Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৮ অক্টোবর ২০২১ ই-পেপার

ক্রোয়েশিয়া কাঁদিয়ে দিল আর্জেন্টিনাকে, মেসি ‘ভ্যানিশ’

নিজস্ব প্রতিবেদন
২২ জুন ২০১৮ ০৩:২৫
হারের পরে বিধ্বস্ত মেসি। বৃহস্পতিবার। ছবি: রয়টার্স।

হারের পরে বিধ্বস্ত মেসি। বৃহস্পতিবার। ছবি: রয়টার্স।

কথা রাখল ক্রোয়েশিয়া। মনস্তাত্ত্বিক চাপের খেলায় আর্জেন্টিনাকে মাত দিল ইউরোপের দেশটি। এই ক্রোয়েশিয়ার মিডফিল্ডার মাতেও কোভাসিচ সাফ বলেছিলেন, “আর্জেন্টিনা বড্ড বেশি মেসি-নির্ভর। মেসি ছাড়া ওদের কিছু নেই।’’ সেই মেসিকেই কার্যত বোতলবন্দি করে ম্যাচ থেকেই ‘ভ্যানিশ’ করে দিল ক্রোটরা। গোটা ম্যাচে মেসিকে প্রায় দেখাই গেল না। বিশ্বকাপের দুই ম্যাচ খেলেও গোলের মুখ দেখতে ব্যর্থ ফুটবলের রাজপুত্র।

গ্রুপ লিগের দ্বিতীয় ম্যাচে আর্জেন্টিনাকে ৩-০ হারানোর পরে প্রি-কোয়ার্টার ফাইনালে লুকা মদ্রিচরা। রেফারি খেলা শেষের বাঁশি বাজাতেই ম্যাচ শেষে আনন্দে লাফিয়ে উঠেছিল ক্রোয়েশিয়ার গোটা দলটা।

টিভিতে সেই সময়ই ধরা পড়ল ছবিটা। হতাশ, শূন্য দৃষ্টিতে মাঠ ছাড়ছেন লিয়োনেল মেসি। মুখ গম্ভীর। বিপক্ষের কোনও ফুটবলারের সঙ্গে হাত না মিলিয়েই আর্জেন্টিনার অধিনায়ক মিলিয়ে গেলেন ড্রেসিংরুমের দিকে।

Advertisement

গ্যালারিতে ততক্ষণে শোকে দু’হাত দিয়ে মুখ ঢেকেছেন আর্জেন্টিনাকে বিশ্বকাপ দেওয়া দিয়েগো আর্মান্দো মারাদোনা। তাঁর চোখে জল। গ্যারি লিনেকার ম্যাচ শেষ হওয়ার সঙ্গে সঙ্গেই টুইট করেছেন, ‘‘মদ্রিচ দুর্দান্ত। কিন্তু এত বছরে এ রকম দুর্বল আর্জেন্টিনা দলকে দেখিনি কখনও।’’ চোখের জলে তখন গ্যালারি ভাসাচ্ছেন আর্জেন্টিনা সমর্থকরা। তাঁদের অনেকেই ততক্ষণে দুষতে শুরু করেছেন কোচ হর্হে সাম্পাওলিকে। কেন ফর্মে থাকা সত্ত্বেও মাউরো ইকার্দিকে দলে নেওয়া হল না সেই প্রশ্নও উঠে গিয়েছে ক্রোয়েশিয়ার কাছে এই লজ্জাজনক হারের পরে। সকলের মনেই প্রশ্ন, শেষ ষোলোয় কি যেতে পারবে হর্হে সাম্পাওলির দল?

এ দিনের ম্যাচের নায়ক ক্রোয়েশিয়ার লুকা মদ্রিচ ম্যাচ শেষে বলে গেলেন, ‘‘আর্জেন্টিনার বিরুদ্ধে ৩-০ জয়। মোটেও কাজটা সহজ ছিল না। কারণ বিপক্ষে ছিলেন লিয়ো মেসি। যে ম্যাচের রং যে কোনও মুহূর্তে বদলে দিতে পারে। পরিকল্পনা ছিল মেসিকে বল ধরতে দেওয়া চলবে না। সেই পরিকল্পনাই খেটে গিয়েছে আজ।’’



নোভগোরদের গ্যালারিতে উত্তেজিত মারাদোনা। (ডান দিকে) তিন গোল হজম করে হতাশ কাবায়েরো। তাঁর ভুলেই প্রথম গোল। ছবি: গেটি ইমেজেস, রয়টার্স।

গ্রুপ ‘ডি’-তে এই মুহূর্তে যা অবস্থা তাতে পর পর দুই ম্যাচ জিতে ছয় পয়েন্ট নিয়ে প্রি-কোয়ার্টার ফাইনালে চলে গিয়েছে ক্রোয়েশিয়া। দুই ম্যাচ খেলে আর্জেন্তিনার পয়েন্ট এক। তারা রয়েছে তৃতীয় স্থানে। মেসিদের চেয়ে এক ম্যাচ কম খেলে এক পয়েন্ট নিয়ে এই মুহূর্তে দ্বিতীয় স্থানে আইসল্যান্ড। গ্রুপের চতুর্থ দল নাইজেরিয়া কোনও পয়েন্ট পায়নি। এখনও। তবে ‘মেসি ভ্যানিশ’ নিশ্চিত কি না তা এখনই বলা ঠিক হবে না। গ্রুপের বাকি ম্যাচগুলোর ফলাফল বদলে দিতে পারে সমস্ত পরিসংখ্যান।

শুক্রবার মুখোমুখি হবে আইসল্যান্ড বনাম নাইজেরিয়া। এই ম্যাচের উপরেই অনেকটা নির্ভর করবে আর্জেন্টিনার ভাগ্য। যদি এই ম্যাচ ড্র হয় তা হলে শেষ ম্যাচে বড় ব্যবধানে নাইজেরিয়াকে হারালেই দ্বিতীয় রাউন্ডে যাওয়ার সুযোগ আসতে পারে মেসিদের সামনে। কিন্তু আইসল্যান্ড বা নাইজেরিয়ার মধ্যে কোনও দল জিতে গেলেই চাপ আরও বাড়বে আর্জেন্টিনার।



Tags:
Lionel Messi Argentina Football Croatiaবিশ্বকাপ ফুটবল ২০১৮ FIFA World Cup 2018

আরও পড়ুন

Advertisement