×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৯ জুলাই ২০২১ ই-পেপার

বিস্ফোরক মেজাজে বিবেকের প্রথম শতরান, ঈশানের তিন উইকেট, ঝাড়খণ্ডকে হারিয়ে শীর্ষে বাংলা

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১২ জানুয়ারি ২০২১ ১৭:৫৩
টি-টোয়েন্টি ফরম্যাটে প্রথম শতরানের পর বিবেক। ছবি : বিসিসিআই

টি-টোয়েন্টি ফরম্যাটে প্রথম শতরানের পর বিবেক। ছবি : বিসিসিআই

চলতি সৈয়দ মুস্তাক আলি প্রতিযোগিতায় বাংলার জয়ের ধারা বজায় রয়েছে। বিস্ফোরক মেজাজে ব্যাট করে বিবেক সিংহের অপরাজিত শতরান ও ঈশান পোড়েলের পেস বোলিংয়ের সৌজন্যে মঙ্গলবার ঝাড়খণ্ডকে ১৬ রানে হারিয়ে দিল বাংলা। শুধু শতরান তো নয়, টি-টিয়েন্টি ফরম্যাটে এটাই ছিল বিবেকের প্রথম শতরান। ফলে এই জয়ের পর ২ ম্যাচে ৮ পয়েন্ট নিয়ে এই মুহুর্তে 'বি' গ্রূপের শীর্ষে বঙ্গব্রিগেড।

এদিন টসে জিতে ব্যাট করার সিদ্ধান্ত নেন অধিনায়ক অনুষ্টুপ মজুমদার। ওড়িশার বিরুদ্ধে ৫৪ রানে অপরাজিত ছিলেন। ঝাড়খণ্ডের বিরুদ্ধে সেখান থেকেই শুরু করলেন। ইডেন গার্ডেন্সের বাইশগজে ইনিংসের গোড়া থেকেই ঝড় তোলেন বিবেক ও শ্রীবৎস গোস্বামী। প্রথম উইকেটে দ্রুত ৬০ রান তোলেন ওঁরা। তবে শ্রীবৎস ব্যক্তিগত ২৭ রানে ফিরতেই, বাংলা ব্যাটিংয়ের সেই পুরোনো রোগ ফের প্রকট হল। একে একে দ্রুত সাজঘরে ফিরতে থাকেন অনুষ্টুপ, মনোজ, শাহবাজরা।

আরও পড়ুন: ৪ উইকেট নেওয়া ঈশান নিজেকে দশে চার নম্বর দিচ্ছেন

ম্যাচে ফিরতে শুরু করে ঝাড়খণ্ড। তবে সেই অবস্থায় চুপসে না গিয়ে কাউন্টার অ্যাটাক শুরু করলেন বিবেক। ফলে ব্যাকফুটে চলে যায় ঈশান কিষাণের দল। প্রতিপক্ষ বোলিংকে একাই বুঝে নিয়ে ১০০ রানে অপরাজিত রইলেন এই দীর্ঘকায় ওপেনার। খেললেন মাত্র ৬৪ বল। ১৩টি বাউন্ডারি ও ৩টি ওভার বাউন্ডারি দিয়ে তাঁর ইনিংস সাজানো ছিল। স্ট্রাইক রেট ১৫৬.২৫! তাঁর ব্যাটিংয়ে তান্ডবের উপর ভর করে ৬ উইকেটে ১৬১ রান তুললো বাংলা।

জবাবে ব্যাট করতে নেমে শুরু থেকেই উইকেট হারাতে থাকে ঝাড়খণ্ড। ঈশানকে যোগ্য সঙ্গত দেন দলের বাকি বোলাররা। গত ম্যাচে ওড়িশার বিরুদ্ধে ২৬ রান দিয়ে ৪ উইকেট নেন। এদিন সেই ধারাবাহিকতা বজায় রেখে 'চন্দননগর এক্সপ্রেস' ৩৪ রান দিয়ে ৩ উইকেট নিলেন। টি-টিয়েন্টি ফরম্যাটে ১৬১ রান যথেষ্ট নয়। এরমধ্যে আবার আইপিএলে দারুণ ফর্মে ছিলেন ঈশান কিষাণ। তাঁকে ফিরিয়ে ঝাড়খণ্ড শিবিরে সবচেয়ে বড় আঘাত হানেন অর্ণব নন্দী। বিরাট সিংহের ৪৭ ছাড়া আর কোনও ব্যাটসম্যান বড় রান করতে পারেননি। ফলে ৯ উইকেটে ১৪৫ রানে আটকে যায় ঝাড়খণ্ড।

Advertisement
Advertisement