Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Euro Cup 2020: ইতিহাস থেকে দুই কদম দূরে ইংল্যান্ড, তেতে রয়েছেন সাউথগেট, হ্যারি কেন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০৪ জুলাই ২০২১ ১৯:৩৪
ইউক্রেনকে হারানোর পর হ্যারি কেনকে শুভেচ্ছা জানাচ্ছেন গ্যারেথ সাউথগেট।

ইউক্রেনকে হারানোর পর হ্যারি কেনকে শুভেচ্ছা জানাচ্ছেন গ্যারেথ সাউথগেট।
ছবি - টুইটার

আর মাত্র দুটো ম্যাচ। সেই দুই ম্যাচের বাধা টপকালেই নতুন ইতিহাস রচনা করবে ইংল্যান্ড। ঘরের মাঠ ওয়েম্বলিতে প্রথম বার ইউরো কাপ জেতার সুবর্ণ সুযোগ রয়েছে। সেই ফাইনালের জন্য অপেক্ষা করছে ইংরেজ ফুটবলারদের পরিবারও।

সেমিফাইনালে সামনে ডেনমার্ক। সেই ম্যাচ নিয়ে অধিনায়ক হ্যারি কেন ইতিমধ্যেই ভাবা শুরু করে দিয়েছেন। সতর্ক কেন সতীর্থদের সতর্ক করছেন। কোয়ার্টার ফাইনালে জোড়া গোল করা কেন বলেছেন, “আমরা জানি, ডেনমার্ক কতটা ভাল দল। তারা যে দুর্দান্ত একটা দল, এই ইউরো কাপে তার প্রমাণ মিলেছে। ক্রিশ্চিয়ান এরিকসেনের ঘটনার পর থেকে ডেনমার্ক আরও সঙ্গবদ্ধ। তবে আমাদেরও সুযোগ হারালে চলবে না। কারণ এমন সুযোগ কিন্তু জীবনে বারবার আসবে না। সতীর্থদের সেটা বলে দিয়েছি।”

চিন্তা রয়েছে প্রশিক্ষক গ্যারেথ সাউথগেটের। তবে সেই চিন্তায় তিনি খুশি হচ্ছেন। কারণ তাঁর দলের শক্তিশালী রিজার্ভ বেঞ্চ। প্রথম দল এতটাই ভাল খেলছে যে, রিজার্ভ বেঞ্চকে ব্যবহার করার প্রয়োজনই হয়নি। তিনি বলেছেন, “রিজার্ভ বেঞ্চে যে সব ফুটবলার আছে, তাদের নিয়ে বেশি চিন্তা করছি। কারণ যোগ্যতা থাকার পরেও তারা সুযোগ পাচ্ছে না। আসলে সবাইকে খুশি রাখা খুবই কঠিন কাজ। কিন্তু দলের স্বার্থে ত্যাগ করতে রাজি হয়েছে। তারা সবাই আমাদের দলের অবিচ্ছেদ্য অঙ্গ। আমরা যে সাফল্য পাচ্ছি, এর সব কিছুরই অংশ ওরা।”

Advertisement

ইতিহাস গড়ার জন্য বাকি দুই ম্যাচ। সমর্থকদের অভিবাদন জানাচ্ছেন গ্যারেথ সাউথগেট। ছবি - টুইটার।

ইতিহাস গড়ার জন্য বাকি দুই ম্যাচ। সমর্থকদের অভিবাদন জানাচ্ছেন গ্যারেথ সাউথগেট। ছবি - টুইটার।


‘থ্রি লায়ন্স’রা মাঠে ভাল খেললেও এই কারণে এক পক্ষ কিন্তু সাউথগেটের সমালোচনাও করছেন। তাঁদের দাবি জেসন মাউন্ট, ফিল ফডেন, জ্যাক গ্রেলিশ, মার্কাস রাশফোর্ড, জাডন স্যাঞ্চোর মতো ফুটবলারদের পর্যাপ্ত সুযোগ না দেওয়া সঠিক নয়।

সাউথগেট একটা কারণে খানিকটা সংযত। তিন বছর আগেও ইংল্যান্ড বিশ্বকাপ ফুটবলের সেমিফাইনালে উঠেছিল। কিন্তু শেষ পর্যন্ত ক্রোয়েশিয়ার কাছে ১-৩ গোলে হেরে বিদায় নিতে হয়। এ বার ইউরোতেও ঠিক একই জায়গায় দাঁড়িয়ে সাউথগেট। তাই তাঁর প্রার্থনা ২০১৮ সালের পুনরাবৃত্তি যেন না ঘটে।

আরও পড়ুন

Advertisement