Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

অবশেষে শাস্তি কমল পাক ক্রিকেটার উমর আকমলের

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৬ ফেব্রুয়ারি ২০২১ ২৩:৩৪
উমর আকমল

উমর আকমল
—ফাইল চিত্র।

শাস্তি কমল পাকিস্তান ক্রিকেট দলের উইকেট রক্ষক উমর আকমলের। ২০২০ সালে তাঁর বিরুদ্ধে আসা স্পট ফিক্সিংয়ের অভিযোগের যথাযথ জবাব না দিতে পারায় পাকিস্তান ক্রিকেট বোর্ড তিন বছরের জন্য ২২ গজ থেকে নির্বাসিত করে তাঁকে। সেই সাজার মেয়াদ কমিয়ে এক বছর করল কোর্ট অব আর্বিট্রেশন।

জানা গিয়েছে, ২০২০ সালে পাকিস্তান ক্রিকেট লিগ চলাকালীন একটি ম্যাচে তাঁর বিরুদ্ধে স্পট ফিক্সিংয়ের অভিযোগ আনে পিসিবি। সেই অভিযোগের ভিত্তিতে তাঁর কাছে জবাব চাওয়া হলে তা দিতে তিনি ব্যর্থ হন। তাঁকে নির্বাসিত করে পাকিস্তানের ক্রিকেট নিয়ামক সংস্থা।

আকমল, রায়ের বিরুদ্ধে একাধিকবার আবেদন করেছিলেন। এমনকী তাঁরই সতীর্থ খেলোয়াড় মহম্মদ নওয়াজ ও মহম্মদ ইরফানের একই অপরাধে কম সাজা হওয়ার বিষয়টি তুলে ধরেন। সকল দিক বিবেচনা করে পিসিবি তাঁর সাজার মেয়াদ ৩ বছর থেকে কমিয়ে ১৮ মাস করে। এরপর বিষয়টি কোর্ট অব আর্বিট্রেশনে পৌঁছলে তারা আরও কিছু বিষয় খতিয়ে দেখে এবং শাস্তি আরও ছয় মাস কমিয়ে ১ বছর করেছে।

Advertisement

তবে সাজার মেয়াদ কমলেও প্রায় ৪.২৫ মিলিয়ন ডলার জরিমানা দিতে হবে পাকিস্তানের এই উইকেট রক্ষককে। এছাড়াও পিসিবির ‘অ্যান্টি কোরাপশন কোডের’ নিয়ম অনুযায়ী বেশ কিছুটা সময় পুনর্বাসনে কাটাতে হবে তাঁকে।

তবে সাজা কমলেও তদন্তের খাতিরে আকমলের ব্যবহৃত দুটি মোবাইল ফোন এখনও পিসিবির হেফাজতে রাখা হয়েছে। খেলার ছাড়পত্র পেলেও পাকিস্তান উইকেট রক্ষকের জাতীয় দলে প্রথম একাদশে জায়গা পাওয়া নিয়ে আশঙ্কা রয়েছে। আগামী পাকিস্তান ক্রিকেট লিগের ফ্রঞ্চাইজি দলে তিনি সুযোগ পেতে পারেন বলে জানিয়েছে দেশের ক্রিকেট নিয়ামক সংস্থা।

আরও পড়ুন

Advertisement