Advertisement
১৬ জুলাই ২০২৪
T20 World Cup 2024

বাবর নন, বিশ্বকাপে দলের খারাপ পারফরম্যান্সের দায় নিয়ে পদত্যাগ কিউয়ি অধিনায়ক উইলিয়ামসনের

আমেরিকার কাছে হারের পর থেকেই সমালোচনার মুখে পড়েছিল পাকিস্তান। গ্রুপ পর্ব থেকে বিদায় নেওয়ায় তা আরও বেড়েছে। কিন্তু বাবর আজ়ম নন, অন্য এক দেশের অধিনায়ক দায়িত্ব ছাড়লেন।

Babar Azam

কেন উইলিয়ামসন। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১৯ জুন ২০২৪ ০৯:৩৮
Share: Save:

পাকিস্তান দলের পারফরম্যান্স নিয়ে সমালোচনা চলছে। তবে টি-টোয়েন্টি বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার পর দায়িত্ব ছাড়লেন অন্য এক অধিনায়ক। তিনি কেন উইলিয়ামসন। সকলকে অবাক করে এ বারের বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকেই বিদায় নিয়েছে নিউ জ়িল্যান্ড। দলের হারের দায় নিয়ে দায়িত্ব ছাড়লেন অধিনায়ক উইলিয়ামসন। সাদা বলের ক্রিকেটে দেশকে আর নেতৃত্ব দেবেন না তিনি।

উইলিয়ামসন শুধু নেতৃত্বই ছাড়েননি। তিনি বোর্ডের বার্ষিক চুক্তি থেকেও নিজেকে বার করে নিয়েছেন। আপাতত শুধু টেস্ট খেলার ইচ্ছাপ্রকাশ করেছেন তিনি। সেই সঙ্গে জানিয়ে দিয়েছেন সাদা বলের ক্রিকেটে আর দেশকে নেতৃত্ব দেবেন না। কিউয়ি বোর্ডের পক্ষ থেকে জানানো হয়েছে যে, উইলিয়ামসন শুধু ২০২৪-২৫ সালের চুক্তি থেকে নিজেকে সরিয়ে নিয়েছেন। যদিও আগামী দিনে সব ধরনের ক্রিকেটেই তাঁকে পাওয়া যাবে।

উইলিয়ামসন বলেন, “আমি চাই দল সব ধরনের ফরম্যাটে উন্নতি করুক। আর সেই উন্নতির পথে আমি অবদান রাখতে চাই। দেশের হয়ে খেলা আমার কাছে খুবই সম্মানের। দলকে আমি কিছু ফিরিয়েও দিতে চাই। কিন্তু বার্ষিক চুক্তিতে থাকলে আমি অন্য দেশের টি-টোয়েন্টি লিগে খেলতে পারব না।”

উইলিয়ামসনের ৩৩ বছর বয়স। নিউ জ়িল্যান্ডের হয়ে একমাত্র আইসিসি ট্রফিটি তিনিই জিতেছিলেন অধিনায়ক হিসাবে। ভারতকে হারিয়ে প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জিতেছিল উইলিয়ামসনের দলই। ২০১১ সাল থেকে সব ধরনের ক্রিকেটে দেশের দায়িত্ব পালন করে আসছেন উইলিয়ামসন। এই মুহূর্তে বিশ্বের অন্যতম সেরা চার ব্যাটারের মধ্যে রাখা হয় তাঁকে। এই বছর তিনি দেশের হয়ে আটটি টেস্ট খেলবেন বলে জানা গিয়েছে। পরের বছর চ্যাম্পিয়ন্স ট্রফিতেও উইলিয়ামসনকে খেলতে দেখা যেতে পারে।

ইতিমধ্যেই কিউয়ি পেসার ট্রেন্ট বোল্ট অবসর ঘোষণা করেছেন। উইলিয়ামসনের দায়িত্ব ছাড়ার মধ্যেও অবসরের ইঙ্গিত পাচ্ছেন অনেকে। তবে বোর্ডের বার্ষিক চুক্তি ছাড়াও উইলিয়ামসন দেশের হয়ে খেলতে পারবেন। সেই সঙ্গে অন্য দেশের টি-টোয়েন্টি লিগগুলিতেও খেলার সুযোগ পাবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 Kane Williamson New Zealand
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE