Advertisement
০১ ফেব্রুয়ারি ২০২৩
Tokyo Paralympics 2020

Tokyo Paralympics: তালিবানের চোখে ধুলো দিয়ে দুই আফগান প্যারালিম্পিক্সে

দেশের পরিস্থিতির কথা বিচার করে এ বারে আফগান অ্যাথলিটরা প্যারালিম্পিক্সে যোগ দিতে পারবেন না তা একপ্রকার ধরেই নিয়েছিল আন্তর্জাতিক প্যারালিম্পিক্স কমিটি।

টোকিয়ো পৌঁছলেন দুই আফগান প্যারালিম্পিয়ান

টোকিয়ো পৌঁছলেন দুই আফগান প্যারালিম্পিয়ান টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ অগস্ট ২০২১ ১৯:১৯
Share: Save:

আফগানিস্তানের ভয়াবহ পরিস্থিতির মধ্যেই তালিবানের রক্ত চোখকে উপেক্ষা করে দুই আফগান প্যারালিম্পিয়ান জাকিয়া খুদাদাদি ও হোসেন রসৌলি শনিবার কাবুল থেকে টোকিয়ো পৌঁছে গেলেন। এঁদের মধ্যে তাইকোন্ডো খেলোয়াড় জাকিয়া মহিলা প্যারালিম্পিয়ান। তাঁর সঙ্গে রয়েছেন আরও এক অ্যাথলিট রসৌলি।

Advertisement


দু'জনেই এক সপ্তাহ আগে আফগানিস্তান থেকে পালিয়ে প্যারিস হয়ে টোকিয়ো পৌঁছন। জাকিয়া কাবুল থেকে ভিডিয়ো বার্তায় সাহায্যের আবেদন জানান। টোকিয়ো পৌঁছে প্যারালিম্পিক্সে যোগ দিতে মুখিয়ে ছিলেন তিনি।

সংবাদ সংস্থা রয়টার্সকে দেওয়া ভিডিয়ো বার্তায় জাকিয়া বলেছিলেন, ‘‘আফগান মহিলাদের প্রতিনিধি হিসেবে আপনাদের সকলের কাছে আমি সাহায্য চাইছি।’’ এই বার্তা আফগানিস্তান প্যারালিম্পিক্স কমিটি মারফৎ রয়টার্সকে পাঠানো হয়।

Advertisement

আন্তর্জাতিক প্যারালিম্পিক্স কমিটির তরফ থেকে বিবৃতিতে বলা হয়েছে, ‘‘আফগান প্রতিযোগীরা মাঠে নেমে আশা জাগাবেন, শান্তির বার্তা দেবেন বিশ্বের মানুষকে। সেই সঙ্গেই আফগানিস্তানের মানুষকে সহানুভুতি জানাবেন।’’

দেশের পরিস্থিতির কথা বিচার করে এ বার আফগান অ্যাথলিটরা প্যারালিম্পিক্সে যোগ দিতে পারবেন না, তা একপ্রকার ধরেই নিয়েছিল আন্তর্জাতিক প্যারালিম্পিক্স কমিটি। আশঙ্কা উড়িয়েই টোকিয়ো পৌঁছে গেলেন দুই প্যারালিম্পিয়ান। ২ সেপ্টেম্বর প্রথম বার প্যারালিম্পিক্সে নামবেন দুই আফগান অ্যাথলিট।

২০০৪ সালের এথেন্স প্যারালিম্পিক্সের পর প্রথম বার কোনও আফগান মহিলা প্যারালিম্পিক্সে অংশ নিতে চলেছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.