Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

টেস্টে ২৪তম শতরান, ব্র্যাডম্যানের পরেই দ্রুততম কোহালি

নিজস্ব প্রতিবেদন
০৫ অক্টোবর ২০১৮ ১২:২৮
শতরানের পর রাজকোটে বিরাট। ছবি: এএফপি।

শতরানের পর রাজকোটে বিরাট। ছবি: এএফপি।

স্যার ডন ব্র্যাডম্যানের ঠিক পরেই বিরাট কোহালি। টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্বিতীয় দ্রুততম হিসেবে ১২৩ ইনিংসে ২৪তম শতরানে পৌঁছলেন তিনি। একে অবশ্যই ব্র্যাডম্যান। তিনি নিয়েছিলেন মাত্র ৬৬ ইনিংস। তালিকার তিন ও চারে আরও দুই ভারতীয়, সচিন তেন্ডুলকর (১২৫ ইনিংস) ও সুনীল গাওস্কর (১২৮ ইনিংস)।

শুক্রবার রাজকোটে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে সিরিজের প্রথম টেস্টের দ্বিতীয় দিনে মধ্যাহ্নভোজের আগে দেবেন্দ্র বিশুকে শর্ট ফাইন লেগ বাউন্ডারিতে পাঠিয়ে শতরানে পৌঁছলেন ভারত অধিনায়ক। ভারতীয় ক্রিকেটারদের মধ্যে শতরানে তাঁর সামনে শুধু সচিন তেন্ডুলকর (৫১), রাহুল দ্রাবিড় (৩৬) ও সুনীল গাওস্কর (৩৪)। কোহালি এই তালিকায় এখন চারে।

পরিসংখ্যান অনুসারে, অধিনায়ক হিসেবে ২৪ টেস্টে এটা কোহালির ১৭তম শতরান। চলতি বছরে টেস্টে এটা তাঁর চার নম্বর শতরান। দক্ষিণ আফ্রিকায় একটি, ইংল্যান্ডে দুটো আর তারপর রাজকোটে এল শতরান। চলতি বছরে আন্তর্জাতিক ক্রিকেটে এটা অবশ্য তাঁর সপ্তম শতরান।

Advertisement

আরও পড়ুন: পৃথ্বীর চেয়েও কম বয়সে টেস্ট অভিষেক হয়েছিল এই ভারতীয় ক্রিকেটারদের

আরও পড়ুন: হঠাৎই খবর পেয়েছিলাম, ৭০ কিমি দূরে একটা ছেলে দারুণ খেলছে

ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে এটা কোহালির দ্বিতীয় টেস্ট শতরান। ঘরের মাঠে এটা ১১তম শতরান। চার নম্বরে নেমে এটা ২০তম শতরান। প্রথম ইনিংসে এটা ১৯তম শতরান। এই নিয়ে বিশ্বের ২০ মাঠে শতরান করলেন তিনি। যার মধ্যে অর্ধেক ভেন্যু ভারতে। আর প্রথম শ্রেণির ক্রিকেটে এটা তাঁর ৩১তম শতরান।



গ্রাফিক: সৌভিক দেবনাথ

এই মুহূর্তে বিশ্ব ক্রিকেটে সেরা ব্যাটসম্যানের লড়াইয়ে বিরাটের যারা প্রতিদ্বন্দ্বী, তাঁদের সবার চেয়ে টেস্টে শতরানের সংখ্যায় এগিয়ে তিনি। স্টিভ স্মিথ (২৩ শতরান), কেন উইলিয়ামসন (১৮ শতরান) ও জো রুট (১৪ শতরান) পিছিয়ে রয়েছেন বিরাটের থেকে।


মধ্যাহ্নভোজের সময় ১২০ রানে অপরাজিত ছিলেন বিরাট। শেষ পর্যন্ত তিনি ফিরলেন ১৩৯ রানে। ২৩০ বলের ইনিংসে মেরেছেন দশটি চার। শরমন লুইসের বলে তুলে মারতে গিয়ে বিশুকে ক্যাচ দিলেন তিনি। ৫৩৪ রানে ষষ্ঠ উইকেট পড়ল ভারতের। তার আগে সকালের সেশনে ঋষভ পন্থ আউট হন ৯২ রানে।

(আইসিসি বিশ্বকাপ হোক বা আইপিএল, টেস্ট ক্রিকেট, ওয়ান ডে কিংবা টি-টোয়েন্টি। ক্রিকেট খেলার সব আপডেট আমাদের খেলা বিভাগে।)

আরও পড়ুন

Advertisement