Advertisement
১৩ জুলাই ২০২৪
T20 World Cup 2024

আইপিএলকে ছাপিয়ে গেল টি২০ বিশ্বকাপ, চ্যাম্পিয়ন হলে কত টাকা পাবেন রোহিতেরা?

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আর্থিক পুরস্কার ঘোষণা করল আইসিসি। পুরস্কার মূল্যের পরিমাণ বৃদ্ধি করা হয়েছে এ বার। ছাপিয়ে গিয়েছে আইপিএলের পুরস্কার মূল্যকে।

Picture of T20 World Cup 2024

— প্রতীকী চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৩ জুন ২০২৪ ২০:২৭
Share: Save:

টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য রেকর্ড পুরস্কার অর্থ ঘোষণা করল ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিশ্বকাপের জন্য মোট ১১.২৫ মিলিয়ন বা ১ কোটি ১২ লাখ ৫০ হাজার ডলার আর্থিক পুরস্কার ঘোষণা করেছে আইসিসি। ভারতীয় মুদ্রায় যা প্রায় ৯৩ কোটি ৫০ লাখ টাকা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের সব স্তরেই পুরস্কার মূল্য বৃদ্ধি করা হয়েছে। ২০টি দল এ বারের বিশ্বকাপে অংশগ্রহণ করছে। শেষ আটটি দল পাবে ২ লাখ ২৫ হাজার ডলার। ভারতীয় মূল্যে প্রায় ১ কোটি ৮৭ লাখ টাকা পাবে বিশ্বকাপের শেষ আটটি দল। যে দলগুলি নবম থেকে ১২তম স্থানের মধ্যে শেষ করবে তারা পাবে ২ লাখ ৪৭ হাজার ৫০০ ডলার। অর্থাৎ প্রায় ২ কোটি ৬ হাজার টাকা। পঞ্চম থেকে অষ্টম স্থানে শেষ করা আটটি দেশ আর্থিক পুরস্কার হিসাবে পাবে ৩ লাখ ৮২ হাজার ৫০০ ডলার। ভারতীয় মূল্যে প্রায় ৩ কোটি ১৮ লাখ টাকা। সেমিফাইনালে হেরে যাওয়া দুই দলের জন্য রয়েছে ৭ লাখ ৮৭ হাজার ৫০০ ডলার বা ৬ কোটি ৫৪ লাখ টাকা করে।

টি-টোয়েন্টি বিশ্বকাপ ফাইনালে ওঠা দু’দলের জন্যও এ বার থাকছে রেকর্ড পরিমাণ আর্থিক পুরস্কার। রানার্স দলকে দেওয়া হবে ১২ লাখ ৮০ হাজার ডলার বা ১০ কোটি ৬৪ লাখ টাকা। রোহিত শর্মা, বিরাট কোহলিরা বিশ্বকাপ জিতলে ২৪ লাখ ৫০ হাজার ডলার পুরস্কার মূল্য হিসাবে পাবেন। ভারতীয় মূল্য বিশ্বচ্যাম্পিয়নেরা পাবেন ২০ কোটি ৩৬ লাখ টাকা। অর্থাৎ এই প্রথম বার টি-টোয়েন্টি বিশ্বকাপ জিতলে আইপিএলের থেকে বেশি পুরস্কার মূল্য পাওয়া যাবে। আইপিএল চ্যাম্পিয়ন হয়ে কলকাতা নাইট রাইডার্স এ বার পেয়েছে ২০ কোটি টাকা।

বিশ্বকাপে অংশগ্রহণকারী দলগুলির জন্য রয়েছে আরও আর্থিক পুরস্কার। প্রতিটি ম্যাচ জেতার জন্য ৩১,১৫৪ ডলার করে পুরস্কার দেওয়া হচ্ছে দলগুলিকে। কোনও দল বিশ্বকাপে একটি ম্যাচ জিতলেই এ বার পুরস্কার হিসাবে পাবে প্রায় ২৬ লাখ টাকা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE