Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ জানুয়ারি ২০২২ ই-পেপার

ঋষভ কি ডিআরএস নিয়ে সিদ্ধান্ত নেওয়ার উপযুক্ত? রোহিত বললেন...

সংবাদ সংস্থা
নয়াদিল্লি ০৪ নভেম্বর ২০১৯ ১৫:৪৭
রবিবার নয়াদিল্লিতে ব্যাট হাতেও বড় রান পাননি ঋষভ। ফাইল চিত্র।

রবিবার নয়াদিল্লিতে ব্যাট হাতেও বড় রান পাননি ঋষভ। ফাইল চিত্র।

রাজধানীতে প্রথম টি-টোয়েন্টিতে হেরে যাওয়ার পর ক্রিকেটমহলে অনেকেই দুষছেন ঋষভ পন্থকে। সমর্থকরাও সোশাল মিডিয়ায় ট্রোল করছেন উইকেটরক্ষক-ব্যাটসম্যানকে। তার কারণ, ডিসিশন রিভিউ সিস্টেম নেওয়ার ক্ষেত্রে পন্থের অদূরদর্শিতা। যার ফলে ভুগতে হয়েছে ভারতকে।

যতদিন উইকেটের পিছনে মহেন্দ্র সিংহ ধোনি থাকতেন, ততদিন রেফারেল নেওয়ার ক্ষেত্রে কোনও সমস্যায় পড়তে হয়নি টিম ইন্ডিয়াকে। এতটাই অভ্রান্ত থাকত মাহির সিদ্ধান্ত যে, ডিআরএসকে বলা হতো ‘ধোনি রিভিউ সিস্টেম।’ দিল্লির মাঠে তাই ধোনির অনুপস্থিতি বড্ড চোখে পড়েছে ক্রিকেটপ্রেমীদের।

রান তাড়া করার সময় বাংলাদেশের ইনিংসের দশম ওভারের তৃতীয় বলে মুশফিকুর রহিমের বিরুদ্ধে এলবিডব্লিউ আবেদন নাকচ করে দেন আম্পায়ার। সেই সময় ছয় রানে ব্যাট করছিলেন মুশফিকুর। আরও একবার ওই ওভারেই লেগস্পিনার যুজভেন্দ্র চহালের বল লাগে মুশফিকুরের পায়ে। কোনও বারই রিভিউ নেয়নি ভারত। অথচ, রিপ্লেতে দেখা যায় যে বল স্টাম্পে লাগছিল। সেই ওভারেই সৌম্য সরকারের বিরুদ্ধে ক্যাচের ভুল ডিআরএস নেন ঋষভ। রিপ্লেতে দেখা যায়, বল ব্যাটে লাগেনি। ডিআরএস হারায় ভারত।

Advertisement

আরও পড়ুন: অভিজ্ঞতা বাজারে কেনা যায় না, ভারতের হারের পর টুইট মনোজের​

আরও পড়ুন: দু’ বার আউট ছিলেন মুশফিকুর, ডিআরএস আর পন্থের ভুলেই কি হারতে হল ভারতকে?

ভারত অধিনায়ক রোহিত শর্মা যদিও আড়াল করছেন ঋষভকে। তিনি বলেছেন, “ঋষভ তরুণ। এগুলো বোঝার জন্য সময় দিতে হবে ওকে। ডিআরএস নেওয়ার সিদ্ধান্ত ও নিতে পারে কি না, তা বিচার করা বড্ড তাড়াতাড়ি হয়ে যাবে। বোলারদের কথাও মাথায় রাখতে হবে। অধিনায়ক ঠিক জায়গায় না থাকলে এই কম্বিনেশনের উপর ভরসা করেই সিদ্ধান্তে পৌঁছতে হয়।”


শুধু এলবিডব্লিউয়ের ক্ষেত্রে রিভিউ না নেওয়া নয়, ক্যাচের আবেদনের ক্ষেত্রে রিভিউ নেওয়াও বিপক্ষে গিয়েছে ভারতের। রোহিত একই যুক্তি দিয়েছেন, “ফিল্ডার হিসেবে সঠিক জায়গায় না থাকলে ডিআরএস নেওয়ার ক্ষেত্রে বোলার ও উইকেটকিপারকে ভরসা করতেই হয়। ওদের কথার ভিত্তিতেই সিদ্ধান্ত নিতে হয়। সব ফরম্যাটের ক্ষেত্রেই এটা ঘটে। ”

আরও পড়ুন

Advertisement