Advertisement
২৫ এপ্রিল ২০২৪
Ravichandran Ashwin

T20 World Cup 2021: অশ্বিনদের এনে কি বিরাটদেরই বার্তা বোর্ডের

প্রত্যাবর্তন: চার বছর পরে সাদা বলের ক্রিকেটে অশ্বিন। ফাইল চিত্র

প্রত্যাবর্তন: চার বছর পরে সাদা বলের ক্রিকেটে অশ্বিন। ফাইল চিত্র

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ সেপ্টেম্বর ২০২১ ০৯:০৯
Share: Save:

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারতীয় দল নির্বাচন ঘিরে ক্রমশ জলঘোলা হচ্ছে। সব চেয়ে বেশি করে আলোচনায় চার বছর পরে অশ্বিনের সাদা বলের ক্রিকেটে প্রত্যাবর্তন। কারও কারও মনে হচ্ছে, অশ্বিনের প্রত্যাবর্তন বিরাট কোহালির প্রতিও ভারতীয় বোর্ডের বার্তা যে, সব ব্যাপারে তুমিই শেষ কথা বলবে না।

ইংল্যান্ডে চলতি টেস্ট সিরিজে টানা চারটি টেস্টে অশ্বিনকে বাইরে রেখেছে কোহালির দল পরিচালন সমিতি। সেই সিদ্ধান্ত যে বোর্ডের শীর্ষ মহলে বা জাতীয় নির্বাচকদের খুব প্রসন্ন করেনি, তার প্রমাণ বিশ্বকাপের দল নির্বাচন। কোহালি খুব খুশি হয়ে অশ্বিনের অন্তর্ভূক্তি মেনে নিয়েছেন, এমন শুনলে অবাকই হতে হবে। ২০১৭ থেকেই তাঁর নকশায় নেই অশ্বিন। কিন্তু নির্বাচকদের চেয়ারম্যান চেতন শর্মা বলতে থাকেন, আমিরশাহিতে বল ঘুরবে। ওয়াশিংটন সুন্দর না থাকায় অভিজ্ঞ অফস্পিনার হিসেবে অশ্বিনকে রাখা দরকার। চেতনকে সমর্থন করেন গরিষ্ঠ সংখ্যক নির্বাচকেরা। ওয়াকিবহাল মহলের মত, নেপথ্যে বোর্ডের সমর্থন না থাকলে শুধু নির্বাচকদের পক্ষে এতটা সাহসী হওয়া সম্ভব ছিল না।

যদিও টি-টোয়েন্টি বিশ্বকাপের দল নির্বাচনকে ঘিরে আরও নানা প্রশ্ন উঠছে। যুজ়বেন্দ্র চহালকে বাদ দিয়ে রাহুল চাহারকে নেওয়া নিয়ে বিতর্কের ঝড় উঠেছে। চহাল কুড়ি ওভারের ক্রিকেটে ভারতের সর্বোচ্চ উইকেটসংগ্রাহক। ৪৯ ম্যাচে ৬৩ উইকেট নিয়েছেন। শেষ আইপিএলে ২১ উইকেট রয়েছে তাঁর। হরভজন সিংহ বিস্ময় প্রকাশ করে টুইট করেছেন। মহম্মদ কাইফও অবাক। আর চেতন শর্মার যুক্তি, ‘‘চহালের বলে গতি কম। আমরা গতিসম্পন্ন লেগস্পিনার চেয়েছিলাম।’’ এক দিকে তিনি অশ্বিনের অভিজ্ঞতার কথা বলছেন। অন্য দিকে, অভিজ্ঞ হয়ে ওঠা চহালকে সরিয়ে আনকোরা চাহারকে নামিয়ে দিচ্ছেন বিশ্বকাপের মঞ্চে। শিখর ধওয়নকে নিয়ে যা বলেছেন প্রধান নির্বাচক, তা নিয়েও হাসাহাসি হচ্ছে। চেতনের যুক্তি, ‘‘শিখর সাদা বলের ক্রিকেটে খুবই গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান। ওকে আসলে বিশ্রাম দিয়ে অন্যদের দেখে নিতে চেয়েছি।’’

দেখে নেওয়ার জন্য বিশ্বকাপের মঞ্চ? আর কাকে বিশ্রাম? যিনি সে ভাবে আন্তর্জাতিক ক্রিকেট খেলেননি গত কয়েক মাসে। দলে তিন জন পেসার, ছয় স্পিনার নিয়েও বিস্ময় সৃষ্টি হয়েছে। হার্দিক পাণ্ড্য এখনও বল করা শুরু করেননি। একই সঙ্গে চর্চা চলছে মহেন্দ্র সিংহ ধোনির নিয়োগ নিয়েও। স্বার্থসংঘাতের প্যাঁচে আটকা পড়লেও বোর্ড কি ধোনিকে এনে দল পরিচালন সমিতিকে বার্তা দিতে চাইল? আরও এক মহাতারকাকে বসিয়ে দেওয়া হল কোহালিদের মাথার উপরে? বিরাট-মাহি সম্পর্ক দারুণ কিন্তু কী নিশ্চয়তা আছে যে, সব ব্যাপারে মতের মিল হবেই? আপাতত কোভিডে আক্রান্ত হেড কোচ রবি শাস্ত্রীই বা এই নিয়োগকে কী ভাবে নেবেন? হেড কোচ রয়েছেন, ব্যাটিং কোচ আছেন, এখন আবার মেন্টর। ছেলেরা কার কথা শুনবে? বিশ্বকাপ নির্বাচন নিয়ে উত্তরের চেয়ে প্রশ্ন বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Ravichandran Ashwin T20 World Cup 2021
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE