×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৫ জানুয়ারি ২০২১ ই-পেপার

‘বিরাট’ তফাৎ হবে না বিরাট না-থাকায়, বলছেন কামিন্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা১৭ নভেম্বর ২০২০ ১৩:৪৭
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ তিন টেস্টে বিরাটের না থাকা কতটা প্রভাব ফেলবে? ছবি: রয়টার্স

অস্ট্রেলিয়ার বিরুদ্ধে শেষ তিন টেস্টে বিরাটের না থাকা কতটা প্রভাব ফেলবে? ছবি: রয়টার্স

আসন্ন অস্ট্রেলিয়া সিরিজে প্রথম টেস্টের পর বাকি তিন টেস্টে থাকছেন না বিরাট কোহলি। অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জয়ী ভারত অধিনায়কের না থাকাটা বড় তফাৎ গড়ে দেবে না বলেই মনে করছেন টেস্ট ক্রিকেটের এক নম্বর বোলার প্যাট কামিন্স!

১৭ ডিসেম্বর থেকে শুরু হতে চলা টেস্ট সিরিজে প্রথম ম্যাচের পর পিতৃত্বকালীন ছুটি নেবেন বিরাট। পিঙ্ক বল টেস্টে তাঁকে পাওয়া গেলেও গুরুত্বপূর্ণ সিরিজের শেষ ৩ ম্যাচে তাঁকে পাবে না ভারত। গত অস্ট্রেলিয়া সফরে প্রথম বার টেস্ট সিরিজ জিতেছিল কোহালির টিম ইন্ডিয়া। সেই জয়কে প্রথম বিশ্বকাপ জয়ের সঙ্গেও তুলনা করেন কোচ রবি শাস্ত্রী। সেই সিরিজে শুধুই অধিনায়ক বিরাট নন, ব্যাটসম্যান বিরাটও ছাপ ফেলেছিলেন। ৪ ম্যাচে তাঁর সংগ্রহে ছিল ২৮২ রান। সেই বিরাটই থাকবেন না এ বার।

যদিও বিরাটের এই না থাকাকে খুব বড় ব্যাপার বলে মনে করছেন না অস্ট্রেলিয়ার পেসার প্যাট কামিন্স। তিনি বলেন, “অধিনায়ক হিসেবে বিরাটের না থাকা প্রভাব ফেললেও, ভারতীয় দলে এত ভাল ভাল ব্যাটসম্যান যে কেউ না কেউ জায়গা নিয়ে নেবে। সামান্য প্রভাব ফেললেও বিরাট না থাকা নির্ণায়ক হয়ে উঠবে না বলেই মনে হয়।” স্টিভ স্মিথ, ডেভিড ওয়ার্নারহীন অস্ট্রেলিয়াকে গত বার ২-১ ব্যবধানে তাদের মাঠে হারায় ভারত। সেই সিরিজের বদলা নেওয়াও লক্ষ থাকবে অস্ট্রেলিয়ার। বিরাটহীন ভারত তফাৎ হবে না বললেও, কামিন্স নিশ্চয়ই খুশি হবেন শেষ ৩ টেস্টে বিরাটকে বল না করতে হওয়ায়।

Advertisement

আরও পড়ুন: স্মিথরা ফিরছে তৈরি আমরাও, হুঙ্কার পুজারার

আরও পড়ুন: অস্ট্রেলিয়া দলে স্মিথ-ওয়ার্নার থাকলেও বড় প্রভাব পড়বে না, বললেন পূজারা​

ঘটনা হল, টেস্টের এক নম্বর বোলার তফাৎ হবে না মনে করলেও প্রাক্তন অজি পেসার গ্লেন ম্যাকগ্রার মত ভিন্ন। এক সাক্ষাৎকারে তিনি বলেন, “বিরাট না থাকা মানে দু’জনকে হারাল ভারত। একজন অধিনায়ক বিরাট, অন্যজন ব্যাটসম্যান বিরাট। বিশ্বের সেরা ব্যাটসম্যানকে না পাওয়ার ধাক্কা সামলানো কঠিন। সঙ্গে ভারতীয় দলের তেজি ভাবটাও হয়তো থাকবে না।”

বস্তুত, এখন খোঁচা খাওয়া বাঘের মতোই ভয়ঙ্কর অস্ট্রেলিয়া। গত টেস্ট সিরিজের বদলা নিতে প্রথম ম্যাচ থেকে যে তারা ঝাঁপিয়ে পড়বে, সে কথা বলাই যায়। সেই অস্ট্রেলিয়াকে রুখতে বিরাটহীন ভারতের ত্রাতা হবেন কে? কোন ব্যাটসম্যান ঢেকে দেবে বিরাটের অভাব? চেতেশ্বর পূজারা, রোহিত শর্মারা কি পারবেন সেই দায়িত্ব কাঁধে তুলে নিতে? প্রশ্ন অনেক, উত্তর খুঁজতে সকলে তাকিয়ে থাকবেন ১৭ ডিসেম্বর অ্যাডিলেডে শুরু হওয়া টেস্ট সিরিজের দিকে।

Advertisement