×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

০৫ অগস্ট ২০২১ ই-পেপার

জিমেই হয়তো প্রস্তুতি ভারতের

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ৩০ অক্টোবর ২০১৯ ০৪:১২
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

ভারত-বাংলাদেশ সিরিজ শুরু হওয়ার আগেই মাঠের বাইরের ঘটনা নানা ভাবে সাড়া ফেলে দিয়েছে। সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ ৩ নভেম্বর, নয়াদিল্লিতে। কিন্তু সেখানকার দূষণের মাত্রা কমার কোনও চিহ্নই নেই। যে কারণে এখন মনে করা হচ্ছে, ম্যাচের আগে হয়তো বাধ্য হয়ে ইন্ডোরে প্র্যাক্টিস বা শুধু জিম সেশনই করতে হবে রোহিত শর্মাদের। পরিবেশবিদরা আবার বোর্ড প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়কে এই ম্যাচ দিল্লির বাইরে সরিয়ে নিয়ে যাওয়ার অনুরোধ করে চিঠি লিখেছেন। দু’দলের ক্রিকেটার ও দর্শকদের স্বাস্থ্যের কথা ভেবেই তাঁদের এই আবেদন।

আপাতত ঠিক আছে, ৩১ অক্টোবর দিল্লিতে জমায়েত হবেন ভারতীয় ক্রিকেটারেরা। টি-টোয়েন্টি সিরিজে বিরাট কোহালি বিশ্রামে থাকায় দলের নেতৃত্ব দেবেন রোহিত। দুটো প্র্যাক্টিস সেশন ঠিক করা আছে দুপুর দুটো থেকে পাঁচটা পর্যন্ত। কিন্তু পরিস্থিতি যা, তাতে এই প্র্যাক্টিস সেশন ঐচ্ছিক হয়ে উঠতে পারে। বোর্ড সূত্রের খবর, শুক্র এবং শনিবারের আবহাওয়ার উপরে অনেক কিছু নির্ভর করে থাকবে।বায়ু দূষণের মাত্রা বেশি থাকার কারণে সকাল, দুপুরের দিকে চোখ জ্বালা করছে অনেকেরই। যে কারণে প্র্যাক্টিসের সময় নিয়ে সমস্যা দেখা দিয়েছে। দিল্লি ক্রিকেট সংস্থার সঙ্গে জড়িত এক কর্তা যেমন বলেছেন, ‘‘ম্যাচটা নিয়ে কোনও সমস্যা হওয়ার কথা নয়। কারণ, রাতের ম্যাচ। সমস্যা দেখা দিতে পারে প্র্যাক্টিস সেশন নিয়ে। প্রয়োজন হলে প্র্যাক্টিসের সময়ও বদলে দেওয়া হতে পারে।’’

কেউ কেউ মনে করছেন, যদি প্র্যাক্টিস নাও হয়, তা হলেও ক্রিকেটারদের সমস্যা হবে না। কারণ, এটা মরসুমের প্রথম ম্যাচ নয়। ক্রিকেটারেরা এমনিতেই ম্যাচের মধ্যে আছেন। যে কারণে জিমে সময় কাটিয়েও মাঠে নামতে সমস্যা হবে না।

Advertisement
Advertisement