Advertisement
০২ মার্চ ২০২৪
Neeraj Chopra

ফেডেরারের দেশের বিশেষ দূত হলেন নীরজ, কী দায়িত্ব পেলেন বিশ্বজয়ী ভারতীয়?

বিশ্বের অন্যতম জনপ্রিয় অ্যাথলিট নীরজ। বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর তাঁর জনপ্রিয়তা আরও বেড়েছে। ভারতের জ্যাভলিন থ্রোয়ারের জনপ্রিয়তাকে কাজে লাগাতে চায় সুইৎজারল্যান্ডের একটি সরকারি দফতর।

picture of Neeraj Chopra

নীরজ চোপড়া। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ২০:৩৩
Share: Save:

নীরজ চোপড়াকে সংবর্ধনা দিল রজার ফেডেরারের দেশের একটি সরকারি দফতর। বিশ্বচ্যাম্পিয়ন ভারতীয় অ্যাথলিটকে ‘ফ্রেন্ডশিপ অ্যাম্বাস্যাডর’ করেছে সে দেশের পর্যটন দফতর। ভারতে নীরজ তাদের হয়ে প্রচার করবেন।

বিশ্বের তৃতীয় জ্যাভলিন থ্রোয়ার হিসাবে এক সঙ্গে অলিম্পিক্স এবং বিশ্বচ্যাম্পিয়নশিপের সোনা জয়ী নীরজ। ২৫ বছরের ভারতীয় অ্যাথলিটের এই সাফল্যে উচ্ছ্বসিত সুইৎজারল্যান্ডের পর্যটন দফতর। নীরজ সুইৎজারল্যান্ড গিয়েছেন জুরিখ ডায়মন্ড লিগে অংশগ্রহণের জন্য। এই প্রতিযোগিতায় রুপো পেয়েছেন তিনি। প্রতিযোগিতা শেষ হওয়ার পর তাঁর সঙ্গে চুক্তি করেছে সুইৎজারল্যান্ডের পর্যটন সংস্থা। ভারতে তিনি সুইৎজারল্যান্ডের পর্যটন সংস্থার হয়ে প্রচার করবেন।

নীরজকে ‘ফ্রেন্ডশিপ অ্যাম্বাস্যাডর’ বা বন্ধু দূত হিসাবে পেয়ে উচ্ছ্বাস প্রকাশ করেছে সুইৎজারল্যান্ডের পর্যটন সংস্থা। অন্যতম কর্তা পাসকেল প্রিঞ্জ বলেছেন, ‘‘আমরা নীরজের সঙ্গে যুক্ত হতে পেরে গর্বিত। নীরজ ওর প্রজন্মের কাছেও অনুপ্রেরণা। ভারতের নীরজ-ই আমাদের দূত। আশা করব আগামী দিনেও একই রকম সাফল্য পাবে নীরজ।’’

জুরিখে সোনা না পেলেও ডায়মন্ড লিগ ফাইনালের যোগ্যতা অর্জন করেছেন নীরজ। এই প্রতিযোগিতার পাশাপাশি তাঁর লক্ষ্য আসন্ন এশিয়ান গেমসে ভারতের জন্য সোনা জেতা। জুরিখে সোনা জিততে না পারার জন্য তাঁর আক্ষেপ নেই। নিজেকে চোট মুক্ত রাখতে চাইছেন তিনি। তাই সোনার জন্য মরিয়া চেষ্টা করেননি।

জুরিখে রুপো জয়ী নীরজ জানিয়েছেন, ‘‘সুস্থ থাকতে চাইছি। বড় দু’টো প্রতিযোগিতার আগে যাতে কোনও চোট না লাগে, সে ব্যাপারে সতর্ক থাকছি। সামনের প্রতিযোগিতাগুলোয় ১০০ শতাংশ দিতেই হবে। কখনও কখনও শরীরের অবস্থা বুঝে সিদ্ধান্ত নিতে হয়। আমার কোনও সমস্যা না থাকলেও বেশি চাপ নিতে চাইনি। অনেক সময় সুস্থ থাকাটাই প্রধান লক্ষ্য হয় আমাদের। তাই জুরিখে সেরাটা দিলেও সুস্থ থাকাকেই বেশি গুরুত্ব দিয়েছি।’’ আপাতত ফেডেরারের দেশে ছুটি কাটাচ্ছেন নীরজ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE