Advertisement
২০ মে ২০২৪
Indian Wrestling

ভারতীয় কুস্তিতে সুখবর, ফেডারেশনকে নির্বাচনের সবুজ সঙ্কেত দিল সুপ্রিম কোর্ট

অবশেষে কি স্বস্তি ফিরতে চলেছে কুস্তি মহলে! ভারতীয় কুস্তি ফেডারেশনকে নির্বাচন করানোর সবুজ সঙ্কেত দিয়েছে দেশের শীর্ষ আদালত।

wrestling

কুস্তি সংস্থার বিদায়ী প্রধান ব্রিজভূষণ সিংহের বিরুদ্ধে ধর্নার সময় কুস্তিগির বজরং পুনিয়া (বাঁ দিকে) ও সাক্ষী মালিক। —ফাইল চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৮ নভেম্বর ২০২৩ ২১:২২
Share: Save:

আইনের ফাঁসে আটকে ছিল ভারতীয় কুস্তি সংস্থার নির্বাচন। অবশেষে তা মিটল। নির্বাচনের সবুজ সঙ্কেত দিয়েছে দেশের শীর্ষ আদালত। সুপ্রিম কোর্টের নির্দেশের পরে এ বার নির্বাচনের নতুন দিন ঘোষণা করতে হবে কুস্তি সংস্থাকে।

ভারতীয় কুস্তিকে নিয়ে কয়েক মাস আগে পর্যন্ত টালমাটাল অবস্থা ছিল। সংস্থার বিদায়ী সভাপতি ব্রিজভূষণ শরন সিংহের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলে ধর্না দিয়েছিলেন বজরং পুনিয়া, বিনেশ ফোগট, সাক্ষী মালিকের মতো কুস্তিগিরেরা। শেষ পর্যন্ত কেন্দ্রের হস্তক্ষেপে পদত্যাগ করেন ব্রিজভূষণ। তাঁর বিরুদ্ধে আদালতে মামলাও হয়। সেই মামলা এখনও চলছে।

এই পরিস্থিতিতেই ভারতীয় কুস্তি সংস্থায় নির্বাচনের দামামা বাজে। বিশ্ব কুস্তি সংস্থা হুঁশিয়ারি দেয়, নির্দিষ্ট সময়ের মধ্যে নির্বাচন না হলে ভারতীয় কুস্তি সংস্থাকে নির্বাসিত করা হবে। নির্বাচনের জন্য মনোনয়ন জমা নেওয়া হয়। প্রথমে ঠিক হয় ৪ জুলাই হবে নির্বাচন। পরে তা পিছিয়ে ১২ অগস্ট করা হয়।

তার মধ্যেই গৌহাটি হাই কোর্টে পিটিশন দায়ের করে অসম কুস্তি সংস্থা। পঞ্জাব ও হরিয়ানা হাই কোর্টেও পিটিশন জমা পড়ে। দুই হাই কোর্ট নির্বাচনের উপর স্থগিতাদেশ দেয়। ফলে নির্বাচন করা সম্ভব হয়নি। তার জেরে ভারতীয় কুস্তি সংস্থাকে নির্বাসিত করা হয়। অবশেষে সুপ্রিম কোর্টের নির্দেশে আশার আলো দেখা যাচ্ছে ভারতীয় কুস্তিতে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Supreme Court Wrestling
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE