×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৮ জানুয়ারি ২০২১ ই-পেপার

আইসিসি দশক সেরার দৌড়ে কোহালি, অশ্বিন

নিজস্ব প্রতিবেদন
কলকাতা২৫ নভেম্বর ২০২০ ০৩:০১
ফাইল চিত্র।

ফাইল চিত্র।

আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিলের (আইসিসি) দশকের সেরা খেলোয়াড়ের পুরস্কারের জন্য মনোনীত হলেন বিরাট কোহালি এবং আর অশ্বিন। ভারত অধিনায়ক পুরুষদের পাঁচটি বিভাগেই মনোনীত হয়েছেন গত ১০ বছরে সব ধরনের আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর দুরন্ত পারফরম্যান্সের জন্য।

কোহালি ও অভিজ্ঞ অফস্পিনার অশ্বিন-সহ মোট সাত জন খেলোয়াড় দশক সেরার পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন। বাকিদের মধ্যে আছেন জো রুট (ইংল্যান্ড), কেন উইলিয়ামসন (নিউজ়িল্যান্ড), স্টিভ স্মিথ (অস্ট্রেলিয়া), এ বি ডিভিলিয়ার্স (দক্ষিণ আফ্রিকা) ও কুমার সঙ্গকারা (শ্রীলঙ্কা)। পুরুষদের দশক সেরা ওয়ান ডে খেলোয়াড়ের পুরস্কার জয়ের দৌড়েও আছেন ‘চেজমাস্টার’ কোহালি। আছেন সর্বসেরা ‘ফিনিশার’ মহেন্দ্র সিংহ ধোনি, রোহিত শর্মা, লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা), মিচেল স্টার্ক (অস্ট্রেলিয়া), এ বি ডিভিলিয়ার্স এবং সঙ্গকারা। এ ছাড়াও বিরাট মনোনীত হয়েছেন পুরুষদের দশকসেরা টেস্ট ক্রিকেটার এবং দশক সেরা স্পিরিট অব ক্রিকেট পুরস্কার বিভাগেও।

পুরুষদের দশক-সেরা টি-টোয়েন্টি খেলোয়াড়ের পুরস্কার জেতার দৌড়ে কোহালি, রোহিত ছাড়া আছেন রশিদ খান (আফগানিস্তান), ইমরান তাহির (দক্ষিণ আফ্রিকা), অ্যারন ফিঞ্চ (অস্ট্রেলিয়া), মালিঙ্গা এবং ক্রিস গেল (ওয়েস্ট ইন্ডিজ)। মেয়েদের দশক সেরা ওয়ান ডে খেলোয়াড়ের দৌড়ে আছেন ঝুলন গোস্বামী, মিতালি রাজ। মেয়েদের দশক সেরা খেলোয়াড়ের পুরস্কার জয়ের দৌড়েও আছেন মিতালি। প্রত্যেকটি বিভাগে জয়ী নির্বাচিত হবেন, কে বেশি ভোট পেয়েছেন সেই পদ্ধতিতে।

Advertisement
Advertisement