Advertisement
২৪ এপ্রিল ২০২৪
magnus carlsen

কার্লসেনের অভিযোগে তদন্তের সিদ্ধান্ত ফিডের

দাবায় বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেন মনে করেন, তাঁর বিরুদ্ধে খেলার সময় নিমান বারবার মিথ্যা ছলনার আশ্রয় নিয়েছেন। তা-ই তিনি দু’বার ম্যাচ ছেড়ে উঠে গিয়েছেন।

ম্যাগনাস কার্লসেন।

ম্যাগনাস কার্লসেন। — ফাইল চিত্র।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ০১ অক্টোবর ২০২২ ০৭:২৫
Share: Save:

ম্যাগনাস কার্লসেন বনাম হান্স নিমান বিতর্ক এ বার নতুন মাত্রা পেল। ফিডে সিদ্ধান্ত নিল, বিশ্বচ্যাম্পিয়নের অভিযোগের ভিত্তিতে পুরো বিষয়টির তদন্ত হবে। তার জন্য তিন সদস্যের কমিশনও গঠিত হবে বলে জানাল দাবার নিয়ামক সংস্থা।

সেই সঙ্গে বলা হল চূড়ান্ত নিষ্পত্তি করতে কমিশনের বাইরের কোনও বিশেষজ্ঞেরও মতামত নেওয়ার সম্ভাবনা রয়েছে। ফিডের বিবৃতি, ‘‘এই তদন্তের দু’টি দিক থাকবে। নিমান সত্যিই কোনও অসততা করেছেন কি না তা পরীক্ষা করে দেখা এবং অনলাইনে প্রতারণা করা সম্পর্কে নিমানের নিজের বক্তব্য যাচাই করা।’’

প্রসঙ্গত, দাবায় বিশ্বচ্যাম্পিয়ন কার্লসেন মনে করেন, তাঁর বিরুদ্ধে খেলার সময় নিমান বারবার মিথ্যা ছলনার আশ্রয় নিয়েছেন। তা-ই তিনি দু’বার ম্যাচ ছেড়ে উঠে গিয়েছেন। কার্লসেন বলেছেন, ‘‘খুব ভাল করেই বুঝতে পারি, মাঝপথে খেলা ছেড়ে উঠে এলে অনেকেরই খারাপ লাগে। সেটা স্বাভাবিকও। কিন্তু দাবার মতো পরিচ্ছন্ন খেলায় সততার অভাব মেনে নেওয়া যায় না। সংগঠকদেরও এখানে একটা দায়িত্ব রয়েছে। তাদেরও দেখতে হবে, কেউ যেন অন্যায় না করে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

magnus carlsen chess
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE