Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Wrestling

সর্বভারতীয় কুস্তি সংস্থার কাছে লিখিত আশ্বাস দাবি বিনেশের, প্রতিবাদী কুস্তিগির কী চান?

প্যারিস অলিম্পিক্সের জন্য ৫০ কেজি বিভাগের ট্রায়ালে নামছেন বিনেশ। তাঁর আসল বিভাগ ৫৩ কেজি। অলিম্পিক্সের দল গঠনের আগে ৫৩ কেজি বিভাগের চূড়ান্ত ট্রায়ালে নামতে দেওয়ার দাবি তুলেছেন তিনি।

picture of Vinesh Phogat

বিনেশ ফোগট। —ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১১ মার্চ ২০২৪ ১৯:৫৯
Share: Save:

প্যারিস অলিম্পিক্সের জন্য ৫০ কেজি বিভাগে শর্তসাপেক্ষে ট্রায়ালে নামছেন কুস্তিগির বিনেশ ফোগাট। এই ট্রায়াল জিতলে অলিম্পিক্সের দল গঠনের আগে তাঁকে ৫৩ কেজি বিভাগের জন্য চূড়ান্ত ট্রায়ালে নামতে দিতে হবে। সর্বভারতীয় কুস্তি সংস্থার কাছে এই মর্মে লিখিত আশ্বাস দাবি করেছেন বিনেশ।

সর্বভারতীয় কুস্তি সংস্থার প্রাক্তন সভাপতি ব্রিজভূষণ শরণ সিংহের বিরুদ্ধে আন্দোলনের অন্যতম প্রধান মুখ ছিলেন বিনেশ। আন্দোলনের জন্য অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের একাধিক প্রতিযোগিতায় নামতে পারেননি তিনি। সে সময় মহিলাদের ৫৩ কেজি বিভাগে ভারতের জন্য কোটা জিতেছিলেন অন্তিম পাঙ্ঘাল। তাই প্যারিস অলিম্পিক্সে মহিলা কুস্তির ৫৩ কেজি বিভাগে ভারতের প্রতিনিধিত্ব করার ক্ষেত্রে এগিয়ে রয়েছেন অন্তিম।

বিনেশও আদতে ৫৩ কেজি বিভাগের প্রতিযোগী। অন্তিম ৫৩ কেজি বিভাগের কোটা জেতায় এবং আন্দোলনের কারণে ওজন কমে যাওয়ায় ৫০ কেজি বিভাগে ট্রায়াল দিচ্ছেন বিনেশ। যদিও জাতীয় এবং আন্তর্জাতিক ক্ষেত্রে তাঁর সব সাফল্যই ৫৩ কেজি বিভাগে। তাই বিনেশ চান, তিনি ৫০ কেজি বিভাগের ট্রায়ালে জিততে পারলে দল ঘোষণার আগে ৫৩ কেজি বিভাগের জন্য চূড়ান্ত ট্রায়ালে তাঁকে নামতে দেওয়া হোক। সে ক্ষেত্রে প্যারিস অলিম্পিক্সে ৫৩ কেজি বিভাগে নামার সুযোগ থাকবে তাঁর সামনে। স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়ার নয়াদিল্লির কেন্দ্রে হচ্ছে মহিলাদের ৫০ এবং ৫৩ কেজি বিভাগের ট্রায়াল। দু’টি বিভাগেই অংশ নিতে চেয়ে সর্বভারতীয় কুস্তি সংস্থার কাছে আবেদন করেছিলেন বিনেশ। কিন্তু সংস্থা সেই অনুমতি দেয়নি। তবে ৫৩ কেজি বিভাগের চূড়ান্ত ট্রায়ালে নামতে দেওয়ার মৌখিক আশ্বাস দেওয়া হয়েছে তাঁকে।

কুস্তি সংস্থার সরফে জানানো হয়েছে, ৫৩ কেজি বিভাগের ট্রায়ালে সেরা চার কুস্তিগিরকে দল নির্বাচনের আগে আরও একটি ট্রায়াল দিতে হবে। সরাসরি সেই ট্রায়ালে নামবেন অলিম্পিক্স কোটা আনা অন্তিম। পাঁচ জনের লড়াইয়ে যিনি জিতবেন, তাঁকে পাঠানো হবে প্যারিসে। বিনেশ ৫০ বিভাগে জিততে পারলে সেই ট্রায়ালে তাঁকেও নামার সুযোগ দেওয়া হবে বলে আশ্বাস দেওয়া হয়েছে।

এই মুহূর্তে সর্বভারতীয় কুস্তি সংস্থার পরিচালক কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রকের নিয়োগ করা অ্যাড হক কমিটি। সংস্থার গত নির্বাচনের পদ্ধতিতে কেন্দ্র সন্তুষ্ট না হওয়ায় নির্বাচিত কমিটিকে নিলম্বিত (সাসপেন্ড) করে রেখেছে। তবে অলিম্পিক্সের আগে সেই নির্দেশিকা প্রত্যাহার করে নিতে পারে ক্রীড়া মন্ত্রক। সে ক্ষেত্রে নির্বাচিত কমিটির সদস্যেরা ক্ষমতা হাতে পেলে বদলে যেতে পারে দল নির্বাচনের প্রক্রিয়া। সে জন্যই বিনেশ সংস্থার কাছ থেকে লিখিত আশ্বাস চান বলে জানিয়েছেন তাঁর কোচ। উল্লেখ্য, বিশ্বচ্যাম্পিয়নশিপ, এশিয়ান গেমস, কমনওয়েলথ গেমস, এশিয়ান চ্যাম্পিয়নশিপ মিলিয়ে ৫৩ কেজি বিভাগে ৫টি সোনা-সহ ১৫টি পদক রয়েছে বিনেশের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE