Advertisement
২৩ জুলাই ২০২৪
T20 World Cup 2024

টি২০ বিশ্বকাপের প্রথম ম্যাচেই একাধিক নজির, কী কী রেকর্ড হল আমেরিকা-কানাডার খেলায়?

আমেরিকা বনাম কানাডার ম্যাচ দিয়ে শুরু হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। শুরুতেই কানাডাকে বড় রান তাড়া করে হারিয়েছে আমেরিকা। সেই ম্যাচে তৈরি হয়েছে একাধিক নজির। সেগুলি কী কী?

cricket

আমেরিকার ক্রিকেটার অ্যারন জোন্স। ছবি: এক্স।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০২ জুন ২০২৪ ১৬:৪৩
Share: Save:

আমেরিকা বনাম কানাডার ম্যাচ দিয়ে শুরু হয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। শুরুতেই মাতিয়ে দিয়েছে আমেরিকা। কানাডাকে বড় রান তাড়া করে হারিয়েছে। সেই ম্যাচে তৈরি হয়েছে একাধিক নজির। তার মধ্যে ভাল এবং খারাপ দু’টিই রয়েছে।

আগে ব্যাট করে ২০ ওভারে কানাডা ১৯৪-৫ তুলেছিল। জবাবে অধিনায়ক মোনাঙ্ক পটেল এবং স্টিভেন টেলরকে হারিয়ে চাপে পড়েছিল আমেরিকা। কিন্তু আন্দ্রিয়েস গৌস এবং অ্যারন জোন্স মিলে আমেরিকার হয়ে রান তাড়া করে দলকে জিতিয়ে দেন।

১) গৌস এবং জোন্স টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে রান তাড়া করার ক্ষেত্রে তৃতীয় সর্বোচ্চ রানের জুটি গড়েছেন। ৫৮ বলে ১৩১ রানের জুটি গড়েন তাঁরা। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ইংল্যান্ডের ২৩০ রান তাড়া এবং ওয়েস্ট ইন্ডিজ়ের বিরুদ্ধে ২০৬ রান তাড়া প্রথম দু’টি স্থানে রয়েছে।

২) নিজেদের ক্রিকেট ইতিহাসে আমেরিকা সর্বোচ্চ রান তাড়া করে জিতল। এর আগে তারা এ বছরের শুরুতে কানাডারই বিরুদ্ধে ১৬৯ রান তাড়া করে জিতেছিল।

৩) আমেরিকার ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রানের জুটি গড়েছেন গৌস এবং জোন্স। অতীতে এস মোদানি এবং গজানন্দ সিংহ জুটির ১১০ রানের জুটি ছিল সর্বোচ্চ। ২০২১ সালে আয়ারল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে হয়েছিল সেটি।

৪) এক ইনিংসে সবচেয়ে বেশি ছয় মারার ক্ষেত্রে ক্রিস গেলের সঙ্গে যুগ্ম ভাবে দ্বিতীয় স্থানে চলে এসেছেন জোন্স। তিনি রবিবার দশটি ছয় মেরেছেন। গেল ২০০৭ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধেও ১০টি ছয় মেরেছিলেন।

৫) এটি লজ্জার রেকর্ড। টি-টোয়েন্টি বিশ্বকাপে এক ওভারে দ্বিতীয় সর্বোচ্চ রান হজম করেছেন কানাডার জেরেমি গর্ডন। ১৪তম ওভার বল করতে এসে ৩৩ রান হজম করেন। যদিও তিনি দু’টি নো বল এবং তিনটি ওয়াইড করেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

T20 World Cup 2024 USA Canada
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE