Advertisement
২৬ ফেব্রুয়ারি ২০২৪
Tennis

Stefanos Tsitsipas: টেনিসেও ফুটবলের মতো খেলা চলাকালীন প্রশিক্ষণ? সেরকমই দাবি গ্রিক তারকা চিচিপাসের

২০১৮ সালে ইউএস ওপেন ফাইনাল চলাকালীন প্রশিক্ষককে নিয়ে সমস্যায় পড়তে হয়েছিল সেরিনা উইলিয়ামসকে।

স্তেফানোস চিচিপাস

স্তেফানোস চিচিপাস ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৯ অগস্ট ২০২১ ১৬:৪১
Share: Save:

টেনিসের নিয়ম বদলে ফেলার আর্জি জানালেন স্তেফানোস চিচিপাস। খেলা শুরু হয়ে যাওয়ার পর টেনিসে প্রশিক্ষকের কোনও ভূমিকা থাকে না। গ্যালারিতে বসে থাকলেও নির্দেশ দেওয়ার কোনও নিয়ম নেই। এবার এই নিয়মে বদল চাইছেন গ্রিসের টেনিস তারকা চিচিপাস।

মাস্টার্স ১০০০-এর তৃতীয় বাছাই চিচিপাস মনে করেন, কোনও ভাবে খেলোয়াড়ের সঙ্গে প্রশিক্ষকের যোগাযোগের ব্যবস্থা থাকা উচিত। ফুটবল, ক্রিকেট, হকি, বাস্কেটবলের মতো বিভিন্ন খেলায় এই সুযোগ পেয়ে থাকেন খেলোয়াড়রা। তবে টেনিসে সেই সুবিধা নেই।

এর মধ্যেও অনেক সময় কিছু প্রশিক্ষক লুকিয়ে চুরিয়ে গ্যালারি থেকে খেলোয়াড়দের প্রশিক্ষণ দেন। চিচিপাস বলেন, ‘‘কিছু রেফারি এটা ধরতে পারেন, অনেকেই পারেন না। এই নিয়ম এ বার বদলানো দরকার। খেলার ক্ষতি না করে নির্দিষ্ট নিয়ম মেনে ম্যাচের মধ্যে প্রশিক্ষণ নেওয়া যেতেই পারে।’’

২০১৮ সালে ইউএস ওপেন ফাইনালে এমন সমস্যায় পড়তে হয়েছিল সেরিনা উইলিয়ামসকে। সেই কথা মনে করিয়ে চিচিপাস বলেন, ‘‘নেয়োমি ওসাকার বিরুদ্ধে ফাইনালে সেরিনাকে সতর্ক করেছিলেন চেয়ার আম্পায়ার। সেরিনার প্রশিক্ষক গ্যালারি থেকে নির্দেশ দেওয়ায় সর্তক করা হয় সেরিনাকে।’’ ২০২০ সালে ফের একই কারণে ম্যাচ হারতে হয় আমেরিকার এই টেনিস তারকাকে।

চিচিপাস মনে করেন টেনিসে সব সিদ্ধান্ত তাঁদের একা নিতে হয়। কিন্তু বাইরে বসে থাকা আর একজনের পক্ষে খেলোয়াড়দের কোথায় ভুল হচ্ছে, সেটা বোঝা অনেক সহজ। তিনি বলেন, ‘‘প্রশিক্ষক যদি কথাই বলতে না পারেন, নির্দেশই যদি দিতে না পারেন, তবে তাঁদের থাকার দরকার কী? প্রশিক্ষকের পরামর্শে ম্যাচের রংও বদলে যেতে পারে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE