ক্রীড়া মন্ত্রক।

picture of Asian Games

এশিয়ান গেমসের উদ্বোধনে ভারতীয় দল। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ৩০ সেপ্টেম্বর ২০২৩ ১৩:৪৮
Share: Save:

এশিয়ান গেমসে ভারতের প্রতিযোগীর সংখ্যা আরও তিন জন বৃদ্ধি পেতে পারে। রিদিমিক জিমন্যাস্টিক্সে অংশগ্রহণ করতে পারে ভারতীয় দল। শেষ মুহূর্তে রিদিমিক জিমন্যাস্টেরা এশিয়ান গেমসের ছাড়পত্র পেতে পারেন। পঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্টের নির্দেশে এই সম্ভাবনা তৈরি হয়েছে।

ট্রায়ালের পর কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের কাছে রিদিমিক জিমন্যাস্টিক্সের জন্য তিন জনের নাম পাঠিয়েছিল জিমন্যাস্টিক্স ফেডারেশন অফ ইন্ডিয়া। লাইফ আদলাখা, নিশকা কালে এবং সংযুক্তা কালেকে এশিয়ান গেমসে অংশগ্রহণের ছাড়পত্র দেয়নি ক্রীড়ামন্ত্রক। সরকারি নীতি অনুযায়ী, এই তিন জনের কেউ গত এক বছরে এশীয় ক্রমতালিকায় ব্যক্তিগত ভাবে আট জনের মধ্যে ছিলেন না। দলগত ভাবেও তাঁরা প্রথম আটের মধ্যে নেই। আন্তর্জাতিক স্তরে তাঁদের উল্লেখযোগ্য সাফল্যও নেই। পদক জয়ের সম্ভাবনা না থাকায় সরকারি নীতি অনুযায়ী রিদিমিক জিমন্যাস্টিক্সে ফেডারেশনের সুপারিশ খারিজ করে দেয় ক্রীড়ামন্ত্রক। আন্তর্জাতিক অভিজ্ঞতা অর্জনের যুক্তিও খারিজ করে দেওয়া হয়।

তার পরেও হাল ছাড়েননি দেশের সেরা রিদিমিক জিমন্যাস্টেরা। কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের বিরুদ্ধে তাঁরা পঞ্জাব এবং হরিয়ানা হাই কোর্টে যান। জিমন্যাস্টদের বক্তব্য ছিল, সরকার অনুমতি দিলে তাঁরা সম্পূর্ণ নিজেদের খরচে এশিয়ান গেমসে অংশগ্রহণ করতে রাজি। একই যুক্তি দিয়ে তাঁদের আন্তর্জাতিক কোনও প্রতিযোগিতায় অংশগ্রহণের সুযোগই দেওয়া হয় না। মামলায় উভয় পক্ষের বক্তব্য শোনার পর হাই কোর্ট নির্দেশ দিয়েছে, নতুন করে ট্রায়াল নিয়ে ৩ অক্টোবরের মধ্যে ক্রীড়ামন্ত্রকের কাছে আবার সুপারিশ পাঠাতে হবে স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়াকে (সাই)। ৪ অক্টোবর দিনের প্রথমার্ধের মধ্যে সব কিছু খতিয়ে দেখে সিদ্ধান্ত নিতে হবে ক্রীড়া মন্ত্রককে। শুধু পদকের কথা না ভাবার কথা বলা হয়েছে। আন্তর্জাতিক অভিজ্ঞতা অর্জনের সুযোগের উপর বিশেষ গুরুত্ব দিয়েছেন বিচারপতি বিনোদ ভরদ্বাজ। পর্যবেক্ষণে তিনি বলেছেন, ‘‘যথাযথ প্রাথমিক প্রশিক্ষণের ব্যবস্থা নেই। অভিজ্ঞ কোচ নেই। তবু খেলোয়াড়েরা কঠোর পরিশ্রম করে নিজেদের অংশগ্রহণের মতো সক্ষম করে তুলেছেন।’’ সাইয়ের নির্বাচনের পদ্ধতি নিয়েও প্রশ্ন নিয়েও আপত্তি তুলেছেন বিচারপতি। যথাযথ ভাবে পারফরম্যান্স মূল্যায়নের নির্দেশ দেওয়া হয়েছে।

এশিয়ান গেমসে রিদিমিক জিমন্যাস্টিক্স হবে ৬ এবং ৭ অক্টোবর। ক্রীড়া মন্ত্রক ৪ অক্টোবরের মধ্যে ছাড়পত্র দিলেও শেষ মুহূর্তে এশিয়ান গেমসে অংশগ্রহণ করতে পারবেন লাইফ, নিশকা এবং সংযুক্তা। ৫ অক্টোবর তাঁরা হ্যাংঝাউয়ে পৌঁছে যাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Asian Games gymnastics SAI indian team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE