Advertisement
১৬ জুন ২০২৪

বহু দিন দেখিনি রাফার এই দাপট

ফরাসি ওপেনের শেষ দুটো ম্যাচ দেখে মনে হচ্ছে নাদালের মধ্যে আরও কয়েকটা গ্র্যান্ড স্ল্যাম জেতার ক্ষমতা রয়েছে। ডমিনিক থিয়েমকে সেমিফাইনালে ও নিখুঁত ভাবে পর্যুদস্ত করেছে।

বরিস বেকার
শেষ আপডেট: ১৩ জুন ২০১৭ ০৪:০৫
Share: Save:

লা দেসিমা বা বিধ্বংসী—রাফায়েল নাদালের রেকর্ড ১০ বার রোলঁ গ্যারোজ চ্যাম্পিয়ন হওয়ার দাপটকে ঠিক এটাই হয়তো বলা উচিত। নাদাল যে এ বার সবচেয়ে এগিয়ে ছিল খেতাবের দৌ়ড়ে, টুর্নামেন্ট শুরু হওয়ার সময় এ ব্যাপারে আমার কোনও সন্দেহ ছিল না। ওর ফর্ম সেটাই বলছিল। ফিটনেস দেখে মনে হচ্ছিল যেন পাঁচ বছর আগের নাদালকে দেখছি।

ফরাসি ওপেনের শেষ দুটো ম্যাচ দেখে মনে হচ্ছে নাদালের মধ্যে আরও কয়েকটা গ্র্যান্ড স্ল্যাম জেতার ক্ষমতা রয়েছে। ডমিনিক থিয়েমকে সেমিফাইনালে ও নিখুঁত ভাবে পর্যুদস্ত করেছে। যে থিয়েম ওকে কয়েক সপ্তাহ আগেই রোমে হারিয়ে দিয়েছিল। ফিলিপ শঁতিয়ে কোর্টে নাদালকে একেবারে অন্য খেলোয়াড় মনে হয়। থিয়েমকে ও সে দিন ম্যাচে ফিরে আসার কোনও সুযোগই দেয়নি। যে শক্তি আর আগ্রাসন সেমিফাইনালে নাদাল ওর খেলায় দেখিয়েছিল তাতেই বোঝা যাচ্ছিল নিজের ফিটনেস নিয়ে ও কতটা আত্মবিশ্বাসী ছিল। আরও একটা জিনিস বুঝিয়ে দিয়েছিল নাদাল। ক্লে কোর্টের জাদুকরের প্রিয় জায়গায় তাঁর মুখোমুখি হওয়ার জায়গায় আসতে এখনও কিছুটা সময় লাগবে থিয়েমের। আশা করছি থিয়েম, নিকোলাস কিরিয়স ও আলেক্সান্ডার জেরেভের মতো তরুণরা আরও উন্নতি করবে আর আমরা আগামী কয়েকটা গ্র্যান্ড স্ল্যামে বড় ম্যাচে এদের দেখতে পাব।

আরও পড়ুন: লাল মাটির সম্রাট আবার সেই নাদাল

ফরাসি ওপেনের ফাইনালে স্ট্যান ওয়ারিঙ্কা যে ভাবে কোনও প্রতিরোধ গড়তেই পারল না নাদালের বিরুদ্ধে, সেটা দেখে অনেকে হয়তো হতাশ। কয়েকটা জিনিস ওয়ারিঙ্কার বিরুদ্ধে গিয়েছে। প্রথমত অ্যান্ডি মারের বিরুদ্ধে চার ঘণ্টার ম্যারাথন সেমিফাইনাল। যা ফাইনালে ওর এনার্জি লেভেলের ওপর প্রভাব ফেলেছিল। তা ছাড়া প্রথম সেটে কয়েকটা সুযোগ পেয়েও ওয়ারিঙ্কা কাজে লাগাতে পারেনি। নাদাল এক বার প্রথম সেটটা দখল করার পরে ব্যাপারটা হয়ে দাঁড়াল অনেকটা স্টেশনে ফেল করা ট্রেনের মতো। যে ট্রেন ধরা খুবই কঠিন। ফাইনালে ওয়ারিঙ্কার মতো প্রাক্তন চ্যাম্পিয়নের বিরুদ্ধেও প্রতিটা পয়েন্টে নাদালের এ ভাবে দাপট দেখাতে পারাটা আমার সবচেয়ে ভাল লাগল। ওর শক্তিশালী গ্রাউন্ডস্ট্রোক আর বলের কাছে পৌঁছতে পারার অসাধারণ ক্ষমতাই এর কারণ। এত ভাল কোর্ট কভারেজও নাদালের বহু বহু দিন দেখিনি আমি।

বছরের প্রথম দুটো গ্র্যান্ড স্ল্যাম দেখার পরে বোঝা যাচ্ছে নোভাক জকোভিচ এবং মারের সামনে কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE