Advertisement
০৫ মে ২০২৪
Table Tennis

Table Tennis: শুরুতে দলে, পরে বাদ! আদালতে আরও এক টেবিল টেনিস খেলোয়াড়

কমনওয়েলথ গেমসে ভারতীয় টেবিল টেনিসের প্রাথমিক দলে থাকলেও পরে বাদ যান অর্চনা কামাথ। তার পরেই আদালতের দ্বারস্থ হয়েছেন তিনি।

টেবিল টেনিস নিয়ে ডামাডোল চলছেই

টেবিল টেনিস নিয়ে ডামাডোল চলছেই ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১৬:৪২
Share: Save:

প্রথমে দিয়া চিতালে। তার পর মানুষ শাহ, স্বস্তিকা ঘোষ। এ বার অর্চনা কামাথ। কমনওয়েলথ গেমসে ভারতীয় টেবিল টেনিস দলে সুযোগ না পেয়ে আদালতের দ্বারস্থ হয়েছেন আরও এক জন খেলোয়াড়। কী ভাবে দল নির্বাচন করা হয়েছে, কেন প্রথম দলে নাম থাকার পরে তাঁর নাম কাটা হয়েছে, এ রকম একগুচ্ছ প্রশ্ন নিয়ে কর্নাটক হাই কোর্টে অভিযোগ দায়ের করেছেন অর্চনা।

কমনওয়েলথ গেমসের জন্য সুপ্রিম কোর্ট নিযুক্ত প্রশাসক কমিটি গত ৩১ মে ভারতীয় টেবিল টেনিস দল ঘোষণা করেছিল। মহিলাদের দলে প্রথমে নাম ছিল অর্চনার। সেখান থেকেই শুরু বিতর্ক। কমনওয়েলথ গেমসে যোগ্যতা অর্জনের জন্য ভারতীয় টেবিল টেনিস ফেডারেশন যে নিয়ম তৈরি করেছে সেই নিয়ম মানলে অর্চনা দলে সুযোগ পেতেন না। কারণ তিনি বেশ কয়েক মাস দেশের কোনও প্রতিযোগিতায় নামেননি। ফলে তাঁর জাতীয় র‌্যাঙ্ক পিছিয়ে গিয়েছে। কিন্তু আন্তর্জাতিক ডাবলস র‌্যাঙ্কিংয়ে মণিকা বাত্রা ও অর্চনার র‌্যাঙ্ক চার। তাই তাঁকে দলে নেওয়া হয়েছে বলে সেই সময় জানিয়েছিল প্রশাসক কমিটি।

জাতীয় র‌্যাঙ্কিংয়ে উপরে থাকা দিয়া সুযোগ না পাওয়ায় আদালতের দ্বারস্থ হয়েছিলেন। আদালতের হস্তক্ষেপের পরে প্রশাসক কমিটি জানিয়েছিল, তারা কোনও দল ঘোষণাই নাকি করেনি। শুধু প্রাথমিক কয়েক জনের তালিকা তৈরি করেছে। পরবর্তীতে ৭ জুন কমনওয়েলথ গেমসে টেবিল টেনিস দল ঘোষণা করেছিল প্রশাসক কমিটি। সেখানে অর্চনাকে সরিয়ে দিয়াকে অন্তর্ভুক্ত করা হয়েছিল। অর্চনাকে দল থেকে বাদ দেওয়ার কারণ হিসাবে প্রশাসক কমিটি জানিয়েছিল, ৮৩তম জাতীয় প্রতিযোগিতায় অংশ নেননি অর্চনা ও মণিকা। তাঁদের দায়বদ্ধতা নিয়ে প্রশ্ন উঠেছে। তাই আন্তর্জাতিক র‌্যাঙ্কিংয়ে অর্চনা উপরে থাকলেও দিয়াকে সুযোগ দেওয়া হয়েছে।

প্রশাসক কমিটির সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলেছেন অর্চনা। তিনি বলেছেন, ‘‘প্রথমে দলে আমার নাম ছিল। কয়েক দিন পরেই নাম বাদ গেল। কোন যুক্তিতে আমাকে বাদ দেওয়া হল। কমনওয়েলথ গেমসে যোগ্যতা অর্জনের জন্য কোন প্রতিযোগিতায় নামতে হবে সেটাই পরিষ্কার নয়। নির্বাচন প্রক্রিয়ায় গলদ রয়েছে। তাই আমি আদালতের দ্বারস্থ হয়েছি।’’

এই ধরনের ঘটনা এক জন খেলোয়াড়ের মনোবল নষ্ট করে দেয় বলে জানিয়েছেন অর্চনা। তিনি বলেছেন, ‘‘নিজের যোগ্যতা নিয়ে সন্দেহ হচ্ছে। এ ভাবে বার বার দল পরিবর্তন করলে দলের মধ্যে একতা থাকবে না। তা হলে কী ভাবে দেশের জন্য আমরা পদক জিতব। কমনওয়েলথ গেমসের মতো প্রতিযোগিতার কতটা গুরুত্ব, সেটা ফেডারেশনকে বুঝতে হবে।’’

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE