Advertisement
২৯ এপ্রিল ২০২৪
News of the Day

আবার কলকাতা ডার্বি, এ বার লড়াই যুবভারতীতে, রয়েছে মমতার ধর্না, আজ দিনভর আর কী কী?

দু’সপ্তাহের মধ্যে আবার বড় ম্যাচ। আজ আইএসএলের প্রথম পর্বে মুখোমুখি ইস্টবেঙ্গল ও মোহনবাগান। শেষ বড় ম্যাচে সুপার কাপের গ্রুপ পর্বে লাল-হলুদ ৩-১ গোলে হারিয়েছিল সবুজ-মেরুনকে। আজ যুবভারতীতে কী হবে?

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৩ ফেব্রুয়ারি ২০২৪ ০৬:৫৮
Share: Save:

আজ আবার কলকাতা ডার্বি। গত তিনটি বড় ম্যাচের দু’টিতে জিতেছে ইস্টবেঙ্গল। তার আগে টানা আটটি ডার্বিতে জিতেছিল মোহনবাগান। ফলে দারুণ ভাবে ঘুরে দাঁড়িয়েছে লাল-হলুদ। এ বার আইএসএলের প্রথম পর্বের লড়াই। মোহনবাগান ১০টি ম্যাচ খেলে ১৯ পয়েন্ট নিয়ে পাঁচ নম্বরে রয়েছে। ইস্টবেঙ্গল রয়েছে আট নম্বরে। তাদের ১০ ম্যাচে ১১ পয়েন্ট। শনি-ডার্বিতে নামার আগে মোহনবাগান কোচ আন্তোনিয়ো লোপেস হাবাস মনে করিয়ে দিয়েছেন, ইস্টবেঙ্গলের কাছে তিনি কখনও হারেননি। তাঁর হুঙ্কার, “আমি কখনও কোনও ম্যাচে হারার কথা ভেবে খেলতে নামি না। মনে রাখবেন, আমি এখনও ইস্টবেঙ্গলের কাছে হারিনি। ট্রফির জন্য লড়াই করতে নামলে সব ম্যাচে জয়ের কথা ভেবেই নামতে হয়।” অন্য দিকে, আত্মবিশ্বাসে ভরপুর ইস্টবেঙ্গল কোচ কার্লেস কুয়াদ্রাত। তবে তিনি সাবধানী। সুপার কাপ জেতা কোচের বক্তব্য, ট্রফি পাওয়ার পরেই অনেক বড় দলকে হোঁচট খেতে হয়েছে। তাই তাঁদের সতর্ক হয়ে খেলতে হবে। জমজমাট লড়াই দেখার অপেক্ষায় আজকের যুবভারতী।

কলকাতা ডার্বি

দু’সপ্তাহের মধ্যে আবার বড় ম্যাচ। আজ আইএসএলের প্রথম পর্বে মুখোমুখি ইস্টবেঙ্গল ও মোহনবাগান। শেষ বড় ম্যাচে সুপার কাপের গ্রুপ পর্বে লাল-হলুদ ৩-১ গোলে হারিয়েছিল সবুজ-মেরুনকে। আজ যুবভারতীতে কী হবে? খেলা শুরু সন্ধ্যা সাড়ে ৭টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

মমতার ধর্নার দ্বিতীয় দিন

কেন্দ্রীয় বঞ্চনার বিরুদ্ধে ধর্না শুরু করেছে তৃণমূল। ধর্না দিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও। শুক্রবার দুপুর ১টা নাগাদ রেড রোডের ধর্নাস্থলে যান তিনি। সেখান থেকে বিজেপির পাশাপাশি কংগ্রেসকেও আক্রমণ করেন মমতা। আজও রেড রোডে তৃণমূলনেত্রীর ধর্না কর্মসূচি রয়েছে। নজর থাকবে সে দিকে।

মাধ্যমিকের ইংরেজি পরীক্ষা

শুক্রবার থেকে শুরু হয়েছে মাধ্যমিক পরীক্ষা। এ বছর মাধ্যমিক দিচ্ছে ৯ লক্ষ ২৩ হাজার ১৩ জন। আগামী ১২ ফেব্রুয়ারি পর্যন্ত চলবে পরীক্ষা। প্রথম পরীক্ষার দিনই প্রশ্নপত্র ফাঁস হয়ে যাওয়ার অভিযোগ উঠেছে। যা নিয়ে মধ্যশিক্ষা পর্ষদ জানিয়েছে, ওই ঘটনায় মালদহের একটি স্কুল থেকে দু’জনকে গ্রেফতার করা হয়েছে। সব মিলিয়ে বাজেয়াপ্ত হয়েছে দু’টি মোবাইল। এ ছাড়া পুরুলিয়া জেলার একটি পরীক্ষাকেন্দ্র থেকে এক পরীক্ষার্থীর স্মার্টওয়াচ বাজেয়াপ্ত করেছে পুলিশ। এ বার ২০ জন পরীক্ষার্থী শারীরিক অসুস্থতার জন্য হাসপাতাল থেকে পরীক্ষা দিয়েছে। এক জন পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছে ল্যাপটপ নিয়ে। শারীরিক অসুবিধার কারণেই ওই পরীক্ষার্থীকে ল্যাপটপ ব্যবহারের অনুমতি দেয় পর্ষদ। আজ মাধ্যমিকের ইংরেজি পরীক্ষা।

ঝাড়খণ্ডের রাজনৈতিক পরিস্থিতি

ঝাড়খণ্ডের নতুন মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিয়েছেন চম্পই সোরেন। আগামী ১০ দিনের মধ্যে বিধানসভায় আস্থাভোটে নতুন সরকারের সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে। ৪১ জন বিধায়কের সমর্থন প্রয়োজন তাঁদের। যদিও ঝাড়খণ্ড মুক্তি মোর্চার দাবি, তাদের সঙ্গে ৪৩ জন বিধায়ক রয়েছেন। সদ্যপ্রাক্তন মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেন শুক্রবার আদালতে সুরাহা পাননি। সুপ্রিম কোর্ট তাঁর আবেদন ফিরিয়ে দিয়েছে হাই কোর্টে। আর হাই কোর্ট হেমন্তকে পাঁচ দিনের ইডি হেফাজতে পাঠিয়েছে। ঝাড়খণ্ডের রাজনৈতিক পরিস্থিতির দিকে আজ নজর থাকবে।

পুনম পান্ডের ‘মৃত্যুরহস্য’

শুক্রবার সকালে বিতর্কিত অভিনেত্রী পুনম পান্ডের ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে পোস্ট করে জানানো হয়, ৩১ বছরের অভিনেত্রীর মৃত্যু হয়েছে জরায়ু-মুখের ক্যানসারে। আকস্মিক এই মৃত্যুসংবাদে সকলেই হতবাক। কারণ, কিছু দিন আগেই মুম্বইয়ে তাঁকে পার্টি করতে দেখা গিয়েছে। এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, তিনি খুব শীঘ্র বড় চমক দিতে চলেছেন। নানা রকম প্রচার ফিকিরের জন্য পুনম এমনিতেই ‘নাম’ করেছেন। স্বাভাবিক ভাবেই তাঁর মৃত্যুসংবাদ নিয়ে তৈরি হয়েছে সন্দেহ। মাদকাসক্ত হয়ে মৃত্যুর জল্পনাও ঘুরছে। এই রহস্য কোন দিকে এগোয়, তার উপর নজর থাকবে আজ।

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

পার্থের জামিন মামলার শুনানি

এসএসসি নিয়োগ দুর্নীতি মামলার শুনানি রয়েছে আজ। এই মামলায় মূল অভিযুক্ত রাজ্যের প্রাক্তন মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। আজ তাঁরই জামিনের আর্জি শুনবে বিশেষ আদালত। এসএসসির সব মামলাতেই ‘মাস্টারমাইন্ড’ হিসাবে দেখানো হয়েছে পার্থকে। সিবিআই এই সব মামলায় যে তথ্য আদালতকে জানিয়েছে, সেই সব তথ্যপ্রমাণ ঘুরেফিরে দিক্‌নির্দেশ করেছে পার্থের দিকে। এই মামলাতেই জামিন চেয়েছেন পার্থ। আগেও বহু বার প্রাক্তন মন্ত্রীর জামিনের আবেদন খারিজ করেছে আদালত। আজ তাঁর আর্জির জবাবে আদালতকে সিবিআই পাল্টা কী যুক্তি দেয়, সে দিকেই নজর থাকবে।

শাহজাহানের আগাম জামিনের মামলা

রেশন দুর্নীতিকাণ্ডে সন্দেশখালির তৃণমূল নেতা শাহজাহান শেখকে খুঁজছে ইডি। কিন্তু শাহজাহান সেই যে গত ৫ জানুয়ারির পর 'নিখোঁজ' হলেন, তার পরে আর তাঁর নাগালই পাচ্ছে না রাজ্যের পুলিশ। অন্য দিকে, তাঁর সই করা কাগজ পৌঁছে গিয়েছে আদালতে। আড়ালে থেকেই শাহজাহান নিজের আইনজীবীকে দিয়ে আগাম জামিনের আর্জি জানিয়েছেন আদালতের কাছে। সপ্তাহের শুরুতে এই মামলায় শাহজাহানের বিরুদ্ধে কী প্রমাণ রয়েছে, তা আদালত জানতে চেয়েছিল ইডির কাছে। জবাব দেওয়ার জন্য সময় চায় ইডি। আজ তারা উত্তর দেবে আদালতকে। জানাবে, কেন শাহজাহানকে খুঁজছে তারা। রেশন মামলায় কী কী প্রমাণ রয়েছে তৃণমূলের এই নেতার বিরুদ্ধে। এই খবরে আজ নজর থাকবে।

আদালতে ‘ডাকু’ শঙ্করের হাজিরা

আজ নগর দায়রা আদালতে হাজির করানো হবে বনগাঁ পুরসভার প্রাক্তন চেয়ারম্যান শঙ্কর আঢ্য ওরফে ‘ডাকু’কে। রেশন দুর্নীতিকাণ্ডের তদন্তে নেমে গত ৫ জানুয়ারি তাঁকে গ্রেফতার করেছে ইডি। তার আগে তাঁর বাড়িতে তল্লাশি চালায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা। এখন তিনি জেল হেফাজতে রয়েছেন। আগের শুনানিতে, তাঁর জামিনের আবেদন করেননি আইনজীবী। আজ তাঁকে আদালতে হাজির করিয়ে ইডি কী বলে, বিচারকই বা কী বলবেন সে দিকে নজর থাকবে।

যশস্বী দ্বিশতরান পাবেন?

আজ ভারত-ইংল্যান্ড দ্বিতীয় টেস্টের দ্বিতীয় দিন। প্রথম দিনের শেষে ভারত ৬ উইকেটে ৩৩৬ রান তুলেছে। যশস্বী জয়সওয়াল দ্বিশতরান থেকে ২১ রান দূরে। তাঁর কি ২০০ হবে? ভারত কি বড় রান করতে পারবে? শনিবার খেলা শুরু সকাল সাড়ে ৯টা থেকে। খেলা দেখা যাবে স্পোর্টস ১৮ চ্যানেলে।

রঞ্জিতে বাংলা-মুম্বই

মুম্বইয়ের বিরুদ্ধে রঞ্জি ট্রফিতে চাপে রয়েছে বাংলা। প্রথম দিনের শেষে মুম্বই ৬ উইকেটে ৩৩০ রান করেছে। মনোজ তিওয়ারির দলের লক্ষ্য শনিবার যত দ্রুত সম্ভব মুম্বইয়ের ইনিংস শেষ করা। শনিবার খেলা শুরু সকাল ৯টা থেকে। খেলা দেখা যাবে জিয়ো সিনেমা অ্যাপে।

ভারত-পাকিস্তান টেনিস

৬০ বছর পর পাকিস্তানে খেলতে গিয়েছে ভারতীয় টেনিস দল। আজ থেকে শুরু ডেভিস কাপের ওয়ার্ল্ড গ্রুপ ১ প্লে-অফে ভারত-পাকিস্তান ম্যাচ। ১৯৬৪ সালে শেষ বার পাকিস্তানে গিয়ে ৪-০ জিতেছিল ভারত। লাহোর জয়ের পর এ বার কি ইসলামাবাদে জিতে ফিরতে পারবে ভারত? খেলা দেখা যাবে সোনি স্পোর্টসে।

ভারত ‘এ’ টেস্ট

জমে গিয়েছে ভারত ‘এ’ এবং ইংল্যান্ড লায়ন্সের তৃতীয় টেস্ট। প্রথম দিন অভিমন্যু ঈশ্বরণের দল ১৯২ রানে শেষ হয়ে যাওয়ার পর ইংল্যান্ডকে ১৯৯ রানে শেষ করে দিয়েছে ভারত। বাংলার আকাশ দীপ ৪ উইকেট নিয়েছেন। দ্বিতীয় ইনিংসে ভারত ‘এ’ ১৪৮/৩। শনিবার তৃতীয় দিনের খেলা শুরু সকাল ১০টা থেকে।

রাজ্যে শীত কেমন?

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, শুক্রবারও কলকাতা-সহ বেশ কিছু জেলায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। তবে হালকা। আবহাওয়া দফতর জানিয়েছে, আজ থেকেই রাজ্যের সর্বত্র পরিচ্ছন্ন আকাশ দেখা যাবে। মেঘ সরে গিয়ে দেখা মিলবে রোদেরও। বৃষ্টির জেরে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা আগের তুলনায় প্রায় দুই ডিগ্রি কমেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE