Advertisement
২৭ এপ্রিল ২০২৪
Tennis

Novak Djokovic: সহজ জয়ে উইম্বলডনের তৃতীয় রাউন্ডে জোকোভিচ, বিদায় ফরাসি ওপেন ফাইনালিস্টের

প্রথম রাউন্ডে একটি সেট হারাতে হয়েছিল তাঁকে। দ্বিতীয় সেটে চেনা ছন্দেই দেখা গেল তাঁকে। অনায়াসে পৌঁছে গেলেন তৃতীয় রাউন্ডে।

সহজ জয় জোকোভিচের।

সহজ জয় জোকোভিচের। ছবি রয়টার্স

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০২২ ২০:১৬
Share: Save:

প্রথম ম্যাচে হোঁচট খেয়ে শুরু করেছিলেন। দ্বিতীয় ম্যাচে বিপক্ষকে সেই সুযোগ দিলেন না নোভাক জোকোভিচ। সরাসরি সেটে অনায়াসে জিতে উইম্বলডনের তৃতীয় রাউন্ডে উঠে পড়লেন প্রতিযোগিতার শীর্ষ বাছাই। অস্ট্রেলিয়ার থানাসি কোক্কিনাকিসকে হারালেন ৬-১, ৬-৪, ৬-২ গেমে। উইম্বলডনের সেন্টার কোর্টে জোকোভিচের ম্যাচ জিততে সময় লাগল দু’ঘণ্টার সামান্য বেশি।

শুরু থেকেই ম্যাচের রাশ নিজের হাতে নিয়ে নেন জোকোভিচ। দ্বিতীয় গেমে ভেঙে দেন থানাসির সার্ভ। নিজের দ্বিতীয় সার্ভিসে টানা চারটি পয়েন্ট জিতে ৩-০ এগিয়ে যান জোকোভিচ। চতুর্থ গেমে দুর্দান্ত ফোরহ্যান্ড দেখা যায় থানাসির থেকে। ম্যাচের প্রথম গেম জেতেন তিনি। ষষ্ঠ গেমে আবার থানাসিকে ব্রেক করেন জোকোভিচ। তিন বার ‘ডিউস’ হয়েছিল। তবে জোকোভিচকে আটকাতে পারেননি থানাসি। পরের সার্ভিসেই সেট পকেটে পুরে নেন জোকোভিচ।

দ্বিতীয় সেটের তৃতীয় গেমে আবার থানাসির সার্ভ ভাঙেন জোকোভিচ। সার্বিয়ার খেলোয়াড়ের দুরন্ত ড্রপ শট মুগ্ধ করে দেয় দর্শকদের। এর পর জোকোভিচকে রোখা যায়নি। যদিও এই সেট চলেছে অনেকক্ষণ। সার্বিয়ার খেলোয়াড়ের সঙ্গে পাল্লা দিয়ে লড়াইয়ের চেষ্টা করেছেন অস্ট্রেলিয়ার খেলোয়াড়। কিন্তু পেরে ওঠেননি। সেরা ছন্দে থাকা জোকোভিচের বিরুদ্ধে জেতার জন্য যে অভিজ্ঞতা দরকার, সেটা থানাসির কাছে ছিল না।

জোকোভিচ এমনিতেই কোর্ট কভারেজের জন্য বিখ্যাত। ফলে তাঁকে দৌড় করিয়েও কোনও সুবিধা আদায় করতে পারছিলেন না থানাসি। যেখানেই শট মারুন, জোকোভিচ ঠিক পৌঁছে যাচ্ছিলেন এবং রিটার্ন করে দিচ্ছিলেন। তৃতীয় সেটের শুরুতেই ব্যতিক্রম হয়নি। প্রথম গেমেই থানাসির সার্ভ ভেঙে দেন জোকোভিচ। ওখানেই ম্যাচের ভবিষ্যৎ নির্ধারিত হয়ে যায়। পরে আরও এক বার থানাসিকে ব্রেক করে ম্যাচ জয় নিশ্চিত করে ফেলেন। ফোরহ্যান্ড, ব্যাকহ্যান্ড বা ড্রপ শট, সব দিক থেকেই জোকোভিচ এ দিন টেক্কা দিয়েছেন বিপক্ষকে। বিশ্বের ৭৯ নম্বর থানাসিকে গোটা ম্যাচে মোট পাঁচ বার ব্রেক করেছেন তিনি। ঘাসের কোর্টে সাম্প্রতিক কালের অন্যতম সেরা পারফরম্যান্স উপহার দিলেন জোকোভিচ। পরের রাউন্ডে তিনি খেলবেন মিয়োমির ক্রেচমানোভিচের বিরুদ্ধে।

পুরুষ এবং মহিলা, দু’টি বিভাগেই এ দিন অঘটন হয়েছে। ফরাসি ওপেনের ফাইনালিস্ট ক্যাসপার রুড দ্বিতীয় রাউন্ডেই বিদায় নিয়েছেন। ফ্রান্সের উগো হামবার্টের কাছে ৬-৩, ২-৬, ৫-৭, ৪-৬ হেরে গিয়েছেন তিনি। মহিলা বিভাগে দ্বিতীয় বাছাই অ্যানেট কন্টাভেট হেরে গিয়েছেন। তিনি ৪-৬, ০-৬ হেরেছেন জুল নিয়েমিয়েরের কাছে। জেলেনা অস্টাপেঙ্কো ৬-২, ৬-২ হারিয়েছেন ইয়ানিনা উইকমায়ারকে। ষষ্ঠ বাছাই ক্যারোলিন প্লিসকোভা ৭-৬, ৭-৫ হারিয়েছেন তেরেজা মার্তিনকোভাকে।

অন্যদিকে মহিলাদের দ্বিতীয় রাউন্ডেই ছিটকে গেলেন ইউএস ওপেন চ্যাম্পিয়ন এমা রাদুকানু। উইম্বলডনের ঘরের মেয়ে ৩-৬, ৩-৬ ব্যবধানে হারলেন ক্যারোলিন গার্সিয়ার কাছে। ম্যাচের শুরু থেকেই ছন্দে ছিলেন না প্রতিযোগিতার দশম বাছাই রাদুকানু। তাঁর বিদায়ে স্বপ্নভঙ্গ হল ব্রিটিশদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Tennis Novak Djokovic Wimbeldon Wimbledon 2022
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE