Advertisement
২৯ নভেম্বর ২০২২
Annu Rani

World Athletics Championship 2022: মেয়েদের জ্যাভলিনে দ্বিতীয় বার ফাইনালে অন্নু, ভারতীয় হিসাবে প্রথম বার এই কীর্তি

২০১৯ সালের পর ফের বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে অন্নু। প্রথম ভারতীয় হিসাবে এই কীর্তি গড়লেন তিনি।

বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলেন অন্নু রানি।

বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলেন অন্নু রানি। —ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন
কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২২ ১০:০৫
Share: Save:

আরও এক বার বিশ্ব অ্যাথলেটিক্স চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলেন অন্নু রানি। ভারতীয় হিসাবে এই প্রতিযোগিতায় টানা দু’বার ফাইনালে ওঠার নজির গড়লেন তিনি। ভারতের এই মহিলা জ্যাভলিন থ্রোয়ার ২০১৯ সালে দোহা বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছিলেন।

Advertisement

যোগ্যতা অর্জন পর্বে গ্রুপ বি-তে ছিলেন অন্নু। প্রথম থ্রো বাতিল হয়ে যায় তাঁর। দ্বিতীয় থ্রো-তে ৫৫.৩৫ মিটার দূরে ছুড়েছিলেন ২৯ বছরের অন্নু। সেই দূরত্ব দিয়ে যদিও ফাইনালে ওঠা সম্ভব হত না তাঁর পক্ষে। শেষ থ্রো-তে ৫৯.৬০ মিটার দূরে জ্যাভলিন ছোড়েন অন্নু। বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠলেও টোকিয়ো অলিম্পিক্সের ফাইনালে উঠতে না পারেননি তিনি। সেখানে যোগ্যতা অর্জন পর্বে ১৪তম স্থানে শেষ করেন তিনি। সে বার ৫৪.০৪ মিটার দূরে জ্যাভলিন ছুড়েছিলেন তিনি।

বিশ্ব চ্যাম্পিয়নশিপের আগে যদিও ছন্দে ছিলেন অন্নু। মে মাসে জামশেদপুরে ইন্ডিয়ান ওপেনে ৬৩.৮২ মিটার দূরে জ্যাভলিন ছুড়েছিলেন তিনি। নিজেই নিজের জাতীয় রেকর্ড ভেঙেছিলেন অন্নু। উত্তরপ্রদেশের অন্নুই প্রথম ভারতীয় যিনি জ্যাভলিনে বিশ্ব অ্যাথলেটিক্সের ফাইনালে ওঠেন। ছোটবেলায় ক্রিকেট খেলার সময় তাঁর দাদা আবিষ্কার করেন বোনের গায়ের জোর। ফাঁকা মাঠে আঁখ ছুড়ে অনুশীলন শুরু হয় অন্নুর। জ্যাভলিন কেনার সামর্থ্য ছিল না তাঁর পরিবারের। বাঁশ কেটে নিজেই বানিয়েছিলেন জ্যাভলিন। ১৮ বছর বয়সে প্রথম বার জ্যাভলিন প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন তিনি। অন্নুর অনুশীলনের দায়িত্ব নিজের কাঁধে তুলে নেন তাঁর দাদা। কিন্তু বাবা রাজি ছিলেন না। মেয়েদের খেলার ব্যাপারে আপত্তি ছিল তাঁর। ২০১৪ সালে জাতীয় রেকর্ড ভাঙেন অন্নু। তার পরেই অন্নুর বাবা মেয়ের খেলায় আগ্রহী হন। এখন মেয়েকে সাহায্যও করেন তিনি।

যোগ্যতা অর্জন পর্বে সেরা জাপানের হারুকা কিতাগুচি। তিনি ৬৪.৩২ মিটার দূরে জ্যাভলিন ছোড়েন। চিনের শিয়িং লিউ দ্বিতীয় স্থানে। তিনি জ্যাভলিন ছোড়েন ৬৩.৮৬ মিটার দূরে। লিথুয়ানিয়ার লিভেতা জাসিউনাইত তৃতীয় স্থানে রয়েছেন ৬৩.৮০ মিটার দূরে জ্যাভলিন ছুড়ে। শনিবার সকালে অন্নু নামবেন বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে। তার আগে নীরজ চোপড়া নামবেন শুক্রবার ভোরে। যোগ্যতা অর্জন পর্বে নামবেন তিনি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement
Advertisement

Share this article

CLOSE
Popup Close
Something isn't right! Please refresh.