Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Novak Djokovic: অলিম্পিক্সে থাকবেন জোকার, সুযোগ প্রথম পুরুষ হিসেবে গোল্ডেন স্ল্যাম জেতার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৬ জুলাই ২০২১ ১২:১৯
এই বছর তিনটি গ্র্যান্ড স্ল্যাম জেতা হয়ে গিয়েছে ৩৪ বছরের জোকোভিচের।

এই বছর তিনটি গ্র্যান্ড স্ল্যাম জেতা হয়ে গিয়েছে ৩৪ বছরের জোকোভিচের।
—ফাইল চিত্র

রজার ফেডেরার সরে গিয়েছেন। রাফায়েল নাদাল আগেই জানিয়েছিলেন তিনি খেলবেন না। তবে ব্যতিক্রম সদ্য উইম্বলডন জয়ী নোভাক জোকোভিচ। দেশের হয়ে পদক জিততে টোকিয়োর বিমানে উঠছেন তিনি। সেই সঙ্গে ক্যালেন্ডার গোল্ডেন স্ল্যাম জয়ের সুযোগও থাকছে তাঁর কাছে।

জোকোভিচ টুইট করে লেখেন, ‘টোকিয়োর জন্য ব্যাগ গোছানো শুরু। আমি গর্বিত দেশের হয়ে নামতে পারব বলে। সার্বিয়ার হয়ে খেলতে পারলে আলাদা আনন্দ হয়। সকলের মুখে হাসি ফোটাতে নিজের সেরাটা দেওয়ার চেষ্টা করব।’ যুদ্ধ বিধ্বস্ত সার্বিয়ার মানুষকে একটু আনন্দ দেওয়ার প্রতিজ্ঞা নিয়ে জাপানের পথে ‘জোকার’।

এই বছর তিনটি গ্র্যান্ড স্ল্যাম জেতা হয়ে গিয়েছে ৩৪ বছরের জোকোভিচের। ফেডেরার, নাদাল যখন টেনিস আকাশের অস্তাচলে যাওয়া সূর্য, জোকোভিচ যেন মধ্যগগনে তাঁর দ্যুতি ছড়িয়ে দিচ্ছেন। শক্তি দিচ্ছেন তরুণদের বেড়ে ওঠার। পথ দেখাচ্ছেন, অনুপ্রেরণা দিচ্ছেন এবং জিতছেন। জিতেই চলেছেন তিনি।

Advertisement

জোকোভিচের এই বিজয় রথ তাঁকে এনে দিতে পারে ক্যালেন্ডার গোল্ডেন স্ল্যামের শিরোপা। চারটি গ্র্যান্ড স্ল্যাম এবং অলিম্পিক্সে সোনার পদক একই বছরে জিতলে পাওয়া যায় এই শিরোপা। ১৯৮৮ সালে স্টেফি গ্রাফ এই অমূল্য কীর্তি গড়েছিলেন। ছেলেদের টেনিস বিশ্বে এখনও অবধি কেউই এই দুর্লভ রেকর্ড গড়তে পারেননি।

অলিম্পিক্সে সোনার পদক এবং ইউএস ওপেন জিততে পারলেই এই গোল্ডেন স্ল্যামের অধিকারী হবেন জোকোভিচ। সেরেনা উইলিয়ামস, আন্দ্রে আগাসি, নাদাল টেনিস কেরিয়ারের হিসেবে গোল্ডেন স্ল্যাম জিতেছেন। কিন্তু একই বছরে এই কীর্তি গড়তে পারেননি তাঁরা।

ভিক্টোরিয়া আজারেঙ্কা।

ভিক্টোরিয়া আজারেঙ্কা।
—ফাইল চিত্র


নাম সরিয়ে নিলেন আজারেঙ্কা

জোকোভিচ অলিম্পিক্সে গেলেও যাচ্ছেন না ভিক্টোরিয়া আজারেঙ্কা। ২০১২ সালের লন্ডন অলিম্পিক্সের সোনার পদকজয়ী অতিমারির কথা মাথায় রেখে নিজেকে সরিয়ে নিলেন টোকিয়ো অলিম্পিক্স থেকে। ফেডেরার, নাদাল, সেরিনাদের পর আরও এক বড় তারকা সরে দাঁড়ালেন। মিক্সড ডবলসে সোনা জিতেছিলেন তিনি। ব্রোঞ্জ জেতেন সিঙ্গলসে।

বেলারুশের ৩১ বছরের এই তারকা টুইট করে লেখেন, ‘খুব কঠিন সিদ্ধান্ত নিলাম। টোকিয়ো অলিম্পিক্সে খেলতে যাচ্ছি না। দেশের হয়ে খেলতে নেমে অনেক সুখের স্মৃতি রয়েছে। কিন্তু অতিমারির এই সময় খেলা বেশ কঠিন। নিজের জন্য এবং দলের জন্য এটাই সঠিক সিদ্ধান্ত। ২০২৪-এ প্যারিস অলিম্পিক্সে খেলার জন্য আপ্রাণ চেষ্টা করব।’


আরও পড়ুন

Advertisement