Advertisement
২৩ জুলাই ২০২৪
Federation Cup

মোহনবাগানের ‘প্রিয়’ ফেডারেশন কাপ ফিরছে না এ বারও, কেন পরিকল্পনা বদল কর্তাদের?

২০১৭ সালে শেষ বার হয়েছিল ফেডারেশন কাপ। এই প্রতিযোগিতার চ্যাম্পিয়ন দল সরাসরি এএফসি কাপ খেলার সুযোগ পেত। ২০২৩-২৪ মরসুম থেকে আবার ফেডারেশন কাপ শুরুর কথা বলা হয়েছিল।

picture of Federation Cup

সব থেকে বেশি ১৪ বার ফেডারেশন কাপ জিতেছে মোহনবাগান। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০২৩ ১৮:৫৫
Share: Save:

গত ছ’বছর ধরে বন্ধ রয়েছে ফেডারেশন কাপ। ২০২৩-২৪ মরসুম থেকে ঐতিহ্যবাহী এই প্রতিযোগিতা আবার শুরুর পরিকল্পনা করেছিল সর্বভারতীয় ফুটবল ফেডারেশন (এআইএফএফ)। তবে পরিস্থিতি পরিবর্তন হওয়ায় আরও এক বছর পিছিয়ে গেল ফেডারেশন কাপের প্রত্যাবর্তন। যে প্রতিযোগিতায় মোহনবাগান ১৪ বার চ্যাম্পিয়ন হয়েছে, তা ফিরছে না এ বারও।

২০২৪ সালের জুলাই মাসে ফেডারেশন কাপ করার কথা ভেবেছিলেন এআইএফএফ কর্তারা। সুপার কাপের পরিবর্তে ফেডারেশন কাপ করার পরিকল্পনা নিয়েছিলেন তাঁরা। কারণ, আইএসএল এবং আই লিগের দলগুলি সুপার কাপে খেলতে তেমন আগ্রহী নয়। ক্লাবগুলির উৎসাহ বৃদ্ধি করতে ঐতিহ্যবাহী ফেডারেশন কাপ ফিরিয়ে আনার কথা ভাবা হয়েছিল।

নতুন পরিকল্পনা অনুযায়ী, ২০২৪-২৫ মরসুম থেকে আবার হবে ফেডারেশন কাপ। ভারতীয় দলের ব্যস্ত আন্তর্জাতিক সূচির জন্য ২০২৩-২৪ মরসুম থেকে ফেডারেশন কাপ শুরুর পরিকল্পনা বাতিল করেছেন ফুটবল কর্তারা। এমনিতেই ক্লাবগুলি জাতীয় দলের শিবিরে দীর্ঘ দিনের জন্য ফুটবলারদের ছাড়তে রাজি হচ্ছে না। তার উপর ফেডারেশন কাপ হলে কতগুলি ক্লাব দল নামাতে রাজি হবে, তা নিয়ে সংশয় তৈরি হয়েছে। তা ছাড়া সম্প্রচারকারী চ্যানেলকে আগাম যে সূচি দেওয়া রয়েছে, তাতে সুপার কাপের কথা উল্লেখ রয়েছে। তাই এই মরসুম থেকে ফেডারেশন কাপ শুরু হলে সমস্যা হতে পারে বলে মনে করছেন ফুটবল কর্তারা। তাই আগামী মরসুম থেকে নতুন করে ফেডারেশন কাপ শুরু করার কথা ভেবেছেন তাঁরা। প্রতিযোগিতার নাম পরিবর্তন করার ভাবনাও রয়েছে কর্তাদের।

১৯৭৭ সালে শুরু হয়েছিল ফেডারেশন কাপ। ২০১৭ সালে শেষ বার হয়েছিল এই প্রতিযোগিতা। চ্যাম্পিয়ন দল সরাসরি এএফসি কাপ খেলার সুযোগ পেত। মোহনবাগান ছাড়াও ইস্টবেঙ্গল আট বার এবং মহমেডান দু’বার চ্যাম্পিয়ন হয়েছে ফেডারেশন কাপে। শেষ বার এই প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হয়েছিল বেঙ্গালুরু এফসি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

AIFF Super cup Mohun Bagan
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE