Advertisement
১১ মে ২০২৪
Virat Kohli

Virat Kohli: কোহলীর কি খেলার ইচ্ছেটাই নেই? প্রশ্ন পাকিস্তানের প্রাক্তন অধিনায়কের

কোহলী যে বড় মানের ব্যাটার সেই বিষয়ে আফ্রিদির মনে কোনও সন্দেহ নেই। কিন্তু তিনি ক্রিকেট কতটা উপভোগ করছেন সেই বিষয়ে সন্দেহ রয়েছে তাঁর।

কোহলীর সমালোচনা প্রাক্তন পাক ক্রিকেটারের

কোহলীর সমালোচনা প্রাক্তন পাক ক্রিকেটারের ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ১৭ জুন ২০২২ ১৪:১৩
Share: Save:

বিরাট কোহলীর খেলার ইচ্ছা নিয়ে প্রশ্ন তুললেন পাকিস্তানের প্রাক্তন অধিনায়ক শাহিদ আফ্রিদি। তাঁর মতে, গত কয়েক বছরে কোহলী আর আগের মানসিকতা নিয়ে ক্রিকেট খেলছেন না। খেলার প্রতি তাঁর মানসিকতার এই বদলের জন্যই কোহলী রান পাচ্ছেন না বলে মত আফ্রিদির।

সম্প্রতি পাকিস্তানের এক সংবাদমাধ্যমে কোহলীর মানসিকতা নিয়ে প্রশ্ন তোলেন আফ্রিদি। তিনি বলেন, ‘‘ক্রিকেটে মানসিকতা সব থেকে গুরুত্বপূর্ণ। আপনার ক্রিকেট খেলার ইচ্ছা কতটা, তার উপর সাফল্য নির্ভর করে। কয়েক বছর আগে কোহলী মনে করত, ওকে বিশ্বের সেরা ব্যাটার হতে হবে। সেই খিদে নিয়ে ও খেলত। এখনও কি কোহলী সেটা মনে করে? এখনও কি ওর ক্রিকেট খেলার ইচ্ছা একই রকম আছে? সেটাই সব থেকে বড় প্রশ্ন।’’

কোহলী যে বড় মানের ব্যাটার সেই বিষয়ে আফ্রিদির মনে কোনও সন্দেহ নেই। কিন্তু তিনি ক্রিকেট কতটা উপভোগ করছেন সেই বিষয়ে সন্দেহ রয়েছে তাঁর। আফ্রিদি বলেন, ‘‘কোহলী বড় মানের ব্যাটার। কিন্তু ও কি আবার বিশ্বের সেরা ব্যাটার হতে চায়? নাকি ও মনে করছে ওর সব কিছু পাওয়া হয়ে গিয়েছে। কোহলী ক্রিকেট কতটা উপভোগ করছে সেটা দেখতে হবে। মানসিকতাই আসল। নইলে সাফল্য আসবে না।’’

২০১৯ সালের অক্টোবর মাসের পর থেকে আন্তর্জাতিক ক্রিকেটে শতরান নেই কোহলীর। ২০২১ সালের টি২০ বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে বিদায়ের পরে ভারতীয় টি২০ দলের অধিনায়কত্ব ছেড়ে দেন কোহলী। কয়েক দিন পরে তাঁকে এক দিনের দলের অধিনায়কের দায়িত্ব থেকে সরিয়ে দেয় বিসিসিআই। ২০২২ সালের শুরুতে টেস্ট ক্রিকেটের অধিনায়কত্বও ছেড়ে দেন কোহলী। এমনকি, আইপিএলেও তিনি আর রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের অধিনায়ক নন।

ভক্তরা আশা করেছিলেন, অধিনায়কত্বের দায়িত্ব ছাড়ার পরে ব্যাটে রান আসবে কোহলীর। কিন্তু এ বারের আইপিএলে ১৬ ম্যাচে মাত্র ৩৪১ রান করেন তিনি। আইপিএলের পরে কিছু দিন বিশ্রাম নিয়ে ১ জুলাই থেকে ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট ম্যাচ খেলতে নামবেন কোহলী। তাঁর ব্যাটে কি এ বার বড় রান আসবে? সে দিকেই তাকিয়ে ক্রিকেট বিশ্ব।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE