Advertisement
২৪ এপ্রিল ২০২৪
England

Euro Cup 2020: ইউক্রেনকে উড়িয়ে ইংল্যান্ডের ২৫ বছরের শাপমুক্তির পথে হ্যারি কেনের একাধিক নজির

আগামী ৮ জুলাই সেমি ফাইনালে প্রতিপক্ষ ডেনমার্ক। তার আগে একাধিক নজির গড়ে ফের চর্চায় অধিনায়ক হ্যারি কেন।

ইউক্রেনকে হারানোর পর ইংল্যান্ডের উল্লাস।

ইউক্রেনকে হারানোর পর ইংল্যান্ডের উল্লাস। ছবি - টুইটার

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ০৪ জুলাই ২০২১ ১৪:১০
Share: Save:

জার্মানির বিরুদ্ধে জিতে দীর্ঘ ২৫ বছরের যন্ত্রণা আগেই মিটেছিল। সেই ম্যাচ জেতার পর থেকেই যেন ফুটছিল ইংল্যান্ড। ‘থ্রি লায়ন্স’দের সেই তাপে জ্বলেপুড়ে ছারখার হয়ে গেল ইউক্রেন। ফলাফল ৪-০। ফলে ২৫ বছর পর ইউরো কাপের সেমি ফাইনালে পৌঁছে গেল ইংল্যান্ড। আগামী ৮ জুলাই সেমি ফাইনালে প্রতিপক্ষ ডেনমার্ক। তার আগে একাধিক নজির গড়ে ফের চর্চায় অধিনায়ক হ্যারি কেন

নজির ১: দীর্ঘ ২৫ বছর পরে ইউরো কাপের সেমিফাইনালে ইংল্যান্ড। এর আগে শেষ বার ১৯৯৬ সালে ইউরোর শেষ চারে উঠেছিল তারা। সে বার ওয়েম্বলি স্টেডিয়ামে জার্মানির বিরুদ্ধে পেনাল্টি নষ্ট করেছিলেন গ্যারেথ সাউথগেট। এ বার প্রশিক্ষক হিসেবে দীর্ঘ ২৫ বছর পর সেই কালো রাতের জ্বালা মিটিয়ে নিলেন। এ বার সামনে ডেনমার্ক। সেই বাধা টপকালেই প্রথম বার ফাইনাল খেলবে ইংল্যান্ড।

নজির ২: চলতি ইউরো কাপে ইংল্যান্ড হল একমাত্র দল যারা এখনও পর্যন্ত পাঁচটি ম্যাচ খেলে ফেললেও কোনও গোল হজম করেনি। হ্যারি ম্যাগুয়ের ও জন স্টোনসের আঁটোসাঁটো রক্ষণ ও জর্ডন পিকফোর্ডের দুরন্ত গোল কিপিংয়ের সৌজন্যে এগিয়ে চলেছে ইংল্যান্ডের বিজয় রথ।

দ্বিতীয় গোলের পর ইংরেজ অধিনায়ক হ্যারি কেন। ছবি - টুইটার।

দ্বিতীয় গোলের পর ইংরেজ অধিনায়ক হ্যারি কেন। ছবি - টুইটার।

নজির ৩: বিশ্বকাপ ও ইউরো কাপের মতো প্রতিযোগিতায় এখনও পর্যন্ত নয়টি গোল করে ফেলেছেন হ্যারি কেন। জায়গা করে নিলেন অ্যলান শিয়েরারের পাশে। তবে বিশ্বকাপ ও ইউরো কাপে ১০টি গোল করে ইংরেজদের মধ্যে এই তালিকায় এখনও পর্যন্ত শীর্ষে রয়েছেন গ্যারি লিনেকার। সমর্থকদের আশা বাকি দুই ম্যাচে একাধিক গোল করে শীর্ষে চলে যাবেন বর্তমান অধিনায়ক।

নজির ৪: হ্যারি কেন হলেন ইংল্যান্ডের প্রথম ফুটবলার যিনি ইউরোপিয়ান নক আউট প্রতিযোগিতায় জোড়া গোল করলেন। শনিবার রাতে ইউক্রেনের বিরুদ্ধে তাঁর কাছে হ্যাটট্রিক করার সুযোগও চলে এসেছিল। ৬০ মিনিটে একটি জোরালো ভলি মারলেও সেই শট বাঁচিয়ে দেন বিপক্ষের গোল রক্ষক বুশচান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE