Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৪ ডিসেম্বর ২০২১ ই-পেপার

আশা বাড়ছে আইপিএলের, সেপ্টেম্বরে আমিরশাহিতে হওয়ার সম্ভাবনা

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ১৮ জুলাই ২০২০ ১৪:৫৪
আইপিএলের দুই সফল অধিনায়ক, রোহিত ও ধোনি। ছবি টুইটার থেকে নেওয়া।

আইপিএলের দুই সফল অধিনায়ক, রোহিত ও ধোনি। ছবি টুইটার থেকে নেওয়া।

ভারতে ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ হওয়ার সম্ভাবনা কার্যত নেই। বরং, তা দেশের বাইরেই হতে চলেছে। এবং যা জল্পনা, তাতে তা সংযুক্ত আরব আমিরশাহিতে হওয়ার সম্ভাবনাই জোরালো। শুক্রবার ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের অ্যাপেক্স কাউন্সিলের বৈঠকের পরে তেমন ভাবনাই ডালপালা মেলছে। ২৬ সেপ্টেম্বর থেকে ৭ নভেম্বরের মধ্যে তা করতে চাইছে বিসিসিআই।

এর আগে ২০১৪ সালে আইপিএল হয়েছিল সংযুক্ত আরব আমিরশাহিতে। এ বারও তেমন হলে অবাক হওয়ার কিছু নেই। কারণ, ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ডের যতই ইচ্ছা থাক না কেন, দেশে যে ভাবে করোনা আক্রান্তের সংখ্যা ক্রমশ বাড়ছে, তাতে ভারতে আইপিএল হওয়ার সম্ভাবনা কার্যত নেই। শোনা যাচ্ছে, সংযুক্ত আরব আমিরশাহিতে আইপিএল আয়োজনের ব্যাপারে কেন্দ্রীয় সরকারের অনুমতিও চাওয়া হয়েছে। তার জন্য ক্রিকেটার ও অফিসিয়ালদের যাতায়াতের অনুমতিও চাওয়া হয়েছে।

বোর্ড সূত্র অনুসারে এই ব্যাপারে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত অবশ্য এখনও নেওয়া হয়নি। কিন্তু টেলিকনফারেন্সের মাধ্যমে হওয়া বৈঠকে দেশে করোনাভাইরাসের প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন সদস্যরা। আইপিএল করতে গেলে বায়ো সিকিউর আবহ তৈরি করতে হবে। যা হতে হবে আন্তর্জাতিক মানের। বিদেশি ক্রিকেটারদের আনতে হবে ভারতে। প্রস্তুতির ব্যবস্থাও করতে হবে। যা এই মুহূর্তে পরিস্থিতির বিচারে ভাবাই যাচ্ছে না।

Advertisement

আরও পড়ুন: ওয়ানডে খেলার যোগ্যতাই নেই তাঁর, দল থেকে বাদ পড়ে ভেবেছিলেন রাহুল দ্রাবিড়

আরও পড়ুন: আমি এখনও দেশের সেরাদের বিরুদ্ধে স্কিলের লড়াইয়ে নামতে তৈরি’

তুলনায় কোভিড-১৯ সে ভাবে ছড়ায়নি সংযুক্ত আরব আমিরশাহিতে। মৃত্যুর সংখ্যা সাড়ে তিনশোর কম। আক্রান্তের সংখ্যা ৬০ হাজারও নয়। তার মধ্যে সেরে উঠেছেন প্রায় ৪৯ হাজার। অন্য দিকে, ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ১০ লক্ষের বেশি। মারা গিয়েছেন ২৬ হাজারের বেশি। তা ছাড়া, দুবাই, আবু ধাবি ও শারজা, এই তিন ভেন্যুতে আইপিএল আয়োজন করা তুলনায় অনেক সহজ। বিদেশিদের পক্ষে আসাও সহজ।

তবে আইপিএল আয়োজনের ব্যাপারটা নির্ভর করছে টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে সিদ্ধান্তের উপরে। আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল যদি কুড়ি ওভারের বিশ্বকাপ বাতিল ঘোষণা করে, তবেই আইপিএল আয়োজন নিয়ে উদ্যোগ গতি পাবে। সোমবার বৈঠকে বসার কথা আইসিসির। তখনই টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বিশ্বক্রিকেটের নিয়ামক সংস্থা।

আরও পড়ুন

Advertisement