Advertisement
০৭ ডিসেম্বর ২০২২
ISL 4

আইএসএলের ভবিষ্যৎ কী? জানান নিজের মত

তিন পেরিয়ে চারে পড়তেই অনেকটা অস্তমেয় ইন্ডিয়ান সুপার লিগ(আইএসএল)-এর জনপ্রিয়তা।

নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০১৭ ১৭:০৯
Share: Save:

তিন পেরিয়ে চারে পড়তেই অনেকটা অস্তমেয় ইন্ডিয়ান সুপার লিগ(আইএসএল)-এর জনপ্রিয়তা। জাঁকজমকের সঙ্গে যে টুর্নামেন্টের সূচনা হয়েছিল ২০১৪-এর অক্টোবরে, সেই টুর্নামেন্টে এখন মাঠ ভরাতেই ব্যর্থ আয়োজকরা। চলতি মরসুমে আইএসএল-এর জনপ্রিয়তায় ভাটার কারণ খুঁজতে গেলে দু’টি কারণ উঠে আসছে।

Advertisement

প্রথমত দীর্ঘ মেয়াদি টুর্নামেন্ট হওয়ায় ফুটবলপ্রেমীদের আকর্ষণ হারাচ্ছে নীতা অম্বানির স্বপ্নের প্রজেক্ট। এ ছাড়া বিগত তিনটি মরসুমে যখন আইএসএল হয়েছিল তখন দেশে আর কোনও লিগ হত না। কিন্তু এই বছর আইএসএল-এর পাশাপাশি হচ্ছে দেশের এক নম্বর টুর্নামেন্ট আই লিগ। যেখানে প্রায় প্রতিটি রাজ্য থেকেই ক্লাব অংশ নিচ্ছে।

বাংলা থেকে ইস্টবেঙ্গল-মোহনবাগান, গোয়া থেকে চার্চিল ব্রাদার্স, উত্তরপূর্ব থেকে আইজল এফসি, নেরোকা এফসি, লাজং এফসি, চেন্নাই থেকে চেন্নাই সিটি এফসি, কেরল থেকে গোকুলম কেরল—ফলে আইএসএল-এর এটিকে, চেন্নাইয়ান এফসি, এফসি গোয়া, নর্থইস্ট ইউনাইটেডের মতো ক্লাবগুলি সমর্থক ভাগ হয়ে যাচ্ছে।

আরও পড়ুন: ঘরের মাঠে ফের পয়েন্ট নষ্ট বাগানের

Advertisement

আরও পড়ুন: একাধিক সুযোগ তৈরি করেও ড্র, দলের ফুটবলারদের দুষলেন সঞ্জয়

দ্বিতীয় এবং অন্যতম গুরুত্বপূর্ণ কারণ হিসেবে উঠে আসছে তারকা ফুটবলার বা বড় নাম না থাকা। দেল পিয়েরো, লুইস গার্সিয়া, দিয়েগো ফোরলান, মার্কো মাতেরাজ্জি, নিকোলাস আনেলকা, ইলানো ব্লুমারের মতো তারকারা মাতিয়ে রেখেছিলেন প্রথম তিনটি মরসুমের আইএসএল। কিন্তু চতুর্থ মরসুমে রবি কিন ছাড়া বড় নাম আর নেই।তার উপর তিনি তেমনভাবে খেলতেও পারছেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.