Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

নেতৃত্বে অনেক শেখার আছে বিরাটের, বললেন গাওস্কর

নিজস্ব প্রতিবেদন
১৩ সেপ্টেম্বর ২০১৮ ১৪:৪৯
ভুল থেকে শিক্ষা নেওয়ার পরামর্শ দিয়েছেন গাওস্কর।

ভুল থেকে শিক্ষা নেওয়ার পরামর্শ দিয়েছেন গাওস্কর।

টেস্টে নেতৃত্বের ব্যাপারে অনেক কিছু শেখার রয়েছে বিরাট কোহালির। এমনই মনে করছেন প্রাক্তন ক্রিকেটার সুনীল গাওস্কর।

ইংল্যান্ডে পাঁচ টেস্টের সিরিজ ১-৪ হেরেছে ভারত। এর পরিপ্রেক্ষিতেই এমন মন্তব্য করেছেন কিংবদন্তি ওপেনার। গাওস্কর বলেছেন, “বিরাটের এখনও অনেক কিছু শেখার রয়েছে। বছরের শুরুতে দক্ষিণ আফ্রিকায় এটা দেখেছি আমরা। ইংল্যান্ডেও এটা ফের দেখা গেল। যখনই সঠিক ফিল্ড সাজানো হয়েছে, সময় মতো বোলিং পরিবর্তন করেছে বিরাট, সঙ্গে সঙ্গে তার ফল মিলেছে। কিন্তু সেটা সে ভাবে হচ্ছে না। অভিজ্ঞতার অভাব ধরা পড়ছে ওর নেতৃত্বে।”

ধারাভাষ্যকার ও বিশেষজ্ঞ হিসাবে ইংল্যান্ডে সিরিজ চলাকালীন ছিলেন গাওস্কর। তাঁর মতে, “বিরাটের যা অভিজ্ঞতা, তা ভারতীয় উইকেটেই। সেখানে উইকেট দ্রুত পড়ে। কী করে বড় জুটিকে ভাঙতে হয়, তার অভিজ্ঞতা ওর নেই। আশা করছি, বছরের শেষে ভারত যখন অস্ট্রেলিয়ায় যাবে, তখন ভুলগুলো থেকে শিক্ষা নেবে কোহালি। বিপক্ষের লোয়ার অর্ডারকে ও নিশ্চয়ই আর মোমেন্টাম ছিনিয়ে নিয়ে যেতে দেবে না।”

Advertisement

আরও পড়ুন: যে কারণে এশিয়া কাপে সেরা ব্যাটসম্যান হতে পারেন তামিম ইকবাল​

আরও পড়ুন: কাউকে আঘাত করতে চাইনি, ক্ষমা চাইলেন টুটু​

বছরের শেষে অস্ট্রেলিয়া সফরে গাওস্কর অবশ্য ভারতীয় দলে বড় পরিবর্তনের প্রয়োজন দেখছেন না। তিনি বলেছেন, “বড়সড় রদবদলের দরকার নেই। তাতে দলের ছন্দ নষ্ট হতে পারে। আত্মবিশ্বাসেও টান পড়তে পারে। কিন্তু, দলে কোথায় কোথায় দুর্বলতা তা খুঁজে বের করতে হবে। সেগুলো সংশোধন করতে হবে। দুর্বলতার জায়গাগুলোয় খুব কড়া ভাবে নজর দিতে হবে। আমাদের ওপেনিং জুটি নিয়ে ভাবতে হবে। ভাবতে হবে মিডল অর্ডার আর অলরাউন্ডারদের নিয়েও। পিচ ও বিপক্ষ দেখে দল নির্বাচন করতে হবে।”

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

আরও পড়ুন

Advertisement