Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৩ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Tokyo Olympics: সাফল্যের মাঝেও পাঁচ বছর আগের সেই কষ্ট ভুলতে পারছেন না মীরাবাইয়ের মা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ২৪ জুলাই ২০২১ ১৫:১২
পদকজয়ের পর মীরাবাই

পদকজয়ের পর মীরাবাই
ছবি পিটিআই

পাঁচ বছর আগে যে প্রার্থনা শুরু হয়েছিল তা অবশেষে সফল। মেয়ে পদক জেতায় তাই আর দম ফেলার সময় নেই সাইখোম তোম্বি দেবীর। এতদিন পর বাড়ি ফিরতে চলেছে মেয়ে। তার জন্য রকমারি কী কী পদ বানাবেন, তার তালিকা তৈরি করতে ব্যস্ত হয়ে পড়েছেন।

শনিবার সকালেই তোম্বি দেবীর মেয়ে মীরাবাই চানু ভারোত্তোলনে রুপো জিতে দেশের নাম উজ্জ্বল করেছে। মণিপুরের প্রত্যন্ত গ্রামে টিভির সামনে বসে সেই খেলা দেখেছেন তোম্বি দেবীও। বাকিদের সঙ্গে উচ্ছ্বাসে মেতেছেন। কিন্তু এত কিছুর পরেও পাঁচ বছর আগের সেই দিনের কথা ভোলেননি তিনি।

তোম্বি দেবী বলেছেন, “রিয়োয় ইভেন্ট শেষ হওয়ার কিছুক্ষণ পরেই ওর ফোন পেয়েছিলাম আমি। ম্যাচের ফল বলার পরেই ও জানাল প্রচণ্ড হতাশ। খেলা ছেড়ে দিতে চায়। শুনেই আমি অজ্ঞান হয়ে গিয়েছিলাম। গোটা পরিবার কেঁদেছিল সে দিন।”

Advertisement



বাড়ি ফেরার পর মেয়েকে অনেক বুঝিয়েছিলেন তোম্বি দেবী। সেই বর্ণনা দিতে গিয়ে বলেছেন, “ওকে বলেছিলাম সব সময় পাশে রয়েছি আমরা। কিন্তু ও যেন হাল না ছেড়ে দেয়। খেলাধুলো মানেই লড়াই। সেখানে এ ভাবে মাঝপথে হাল ছেড়ে দিলে চলে না। আজকের এই রুপোর পদক প্রমাণ করে দিল ও হাল ছাড়েনি।”

মেয়ের জন্য কী রান্না করবেন? তোম্বি দেবীর উত্তর, “স্থানীয় মেইতি খাবারই ওর পছন্দ। তাই ওর জন্য পাকনাম (মাছের এক ধরনের খাবার), ইরোম্বা (শাকসবজি দিয়ে রান্না করা মাছ) এবং কাংসোই (শাকসবজি দিয়ে তৈরি স্টু) বানাব।”

আরও পড়ুন

Advertisement