Advertisement
০৪ মে ২০২৪
BCCI

৪ কোটি ২০ লক্ষ! নতুন টাইটেল স্পনসর ভারতীয় ক্রিকেটে, ৯ বছর আগের বদলা নিতে ব্যর্থ সোনি স্পোর্টস

আগামী তিন বছর ঘরের মাঠের সিরিজ়গুলির জন্য নতুন টাইটেল স্পনসর পেল বিসিসিআই। ম্যাচ প্রতি বোর্ড পাবে ৪ কোটি ২০ লক্ষ টাকা। যা আগের থেকে ৪০ লক্ষ টাকা বেশি।

picture of BCCI office

ভারতীয় ক্রিকেট বোর্ডের সদর সফতর। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২৩ ১৭:৩৭
Share: Save:

নতুন স্পনসর পেল ভারতীয় ক্রিকেট। দেশের মাঠে ভারতীয় দলের সিরিজ়গুলির জন্য টাইটেল স্পনসর চেয়েছিল ভারতীয় ক্রিকেট বোর্ড। ম্যাচ প্রতি ৪ কোটি ২০ লক্ষ টাকা দাম দিয়ে নতুন স্পনসর হল আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক। এই দাম আগের থেকে ৪০ লক্ষ টাকা বেশি।

ম্যাচ প্রতি অন্তত ২ কোটি ৪০ লক্ষ টাকা দিতে হবে, এই দর বেঁধে দিয়েছিলেন ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) কর্তারা। মোট তিনটি সংস্থা ঘরের মাঠে ভারতীয় দলের সিরিজ়গুলি স্পনসর করার জন্য আগ্রহ দেখায়। পদ্ধতিগত ত্রুটির জন্য আগেই একটি সংস্থা বাতিল হয়ে যায়। বেশি দর দিয়ে প্রতিযোগী সংস্থা সোনি স্পোর্টসকে হারিয়েছে আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক। এই সংস্থার সঙ্গে তিন বছরের চুক্তি হচ্ছে বিসিসিআইয়ের। ২০২৬ সালের অগস্ট পর্যন্ত ৫৬টি ম্যাচ থেকে প্রায় ২৩৫ কোটি টাকা পাবে বিসিসিআই। এর আগে ভারতীয় দলের ঘরের মাঠের সিরিজ়গুলির টাইটেল স্পনসর ছিল মাস্টারকার্ড।

টাকার দৌড়ে আইডিএফসি-র সবাইকে টেক্কা দেওয়ার থেকেও বেশি তাৎপর্যপূর্ণ হল, সোনি স্পোর্টসের দ্বিতীয় স্থানে থাকা। কেন একটি ক্রীড়া সম্প্রচারকারী চ্যানেল ভারতীয় দলের টাইটেল স্পনসর হতে চেয়েছিল, এটাই বিস্মিত করছে অনেককে। এর আগে ভারতীয় ক্রিকেটে সম্প্রচার স্বত্ব কেনার দৌড়েও নেমেছিল সোনি স্পোর্টস। ২০১৪ সালে তারা সম্প্রচার স্বত্ব পাওয়ার পর তাদের প্রতিযোগী সংস্থা স্টার ইন্ডিয়া ভারতীয় ক্রিকেট দলের জার্সি স্পনসর হয়েছিল। ফলে খেলা সম্প্রচারের সঙ্গে সঙ্গে তাদের সর্বক্ষণ প্রতিযোগী চ্যানেলের লোগো বা প্রতীক দেখাতে হয়েছিল।

এ বার ন’বছর আগের পাল্টা হিসাবে টাইটেল স্পনসর হওয়ার দৌড়ে নেমেছিল সোনি স্পোর্টস। এখন ভারতীয় ক্রিকেটের সম্প্রচার স্বত্ব রয়েছে স্টার ইন্ডিয়ার কাছে। সোনি টাইটেল স্পনসর হওয়ার লড়াই জিততে পারলে, স্টারকেও খেলা সম্প্রচারের সঙ্গে সঙ্গে প্রতিযোগী চ্যানেলের নাম বলতে হত। এমনকি সিরিজ় সম্প্রচারের প্রচারও করতে হত প্রতিযোগী চ্যানেলের নাম দিয়েই।

সোনি কর্তৃপক্ষ আগেই নিশ্চিত হয়ে গিয়েছিলেন অন্য দুই প্রতিযোগী সংস্থা ডিজ়নি এবং ভায়াকম ১৮ সিরিজ় টাইটেল স্পনসর হওয়ার লড়াইয়ে আগ্রহী নয়। একই সঙ্গে তাঁরা বিসিসিআই কর্তাদের সঙ্গে থাকার বার্তা দিতে চেয়েছিলেন। কিন্তু বিসিসিআইয়ের বেঁধে দেওয়া দরের সামান্য বেশি প্রস্তাব দিয়েছিলেন তাঁরা। প্রতিযোগী হিসাবে আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক আসতে পারে তা আঁচ করতে পারেননি সোনি কর্তৃপক্ষ। কারণ, এর আগে আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ককে কখনও ভারতীয় ক্রিকেটের সঙ্গে যুক্ত হতে দেখা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

BCCI Sponsor Indian Cricket team
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE