Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ অক্টোবর ২০২১ ই-পেপার

Tokyo Olympics: শুরু হল অলিম্পিক্স, উদ্বোধনী অনুষ্ঠানে ভারতীয় পতাকা হাতে মেরি কম, মনপ্রীত

সংবাদ সংস্থা
টোকিয়ো ২৩ জুলাই ২০২১ ১৭:০২
অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে ভারত।

অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠানে ভারত।
ছবি: রয়টার্স

করোনা অতিমারির কারণে বহু মানুষকে হারিয়েছে এই পৃথিবী। তাঁদের উদ্দেশে সমবেদনা জানিয়ে শুরু হল এ বারের অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান। নীরবতা পালন করা হয় তাঁদের জন্য। গত বছর হওয়ার কথা থাকলেও করোনার জন্যই পিছিয়ে যায় অলিম্পিক্স। বহু অপেক্ষার পর শুক্রবার থেকে শুরু হল সেই প্রতিযোগিতা।

দর্শকহীন স্টেডিয়ামেই অনুষ্ঠিত হচ্ছে এ বারের অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান। ভিলেজের মধ্যে করোনা সংক্রমণ ধরা পড়ায় শেষ মুহূর্তেও অলিম্পিক্স বাতিল হতে পারে বলে আশঙ্কা তৈরি হয়েছিল আয়োজক প্রধানের কথায়। তবে উদ্বোধনী অনুষ্ঠান আপাতত স্বস্তি দিল ক্রীড়াপ্রেমীদের মনে।

জাপানের অক্ষর অনুযায়ী মার্চ পাস্টে অংশ নেয় দেশগুলি। ভারতের হয়ে পতাকা ধরেছিলেন বক্সার মেরি কম এবং হকি দলের অধিনায়ক মনপ্রীত সিংহ। এ বারের অলিম্পিক্সে এক জন পুরুষ এবং এক জন মহিলা পতাকা নিয়ে ঢোকার অনুমতি পেয়েছিল। ভারতীয় প্রতিযোগীরা খাকি রঙের পোশাক পরে মার্চ পাস্টে অংশ নেন। তাঁদের গায়ে ছিল নীল রঙের ব্লেজার। ভারত থেকে ১২৭ জন প্রতিযোগী এ বার অংশ নিয়েছেন। এই নিয়ে অলিম্পিক্সে ২৫ বার অংশ নিল ভারত। সব দেশের শেষে এল আয়োজক দেশ জাপান।

Advertisement

জাপানের টেনিস তারকা নাওমি ওসাকার হাতে জ্বলে উঠল এ বারের অলিম্পিক্স মশাল। উইম্বলডন থেকে নিজেকে সরিয়ে নিলেও অলিম্পিক্সে নামবেন এই তারকা। উদ্বোধনী অনুষ্ঠানে তাঁর হাতেই জ্বলে উঠল মশাল।

নাওমি ওসাকা।

নাওমি ওসাকা।
ছবি: রয়টার্স


অলিম্পিক্স প্রধান থমাস বাক বলেন, "টোকিয়ো ২০২০-তে স্বাগত। এই মুহূর্তটাকে উপভোগ করুন। অলিম্পিক্স ভিলেজে ২০৫টি দেশের ক্রীড়াবিদরা একই ছাদের তলায় থাকবেন। এটাই খেলার শক্তি। জাপানকে ধন্যবাদ। ওদের জন্যই আজ আমরা এখানে। আয়োজক হিসেবে দারুণ কাজ করেছে জাপান। অতিমারির মধ্যে এই আয়োজন প্রশংসনীয়। প্রতিযোগীদের নানা বাধা টপকে এখানে আসতে হয়েছে। প্রতিযোগিতা হবে কি না সেই নিয়েও সন্দেহ ছিল। কিন্তু তাঁরা ভেঙে পড়েননি। অলিম্পিক্স পরিবার আপনাদের সঙ্গে আছে।"


আতসবাজির প্রদর্শন এবং প্রযুক্তির সাহায্যে এক অপূর্ব উদ্বোধনী অনুষ্ঠানের সাক্ষী থাকল গোটা বিশ্ব।

অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান।

অলিম্পিক্সের উদ্বোধনী অনুষ্ঠান।
ছবি: রয়টার্স



ছবি: রয়টার্স


জাপানে যদিও অলিম্পিক্সের বিরুদ্ধে প্রতিবাদ চলছে। সাধারণ মানুষের দাবি এই প্রতিযোগিতা বন্ধ করার। তাঁদের আশঙ্কা এই প্রতিযোগিতা করোনা সংক্রমণ আরও বাড়িয়ে দেবে জাপানে।


ছবি: রয়টার্স



ছবি: রয়টার্স



কিছু কিছু খেলা ইতিমধ্যেই শুরু হয়ে গিয়েছে। শুক্রবার ভারতের তিরন্দাজ দল বাছাই পর্বে অংশ নিয়েছিল। সেখানে মহিলাদের বিভাগে নবম স্থান পেয়েছেন দীপিকা কুমারী। পুরুষদের বিভাগে ভারতের তিন তিরন্দাজ পেয়েছেন ৩১তম (প্রবীণ যাদব), ৩৫তম (অতনু দাস) এবং ৩৭তম (তরুণদীপ রাই) স্থান।

আরও পড়ুন

Advertisement