Advertisement
১০ মে ২০২৪
Shefali Verma

সচিনকেও ছাপিয়ে গেলেন শেফালি, সবথেকে কম বয়সে তিন ধরনের ক্রিকেটে অভিষেকের ভারতীয় রেকর্ড

রবিবার একদিনের ক্রিকেটে অভিষেক হল শেফালির

শেফালি বর্মা

শেফালি বর্মা ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২১ ১৮:৩৩
Share: Save:

আন্তর্জাতিক ক্রিকেটে একেবারে ধুমধাম করে শুরু করলেন শেফালি বর্মা। এক অর্থে ছাপিয়ে গেলেন সচিন তেন্ডুলকরকে। পুরুষ, মহিলা মিলিয়ে ভারতীয়দের মধ্যে সবথেকে কম বয়সে তিন ধরনের আন্তর্জাতিক ক্রিকেটেই অভিযেক করার রেকর্ড করলেন। বিশ্বে এই তালিকায় শেফালি পঞ্চম।

রবিবার ইংল্যান্ডের বিরুদ্ধে একদিনের ক্রিকেটে ভারতীয় দলের হয়ে ১৭ বছর ১৫০ দিন বয়সে অভিষেক হয় শেফালির। এত কম বয়সে আর কোনও ভারতীয় ক্রিকেটারের সব ধরনের ক্রিকেটে অভিষেক হয়নি। টেস্টে সচিনের অভিষেক হয়েছিল ১৬ বছর ২০৫ দিন বয়সে। একদিনের ক্রিকেটে সচিন যখন প্রথম ম্যাচ খেলতে নামেন তখন তাঁর বয়স ১৬ বছর ২৩৮ দিন। কিন্তু তখন টি-টোয়েন্টি ক্রিকেট হতো না। সচিন একটিই টি-টোয়েন্টি ম্যাচ খেলেন ২০০৬ সালে। তখন তাঁর বয়স ৩৩ বছর।

টেস্ট এবং টি-টোয়েন্টি ক্রিকেটে আগেই অভিষেক হয়েছিল শেফালির। এই মাসেই ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট অভিষেক হয় তাঁর। টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয়েছিল ২০১৯ সালের সেপ্টম্বরে।

সবথেকে কম বয়সে তিন ধরনের ক্রিকেটেই অভিষেকের বিশ্বরেকর্ড আফগানিস্তানের মুজিব উর রহমানের। ১৭ বছর ৭৮ দিন বয়সে সব ধরনের ক্রিকেটে অভিষেক হয় তাঁর। এই তলিকায় প্রথম পাঁচজন-

১৭ বছর ৭৮ দিন, মুজিব উর রহমান (আফগানিস্তান)

১৭ বছর ৮৬ দিন, সারা টেলর (ইংল্যান্ড)*

১৭ বছর ১০৪ দিন, এলিস পেরি (অস্ট্রেলিয়া)*

১৭ বছর ১০৮ দিন, মহম্মদ আমির (পাকিস্তান)

১৭ বছর ১৫০ দিন, শেফালি বর্মা (ভারত)*

* মহিলা ক্রিকেটার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE