Advertisement
৩০ এপ্রিল ২০২৪
US open

ইউএস ওপেনে ‘নজরবন্দি’ আলকারাজ়, জোকোভিচেরা, কেন এমন সিদ্ধান্ত?

কোনও গ্র্যান্ড স্ল্যামে প্রথম বার ব্যবহার করা হবে ভিআর সিস্টেম। কোর্টের বিভিন্ন কোণ থেকে নজরদারি চালাবে একাধিক ক্যামেরা।

picture of Carlos Alcaraz and Novak Djokovic

(বাঁদিকে) কার্লোস আলকারাজ এবং নোভাক জোকোভিচ। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ১৮:০০
Share: Save:

আরও প্রযুক্তি-নির্ভর হচ্ছে টেনিস। আগামী ইউএস ওপেনে ব্যবহার করা হবে ভিডিয়ো রিভিউ সিস্টেম বা ভিআর সিস্টেম। এই প্রযুক্তি ব্যবহারের ফলে আরও নিখুঁত সিদ্ধান্ত নিতে পারবেন চেয়ার আম্পায়ারেরা। কোনও গ্র্যান্ড স্ল্যামে প্রথম বার ব্যবহার করা হবে এই প্রযুক্তি। ইউএস ওপেন কর্তৃপক্ষ জানিয়েছেন, নতুন প্রযুক্তিতে নজরে রাখা হবে কার্লোস আলকারাজ়, নোভাক জোকোভিচদের কোর্টের আচরণও।

বেশ কিছু এটিপি প্রতিযোগিতায় ব্যবহার করা হয়েছে ভিআর সিস্টেম। খেলোয়াড়, আম্পায়ারেরা এই প্রযুক্তি নিয়ে খুশি। এর ফলে কঠিন সিদ্ধান্ত সঠিক ভাবে নেওয়া যাচ্ছে। ভিআর সিস্টেমে ব্যবহার করা হয় বেশ কিছু ক্যামেরা। টেনিস কোর্টের বিভিন্ন জায়গায় ক্যামেরাগুলি বসানো থাকে। বিভিন্ন দিক থেকে তোলা হয় প্রতিটি শটের ভিডিয়ো। নজরে রাখা হয় কোর্টের মধ্যে খেলোয়াড়দের গতিবিধিও। চেয়ার আম্পায়ারের সিদ্ধান্ত কোনও খেলোয়াড় চ্যালেঞ্জ করলে বা কোনও সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে চেয়ার আম্পায়ারের সংশয় থাকলে নতুন এই প্রযুক্তির ব্যবহার নেওয়া হয়। হল কোর্টের ঠিক জায়গায় স্পর্শ করেছে বা লাইনের ভিতরে বা বাইরে পড়েছে কিনা, তা বোঝা যায় স্পষ্ট ভাবে। বিভিন্ন কোণ থেকে তোলা ভিডিয়োয় খতিয়ে দেখার সুযোগ থাকে।

কোনও সিদ্ধান্ত নিয়ে সমস্যা তৈরি হলে চেয়ার আম্পায়ারের সামনে রাখা স্ক্রিনে এবং স্টেডিয়ামের জায়ান্ট স্ক্রিনে সেই সব ভিডিয়ো দেখানো হয়। বিভিন্ন কোণ থেকে তোলা ভিডিয়ো দেখে বল কোর্টের ঠিক কোথায় পড়েছে, সে সম্পর্কে নিশ্চিত হওয়া যায়। ক্রিকেটে ক্যাচ ঠিক মতো ধরা হয়েছে কিনা তা নিশ্চিত করার জন্য যেমন বিভিন্ন ক্যামেরার ছবি দেখা হয়, টেনিসের ভিআর সিস্টেমও অনেকটা তেমনই। ডাবল বাউন্স, ফাউল শটের ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে সুবিধা হবে এই প্রযুক্তিতে।

কিছু এটিপি প্রতিযোগিতায় পরীক্ষামূলক ভাবে ভিআর সিস্টেম ব্যবহার করা হলেও কোনও ডব্লিউটিএ প্রতিযোগিতায় এই প্রযুক্তি ব্যবহার করা হয়নি। ফলে ইউএসওপেনে অংশগ্রহণকারী মহিলা টেনিস খেলোয়াড়েরা প্রথম বার এই প্রযুক্তির সাহায্য পাবেন। ইউএসওপেন কর্তৃপক্ষ জানিয়েছেন ভিআর সিস্টেমের ক্যামেরায় ধরে রাখা হবে খেলোয়াড়দের কোর্টের সব আচরণ। তাতে শৃঙ্খলাভঙ্গের অভিযোগ উঠলে সিদ্ধান্ত নিয়ে সুবিধা হবে। ইউএস ওপেনের নিয়ম অনুযায়ী, খেলোয়াড়েরা প্রতি সেটে তিন বার চেয়ার আম্পায়ারের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করার সুযোগ পান। সেট টাইব্রেকারে গড়ালে আরও এক বার এই সুযোগ পাওয়া যায়।

ইউএস ওপেনের সব কোর্টে অবশ্য এই প্রযুক্তির সুবিধা পাওয়া যাবে না। আর্থার অ্যাশ স্টেডিয়াম, লুইস আর্মস্ট্রং স্টেডিয়াম, গ্র্যান্ড স্ট্যান্ড ছাড়াও ভিআর সিস্টেম থাকবে পাঁচ এবং সাত নম্বর কোর্টে। আরও কয়েকটি কোর্টেও নতুন এই প্রযুক্তি থাকতে পারে। তবে সেগুলি এখনও নিশ্চিত নয়। টেনিসে আগেই অন্তর্ভূক্ত করা হয়েছে বল ট্র্যাকিং এবং ইলেকট্রনিক লাইন কলিং প্রযুক্তি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

US open Carlos Alcaraz Novak Djokovic Tennis
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE