Advertisement
০৬ অক্টোবর ২০২২
Dipa Karmakar

Dipa Karmakar: জিমন্যাস্টিক্স থেকে দীপা কি অবসর নেবেন? কোচ বিশ্বেশ্বর উত্তর দিলেন আনন্দবাজার অনলাইনে

আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থা তাঁকে নির্বাসন করে দেওয়ার পর কি খেলাই ছেড়ে দিচ্ছেন দীপা কর্মকার? এখনও পর্যন্ত তেমনই ইঙ্গিত পাওয়া গিয়েছে।

দীপাকে নিয়ে কী বললেন কোচ

দীপাকে নিয়ে কী বললেন কোচ ফাইল ছবি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০২২ ১৯:৩১
Share: Save:

আন্তর্জাতিক অলিম্পিক্স সংস্থা তাঁকে নির্বাসন করে দেওয়ার পর কি খেলাই ছেড়ে দিচ্ছেন দীপা কর্মকার? এখনও পর্যন্ত অন্তত তেমনই ইঙ্গিত পাওয়া গিয়েছে। তাঁর কোচ বিশ্বেশ্বর নন্দী আনন্দবাজার অনলাইনকে জানালেন, ভবিষ্যতে দীপাকে আর জিমন্যাস্টিক্স ম্যাটে দেখা না-ও যেতে পারে।

দীপার নির্বাসনের খবর পাওয়ার পর তাঁর সঙ্গে একাধিক বার যোগাযোগের চেষ্টা করেছিল আনন্দবাজার অনলাইন। কিন্তু তাঁর মোবাইল ফোন বন্ধ। তবে বিশ্বেশ্বর আনন্দবাজার অনলাইনকে জানালেন, পরিস্থিতি যা, তাতে হয়তো অবসরের কথাই ভাবতে হতে পারে তাঁর ছাত্রীকে। তিনি বলেছেন, “সরাসরি দীপার সঙ্গে এ ব্যাপারে আমার কথা হয়নি। কারণ আমি দিল্লিতে, ও আগরতলায়। তবে দু’বার অস্ত্রোপচার হওয়ার পর ও আগের অনুশীলনগুলো এখনও শুরু করতে পারেনি। সেগুলো করতে না পারলে নতুন করে নেমে লাভ নেই। বাকিদের সঙ্গে তাল মেলাতে পারবে না।”

বিশ্বেশ্বর জানালেন, আগরতলায় এই মুহূর্তে নিজের ফিটনেস ঠিক রাখার উপরেই জোর দিয়েছেন দীপা। আপাতত ছ’মাস থেকে এক বছর দীপাকে সময় দেবেন তিনি। তারপর চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন। বিশ্বেশ্বরের কথায়, “দীপা এখনও খেলতে চায়। কিন্তু শরীর তো আগে। জোর করে ওর উপর নতুন কোনও অনুশীলন চাপিয়ে দিতে পারি না। সেটা ওর শরীর নিতে পারবে না। শরীরের খেয়ালটা রাখতেই হবে। দীপাকে এখনও বলিনি অবসর নেওয়ার কথা। কিন্তু আমার মাথায় এটা রয়েছে।”

রিয়ো অলিম্পিক্সে বিখ্যাত ‘প্রোদুনোভা’ ভল্ট দিয়ে রাতারাতি আলোচনার কেন্দ্রে চলে এসেছিলেন দীপা। অল্পের জন্য অলিম্পিক্সে পদক হাতছাড়া হয়। তবে জিমন্যাস্টিক্সের অত্যন্ত কঠিন এই ভল্ট দেওয়ায় গোটা বিশ্বের নজরে চলে এসেছিলেন তিনি। কিন্তু একাধিক অস্ত্রোপচার তাঁর ধারাবাহিকতায় দাঁড়ি টানে।

কিন্তু ২০১৮-এর মার্চে অস্ত্রোপচারের পর থেকেই আর কোর্টে দেখা যায়নি দীপাকে। অনুশীলন চালাচ্ছিলেন ত্রিপুরাতেই। ভেবেছিলেন টোকিয়ো অলিম্পিক্সের যোগ্যতা অর্জন পর্বে নামবেন। কিন্তু চোট এবং অতিমারিতে পরের পর প্রতিযোগিতা বাতিল হয়ে যাওয়ায় সেই স্বপ্ন অপূর্ণই থেকে যায়। বিশ্বেশ্বর এই মুহূর্তে ত্রিপুরার দুই জিমন্যাস্টকে নিয়ে দিল্লির জাতীয় শিবিরে রয়েছেন। এশিয়ান গেমস এবং কমনওয়েলথ গেমসে খেলার জন্য এই শিবির খুবই গুরুত্বপূর্ণ ছিল। কিন্তু দীপা এই শিবিরে যোগ না দেওয়ায় মনে করা হচ্ছে, এই দুই প্রতিযোগিতাতেই তাঁর খেলার সম্ভাবনা কার্যত নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.