Advertisement
১১ মে ২০২৪
পেপ-মন্ত্র ফডেনদের: চাপ উপভোগ করো
UEFA Champions League

মহারণের আগে ভবিষ্যৎ-জল্পনা ওড়ালেন নেমার

পিএসজি-র জোড়া ফলা নেমার-এমবাপেকে ফের দেখার জন্য মুখিয়ে রয়েছে ফুটবল বিশ্ব।

প্রস্তুতি চলছে নেমারের।

প্রস্তুতি চলছে নেমারের। ছবি টুইটার।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৮ এপ্রিল ২০২১ ০৭:০০
Share: Save:

এখনও তিনি প্যারিস সাঁ জারমাঁর সঙ্গে চুক্তি নবীকরণ করেননি। যা নিয়ে জল্পনা তুঙ্গে। তা হলে কি প্যারিস ছেড়ে ফের অন্য কোনও ক্লাবের জার্সি পরতে চললেন নেমার?

ম্যাঞ্চেস্টার সিটির সঙ্গে চ্যাম্পিয়ন্স লিগের মহারণে নামার আগের দিন নেমার অবশ্য সব জল্পনা উড়িয়ে দিয়েছেন। বলে দিলেন, এই মরসুমটা পিসজিতে সব চেয়ে আনন্দে কাটাচ্ছেন তিনি। ‘‘এ বছর পিএসজি দারুণ উন্নতি করেছে। আমরা উন্নতি করার জন্য প্রচুর খেটেছি,’’ বলছেন ২৯ বছরের ব্রাজিলীয় তারকা। যোগ করছেন, ‘‘আমি সত্যিই খুব খুশি। এই মরসুমটা আমার কাছে সব চেয়ে আনন্দের। আমরা সত্যিই চ্যাম্পিয়ন্স লিগ জিততে মরিয়া।’’ আজ, বুধবার, প্যারিসে নিজেদের ঘরের মাঠে নেমার-এমবাপেরা সেমিফাইনালের প্রথম পর্বে মুখোমুখি পেপ গুয়ার্দিওলার ম্যাঞ্চেস্টার সিটির। এ বারের চ্যাম্পিয়ন্স লিগে সাতটি ম্যাচে ছয় গোল করেছেন নেমার। সব মিলিয়ে গোটা মরসুমে সমস্ত প্রতিযোগিতা মিলিয়ে পিএসজির হয়ে তিনি ২৪ ম্যাচে করেছেন ১৪ গোল।

পিএসজি-র জোড়া ফলা নেমার-এমবাপেকে ফের দেখার জন্য মুখিয়ে রয়েছে ফুটবল বিশ্ব। এমনই আকর্ষণ তাঁদের যে, গুয়ার্দিওলা পর্যন্ত বলেছেন, ‘‘কাল রাতে আমি ভাল করে ঘুমনোর চেষ্টা করছিলাম। আমি ঘুমোতে পারলাম তখনই, যখন ওদের দুই ফুটবলারকে নিয়ে ভাবছিলাম না।’’ এমনিতে পেপ তাঁর দলকে একটাই মন্ত্র দিচ্ছেন মহারণের আগে। ‘‘চাপ উপভোগ করো,’’ বলছেন তিনি। ব্যাখ্যা করেছেন, ‘‘বারবার এই টুর্নামেন্টে সেমিফাইনালে যেতে পারছিলাম না। এতদিনে বাধা কাটিয়ে উঠেছি। এ বার লড়াই অনেক কঠিন। ওদের আটকাতে হবে দলগত ভাবে। এ ছাড়া রাস্তা নেই। ছেলেদের বলেছি, চাপ উপভোগ করতে।’’ পেপ যেমন প্রশংসায় ভরিয়ে দিয়েছেন পিএসজিকে, তেমনই ম্যাঞ্চেস্টার সিটি নিয়ে উচ্ছ্বসিত নেমারদের কোচ। মৌরিসিয়ো পচেত্তিনো বলছেন, ‘‘ওরা বিশ্বের অন্যতম সেরা দল। বিশ্বসেরা কোচ ম্যান সিটির সম্পদ। তবে সত্যিই জানি না বায়ার্ন মিউনিখের থেকেও ওদের হারানো কঠিন কি না। আমার কাছে আসল ব্যাপার, ১৮০ মিনিট (দুই পর্ব মিলিয়ে) কারা সেরা ফুটবলটা খেলছে। ছেলেদের বলেছি মাথা ঠান্ডা রাখতে।’’ পিএসজি ভক্তদের জন্য সুখবর, এমবাপে এখন সুস্থ। ফরাসি লিগে মেতজ়ের বিরুদ্ধে তিনি উরুতে চোট পান। যা সেমিফাইনালের প্রথম পর্বে তাঁর খেলা নিয়ে সংশয় তৈরি করেছিল। পচেত্তিনো এ দিন জানিয়ে দিয়েছেন, এ বারের চ্যাম্পিয়ন্স লিগে আট গোল করা এমবাপেকে খেলতে দেখা যাবে ম্যান সিটির বিরুদ্ধে।

গুয়ার্দিওলা আবার জানাচ্ছেন, সেমিফাইনাল বা ফাইনালের চাপ উপভোগ করার তত্ত্বটা তাঁর মনে গেঁথে দিয়েছিলেন কিংবদন্তি ক্রুয়েফ। তবে এ বার যাবতীয় চাপের মূলে যে ব্রাজিলীয় মহাতারকা নেমার, তা-ও তাঁর কথাতে স্পষ্ট। ‘‘ওকে প্রথম দেখি স্যান্টোসে। তখন বয়স মাত্র ১৯। দেখেই বুঝেছিলাম ছেলেটা ভবিষ্যতের নায়ক হতে যাচ্ছে। আমি নিশ্চিত স্পেনে খেললে বার্সেলোনাকে ও আরও দু’তিনটে চ্যাম্পিয়ন্স লিগ দিত। আর ব্রাজিল জাতীয় দলে নেমার পরে দশ নম্বর জার্সিটা। কে না জানে, ওখানে এই জার্সির ওজন কত,’’ বলেছেন পেপ।

তাঁর দলের ফিল ফডেন উঠে আসছেন নবাগত প্রতিভা হিসেবে। কলকাতায় যুব বিশ্বকাপ খেলে যাওয়া ফডেনের সঙ্গে অবশ্য এমবাপের তুলনা করতে চাইলেন না পেপ। বললেন, ‘‘দু’জনেরই বয়স কম। দু’জনই অসাধারণ প্রতিভা। ওদের পায়ে অবিশ্বাস্য কাজ। কিন্তু মাঠের দু’জায়গার ফুটবলারদের তুলনা করা কঠিন। এমবাপে স্ট্রাইকার। ফডেন খেলে মাঝমাঠে। এমবাপের মতো ফুটবলারকে পেয়ে পিএসজির খুবই খুশি হওয়ার কথা। আর ফডেনকে পেয়ে আমরা কতটা খুশি, বোঝাতে পারব না।’’

বুধবার চ্যাম্পিয়ন্স লিগে: পিএসজি বনাম ম্যান সিটি। রাত ১২.৩০ থেকে। সোনি টেন টু এইচডি চ্যানেলে।

প্রস্তুতি চলছে আগুয়েরোদের।

প্রস্তুতি চলছে আগুয়েরোদের। ছবি টুইটার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Manchester City UEFA Champions League PSG
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE