×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জানুয়ারি ২০২১ ই-পেপার

জায়ান্ট স্ক্রিনে রিপ্লে দেখে আবেদন পোলার্ডদের! জাডেজার রান-আউট ঘিরে বিতর্ক

সংবাদ সংস্থা
চেন্নাই১৫ ডিসেম্বর ২০১৯ ২১:০৯
জাডেজার রান-আউটের মুহূর্ত। রবিবার চেন্নাইয়ে। ছবি: এএফপি।

জাডেজার রান-আউটের মুহূর্ত। রবিবার চেন্নাইয়ে। ছবি: এএফপি।

চিপকে সিরিজের প্রথম ওয়ানডে ম্যাচে সঙ্গী হল বিতর্ক। ভারতীয় ইনিংসে অলরাউন্ডার রবীন্দ্র জাডেজার রান-আউট উস্কে দিল বিতর্ক। যার প্রতিবাদে ক্ষুব্ধ ভারত অধিনায়ক বিরাট কোহালিকে দেখা গেল মাঠে নেমে সীমানার ধারে চলে আসতে।

ভারতের ইনিংসের ৪৮ ওভারের ঘটনা এটা। দ্রুত এক রান নিতে দৌড়েছিলেন জাডেজা। রোস্টন চেসের থ্রো নন-স্ট্রাইকার প্রান্তের উইকেট ভেঙে দেয়। কিন্তু ক্যারিবিয়ান ফিল্ডারদের কেউ রান আউটের আবেদন করেননি। আম্পয়ার শন জর্জও টিভি আম্পায়ারের সাহায্য চাননি। কিন্তু তার পরে জায়ান্ট স্ক্রিনে রিপ্লেতে দেখা যায় বল স্টাম্পে লাগার সময় জাডেজা ক্রিজের বাইরে আছেন। তা দেখে ওয়েস্ট ইন্ডিজ দল আউটের আবেদন করে। আম্পায়ার শন জর্জ তখন তৃতীয় আম্পায়ারের সাহায্য নেন। এবং আউট ঘোষিত হন জাডেজা।

এখানে বিতর্ক হিসেবে উঠে আসছে যে জায়ান্ট স্ক্রিনে দেখানোর পর কেন রান-আউটের ব্যাপারে তৃতীয় আম্পায়ারের সাহায্য নেওয়া হল? জাডেজাকে আউট দেওয়ার পর ক্রুদ্ধ ভঙ্গিতে ড্রেসিংরুমের চেয়ার ছেড়ে উঠে যেতে দেখা গেল কোহালিকে। তিনি চলে এলেন সাইটস্ক্রিনের কাছে। তবে মাঠের ভিতরে প্রবেশ করেননি তিনি। কিন্তু, তিনি হাতের ঘড়ি দেখিয়ে বোঝাতে চান যে রিপ্লে নেওয়ার জন্য কোনও সময়ের বিধিনিষেধ রয়েছে কি না।

Advertisement

এটা নিয়ে বিতর্ক থেকেই গেল। এটা ঘটনা যে জাডেজা ক্রিজের বাইরে ছিলেন। তাই তাঁকে রান-আউট দেওয়া সঠিক সিদ্ধান্তই। তবে মাঠে থাকা আম্পায়ার শন জর্জ আউটের সিদ্ধান্ত দেননি। তিনি তৃতীয় আম্পায়ারের সাহায্যও নেননি। আর থ্রো স্টাম্পে লাগার পর ক্যারিবিয়ান ফিল্ডাররা আউটের আবেদনও করেননি। জায়ান্ট স্ক্রিনে রিপ্লে দেখার পরই পোলার্ডরা আউটের দাবি জানাতে থাকেন। আর এখানেই উঠছে প্রশ্ন।






Advertisement