Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৯ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Euro 2020: ৩১ বছরেই জাতীয় দলকে বিদায় জানালেন প্রাক্তন বিশ্বকাপজয়ী টোনি খুস

শেষ বার খুসকে দেখা গিয়েছিল ইংল্যান্ডের বিরুদ্ধে প্রি-কোয়ার্টারের ম্যাচে।

নিজস্ব প্রতিবেদন
কলকাতা ০২ জুলাই ২০২১ ১৯:১৪
Save
Something isn't right! Please refresh.
টোনি খুস।

টোনি খুস।
ছবি টুইটার

Popup Close

আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানালেন টোনি খুস। মাত্র ৩১ বছরে তাঁর বিদায়ে অবাক সমর্থকরা।

জার্মানির হয়ে প্রায় ১১ বছর খেললেন খুস। দেশের হয়ে নেমেছেন ১০৬টি ম্যাচে। রয়েছে ১৭টি গোল। কিন্তু সব থেকে বড় কৃতিত্ব ২০১৪ সালে বিশ্বকাপ জয়।

ওই বিশ্বকাপে দুর্দান্ত খেলেছিলেন খুস। জার্মানির মাঝমাঠের স্তম্ভ হয়ে উঠেছিলেন। বিশ্বকাপের পরেই তাঁকে তুলে নেয় রিয়াল মাদ্রিদ। খুস বিদায়বেলায় জানিয়েছেন, এবার রিয়ালকে নিয়েই স্বপ্ন দেখতে চান।

Advertisement


নেটমাধ্যমে পোস্ট করা বিবৃতিতে খুস লিখেছেন, ‘দেশের হয়ে ১০৬টা ম্যাচ খেলেছি। সংখ্যাটা আর বাড়বে না। খুব চেয়েছিলাম ১০৯টা ম্যাচ খেলে অবসর নিতে এবং ইউরোপীয় খেতাবটা ঘরে তুলতে। কিন্তু সেই স্বপ্ন অধরাই থেকে গেল’।

খুসের সংযোজন, ‘এই প্রতিযোগিতার পর জার্মানিকে বিদায় জানানোর ভাবনা অনেকদিন থেকেই ছিল। ২০২২ বিশ্বকাপে খেলার ভাবনা কোনওদিনই ছিল না। মূলত আগামী কয়েক বছরে রিয়াল মাদ্রিদে সাফল্য পাওয়াই লক্ষ্য। এবার থেকে জোর করে নিজের জন্য বিরতি নেব, যা জাতীয় দলে খেলার সময় ছিল না। পাশাপাশি স্বামী এবং বাবা হিসেবে, নিজের স্ত্রী এবং তিন সন্তানকে আরও বেশি সময় দেব’।

বিদায়ী কোচ ওয়াকিম লো-কে কৃতিত্ব দিয়ে খুস লিখেছেন, ‘উনিই আমাকে জাতীয় দলে খেলার সুযোগ করে দিয়েছিলেন এবং বিশ্ব চ্যাম্পিয়ন বানিয়েছিলেন। আমার উপর বিশ্বাস রেখেছিলেন। ওঁর অধীনে খেলতে পেরে গর্বিত। জার্মানির জন্য অনেক শুভেচ্ছা থাকল’।

শেষ বার খুসকে দেখা গিয়েছিল ইংল্যান্ডের বিরুদ্ধে প্রি-কোয়ার্টারের ম্যাচে। এখনও পর্যন্ত প্রতিযোগিতায় সব থেকে পাশের শতাংশ রয়েছে তাঁর।



Something isn't right! Please refresh.

আরও পড়ুন

Advertisement