Advertisement
০৬ মে ২০২৪
Wrestlers Protest

এশিয়ান গেমসের আগে সমস্যায় পড়তে পারেন আন্দোলনকারী কুস্তিগিরেরা

আন্দোলনে ব্যস্ত থাকার কারণে অনুশীলন করতে পারেননি কুস্তিগিরেরা। ফলে ১৫ জুলাইয়ের মধ্যে ট্রায়াল দিয়ে যোগ্যতা অর্জন করা কঠিন হতে পারে। এশিয়ান গেমস শুরু ২৩ সেপ্টেম্বর। এশিয়ার অলিম্পিক্স কমিটি ট্রায়ালের দিন বৃদ্ধি করতে রাজি নয়।

Wrestlers in protest

আন্দোলনে বজরং পুনিয়া এবং সাক্ষী মালিক। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২০ জুন ২০২৩ ১২:২৪
Share: Save:

এশিয়ান গেমসের যোগ্যতা অর্জন করতে ১৫ জুলাইয়ের মধ্যে নাম জমা দিতে হবে ভারতীয় অলিম্পিক্স সংস্থাকে (আইওএ)। কিন্তু আন্দোলনকারী কুস্তিগিরেরা চেয়েছিলেন সেই সময় কিছুটা বৃদ্ধি করা হোক। সেই অনুযায়ী এশিয়ার অলিম্পিক্স কমিটির (ওসিএ) কাছে আবেদন করেছিল ভারত। কিন্তু সেই আবেদন না মানার সম্ভাবনাই বেশি বলে মনে করা হচ্ছে। সে ক্ষেত্রে বজরং পুনিয়া, সাক্ষী মালিকেরা বিপদে পড়বেন।

আন্দোলনে ব্যস্ত থাকার কারণে অনুশীলন করতে পারেননি কুস্তিগিরেরা। ফলে ১৫ জুলাইয়ের মধ্যে ট্রায়াল দিয়ে যোগ্যতা অর্জন করা কঠিন হতে পারে। এশিয়ান গেমস শুরু ২৩ সেপ্টেম্বর। চিনে হবে এ বারের গেমস। মানসিক এবং শারীরিক ভাবে এশিয়ান গেমস খেলার প্রস্তুতি প্রয়োজন বলে জানিয়েছিলেন বজরংরা। তাঁরা চেয়েছিলেন কুস্তিগিরদের ট্রায়াল হোক অগস্ট মাসে। তা হলে প্রস্তুতি নেওয়ার কিছুটা সময় পাবেন তাঁরা। গত শুক্রবার সে কথা ওসিএ-কে জানিয়েছিল আইওএ।

সূত্রের খবর, ভারতের আবেদন মানা কঠিন। চার-পাঁচ দিনের জন্য আবেদন করা হলেও ভেবে দেখা যেত। কিন্তু প্রায় দেড় মাস সময় বৃদ্ধি করা কঠিন ওসিএ-র পক্ষে। আইওএ-র তরফে দেশের সমস্ত ক্রীড়া সংস্থাকে ৩০ জুনের মধ্যে নাম পাঠাতে বলা হয়েছে। ওসিএ কোনও মতেই একটি দেশের একটি ক্রীড়া সংস্থার ব্যাপার নিয়ে ভাবতে রাজি নয়। আরও ৪৪টি দেশ রয়েছে তাদের তালিকায়।

আন্দোলনকারী কুস্তিগিরেরা যদিও অনুশীলন শুরু করে দিয়েছেন। হরিয়ানার সোনপতে স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার (সাই) কমপ্লেক্সে প্রস্তুতি শুরু করেছেন বিনেশ ফোগট, সঙ্গীতা ফোগটেরা। সাইয়ের অন্য একটি কেন্দ্রে প্রস্তুতি নিচ্ছেন বজরং পুনিয়া। ভারতীয় কুস্তি সংস্তার প্রধান ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে যে কুস্তিগিরেরা বিক্ষোভ দেখাচ্ছিলেন তাঁদের মধ্যে অন্যতম বিনেশ। তাঁর সঙ্গেই সোনপতে প্রস্তুতি নিতে শুরু করেছেন গীতা ফোগট। কমনওয়েলথ গেমসে সোনাজয়ী এই কুস্তিগির অনেক দিন আখড়ার বাইরে ছিলেন। সন্তান হওয়ার পরে আবার কুস্তিতে ফিরেছেন তিনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Bajrang Punia Wrestler Vinesh Phogat
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE