Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Wrestlers' Protest

কুস্তিগিরদের মুখে আবার বিদ্রোহের সুর! সমস্যা না মিটলে এশিয়ান গেমসে অংশগ্রহণ না করার হুমকি

এশিয়ান গেমসের প্রস্তুতি শুরুর করার কথা কিছু দিন আগেই জানিয়েছিলেন কুস্তিগিরেরা। হঠাৎই তাঁরা পিছু হটলেন। সমস্যা না মেটা পর্যন্ত এশিয়ান গেমসে অংশ না নেওয়ার সিদ্ধান্ত নিলেন তাঁরা।

bajrang and sakshi

শনিবার সোনিপতের মহাপঞ্চায়েতে বজরং পুনিয়া এবং সাক্ষী মালিক। ছবি: পিটিআই

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ১০ জুন ২০২৩ ২০:০৫
Share: Save:

বিতর্ক ভুলে যে এশিয়ান গেমসের জন্যে প্রস্তুতি নিতে চান, এ কথা দু’দিন আগেই জানিয়েছিলেন কুস্তিগিরেরা। শনিবার হঠাৎই তাঁদের মুখে অন্য সুর। সাক্ষী মালিক জানিয়ে দিলেন, কুস্তিকর্তা ব্রিজভূষণ সিংহের নিগ্রহকাণ্ডের সমাধান না হওয়া পর্যন্ত তাঁরা এশিয়ান গেমসে অংশ নেবেন না।

সোনিপতে সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময় জানালেন, শারীরিক এবং মানসিক ভাবে দুর্বিষহ অবস্থান মধ্যে দিন কাটাচ্ছেন তাঁরা। হরিয়ানাতে মহাপঞ্চায়েতে অংশ নিতে গিয়েছিলেন তিনি। আগামী দিনে কী করা হবে, সেটা নিয়ে আলোচনা করার জন্যেই গিয়েছিলেন।

সেখানেই সাংবাদিকদের বলেন, “সব সমস্যার সমাধান হলে তবেই আমরা এশিয়ান গেমসে অংশ নেব। আপনারা কেউ জানেন না কতটা বিধ্বস্ত আমরা। রোজ কী পরিস্থিতির মধ্যে দিয়ে যেতে চলে সে সম্পর্কে কারও ধারণা নেই।”

এই মাসের এশিয়ান গেমসের ট্রায়াল শুরু হওয়ার কথা। তার আগেই এই মন্তব্য করলেন সাক্ষী। এশিয়ান গেমসে যাঁরাই অংশগ্রহণ করতে চান তাঁদের সবাইকেই ট্রায়ালের মধ্যে দিয়ে যেতে হবে।

কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী অনুরাগ ঠাকুর গত ৮ জুন জানান, ১৫ জুলাইয়ের আগে সব ক্রীড়া সংস্থা এশিয়ান গেমসের দল ঠিক করবে। চিনে এশিয়ান গেমস হওয়ার কথা ২৩ সেপ্টেম্বর থেকে। ৮ অক্টোবর পর্যন্ত চলবে। চিনের হাংঝৌয়ে এ বারের এশিয়ান গেমস হওয়ার কথা। কুস্তি সংস্থার যাবতীয় কাজ এখন দেখাশোনা করছেন ভুপিন্দর সিংহ বাজওয়া এবং সুমা শিরুর। জুন মাসের শেষে দল নির্বাচন করবেন তাঁরাই।

কুস্তিগিরেরা যদিও আরও একটু বেশি সময় চাইছেন। সাক্ষী মালিকের স্বামী সত্যবর্ত কাদিয়ান নিজেও কুস্তিগির। তিনি সংবাদ সংস্থা পিটিআইকে বলেন, “আমরা ট্রায়ালে অংশ নিতে চাই। সেটার জন্য প্রস্তুতি নিতে অন্তত দেড় মাসের অনুশীলন প্রয়োজন।” অনেক কুস্তিগির গত বছর সেপ্টেম্বরে শেষ বার খেলেছিলেন। কেউ কেউ আরও আগে। অগস্টে কমনওয়েলথ গেমসে অনেকে শেষ বার খেলেছিলেন। আন্দোলন করার জন্য বজরং পুনিয়া, বিনেশ ফোগট আন্তর্জাতিক ক্যাম্পেও যাননি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Wrestler Protest Sakshi Malik Bajrang Punia
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE